X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অনলাইনে ঝামেলাহীন কেনাকাটা

রুশো রহমান
২২ আগস্ট ২০১৬, ১৮:১৫আপডেট : ২২ আগস্ট ২০১৬, ১৮:১৫

প্রিয় শপ ডট কম

জিসান আর শারমিন দুই বোন। এক সঙ্গেই বেড়ে ওঠা তাদের। কেনাকাটাও এক সঙ্গেই করতো। দুই বোন মিলে কোনো জিনিস পছন্দ করে তবেই সেটা বাসায় নিয়ে আসতো, নাহলে নয়। গত বছর জিসানের বিয়ে হয়ে যাওয়ায় শারমিন কিছুটা একা হয়ে পড়ে। কারণ জিসান বিয়ে করে চলে গেছে ইতালি। এখন বাসায় শারমিন একা। অন্য সবকিছু আলাদাভাবে করলেও দুই বোন এখনো শপিং করে একসঙ্গে। জিসান দেশের বাইরে থাকার পরও এটা সম্ভব হয়েছে প্রযুক্তির কল্যাণে।
বর্তমানে দেশে রয়েছে প্রচুর ই-কমার্স সাইট। মূলত জিসান এবং শারমিন দু’জন দুই জায়গায় থেকেও একই সঙ্গে কেনাকাটা করতে পারছে এই সাইটগুলোর মাধ্যমে। তারা দু’জন একই সাইটে ঢুকে একই পণ্য পছন্দ করে। তারপর সেটা অর্ডার করে। এভাবেই দূরে থেকেও একইসাথে কেনাকাটা চালিয়ে যাচ্ছে তারা।

আমাদের দেশের অসংখ্য ই-কমার্স সাইটের মধ্যে প্রিয়শপ ডট কম অন্যতম। এখানে রয়েছে ক্যাটাগরিভিত্তিক অসংখ্য পণ্যের সমাহার। এগুলো থেকে যেকেউ তাদের পছন্দের পণ্য অর্ডার করলেই সেটা পৌঁছে যাবে বাসায়।

আধুনিক এ সময়ে মানুষ অনেক বেশি ব্যস্ত হয়ে পড়েছে। কোথাও একটু সময় নষ্ট হওয়া মানে অনেকদূর পিছিয়ে পড়া। তাই সবাই এমনভাবে সব কাজ করতে চায় যেন সময় খুব কম খরচ হয়। সেকারণেই দেশে দিন দিন অনেক বেশি জনপ্রিয় হয়ে ওঠছে অনলাইন কেনাকাটা। ঘরে বসে অল্প সময়ে কেনাকাটা করতে অনলাইন শপিং-এর জুড়ি নেই।

 অনলাইনে কেনাকাটা করতে হলে বাইরে বের হতে হয় না। এতে ঢাকায় যারা থাকেন তারা একদিক থেকে যেমন অসহনীয় যানজট এড়িয়ে চলতে পারেন, তেমনি পারেন অযথা পরিশ্রম থেকে নিজেকে বাঁচাতে। আর নারীদের বেলায় অনলাইন কেনাকাটা আরও বেশি উপকারী। কেননা তাদেরকে পরিবারের বিভিন্ন কাজ সামলাতে হয়। সেসব কাজ সামলে কেনাকাটার জন্য বাইরে বের হওয়া অনেক কষ্টসাধ্য। তাই অনলাইনে শপিং করলে তাদের সেই কষ্ট অনেকাংশেই কমে যাবে। এছাড়া বেঁচে যাবে তাদের সময়। যা তারা পরিবারের অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করতে পারবেন।

অন্যদিকে তরুণীদেরকে সব সময়ই বাসা থেকে বের হতে দেওয়া হয় না। সেক্ষেত্রে কেনাকাটার জন্য এই মাধ্যমটি তারা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। তাদের জন্য বিশাল পণ্যের সমাহার দেখার পর সেগুলো পছন্দ করার সুযোগ রয়েছে।

এই সুযোগ মার্কেটে গিয়ে লাভ করা একেবারেই অসম্ভব। কারণ একজন একটি পণ্যের জন্য একই শপিং সেটারে দুই থেকে তিন ঘণ্টা ঘুরতে পারেন। তাও সেই পণ্য পছন্দ হবে কিনা সেটার নিশ্চয়তা নেই। এদিকে অনলাইনে একই জায়গায় বসে একই পণ্যের বিভিন্ন ধরণ দেখা সম্ভব। যা পছন্দ হওয়ার সম্ভাবনার মাত্রাকে বাড়িয়ে দেয়। ইতিমধ্যে ই-কমার্স সাইটগুলো তাদের গ্রাহক হিসেবে বিপুল সংখ্যক নারী কিংবা তরুণীকে আকৃষ্ট করতে সমর্থ হয়েছে।

বর্তমানে শুধু নারী কিংবা তরুণীই নয়, তরুণরাও অনলাইন কেনাকাটায় অনেক বেশি আগ্রহী। শার্ট-প্যান্ট থেকে শুরু করে চশমা, হাতঘড়ি ইত্যাদি কেনার জন্য তারা ই-কমার্স সাইট ব্যবহার করে। এছাড়া নারীকে একান্ত ব্যক্তিগত জিনিসপত্রও (ইনারওয়্যার, পারসোনাল কেয়ার পণ্য) কিনতে হয়, যা তারা বাইরে মার্কেট বা দোকান থেকে কিনতে ‘অড ফিল’ করে থাকে। কিন্তু এ সমস্যা থেকে বাঁচতে ই-কমার্সই হলো একমাত্র সমাধান।  

কিছুদিন আগেও অনলাইন কেনাকাটা নিয়ে মানুষের এক ধরনের ভীতি ছিল। পণ্য যেটা পছন্দ করা হবে সেটাই তারা ডেলিভারি দিবে কিনা, ঠিকমতো পণ্য পৌঁছে দিবে কিনা, পণ্যের মান কেমন হবে এরকম নানা প্রশ্ন ঘুরপাক খেতো গ্রাহকদের মনে। কিন্তু ই-কমার্স সাইটগুলো নিষ্ঠার সাথে কাজ করে যাওয়ার জন্য এসব প্রশ্ন আর গ্রাহকদের মনে নেই।

সামনে আসছে ঈদ। অনেকেই অনেক পণ্য কিনবেন। ঈদ উপলক্ষ্যে ই-কমার্স সাইটগুলোও নিয়ে এসেছে নতুন সব পণ্য। তাই ভিড় এড়িয়ে ঝামেলাহীনভাবে পণ্য কেনার জন্য প্রিয়শপ ডট কমে কেনাকাটা করতে পারেন।

/এইচএএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া