X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শীর্ষ ৫ স্টার্টআপের খোঁজ মিললো

রুশো রহমান
০৬ সেপ্টেম্বর ২০১৬, ১৯:২১আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৬, ১৯:২১

অনুষ্ঠানের অতিথিরা

জিপি একসেলেরেটরের দ্বিতীয় ব্যাচ যাত্রা শুরু করেছে। মঙ্গলবার এই যাত্রা শুরু অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।  

এসডি এশিয়ার সহযোগিতায় প্রাথমিক পর্যায়ে থাকা স্থানীয় প্রযুক্তি স্টার্টআপগুলোকে সহায়তা করতে কাজ করছে জিপি একসেলেরেটর প্রোগ্রাম। চার মাসের এই কর্মসূচিতে এসব উদ্যোক্তাদের অত্যন্ত কার্যকরি ও ফলপ্রসূ প্রশিক্ষণ দেওয়া হয়।  ব্যবসা শুরু করার জন্য অ্যাপগুলোকে ১১ লাখ টাকা করে আর্থিক অনুদান দেওয়ার পাশাপাশি স্টার্টআপগুলো জিপি হাউজের ভেতরে কাজ করার সুযোগ পায়।

রাজধানীর বসুন্ধরায় জিপি হাউজে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, এ ধরনের উদ্যোগ কর্মসংস্থান সৃষ্টি করতে এবং এদেশের তরুণদের প্রতিভা প্রকাশের সুযোগ দিতে পারে, যা তরুণদের জঙ্গীবাদের প্রভাবমুক্ত থাকতে সাহায্য করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে টেলিযোগাযাগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, এ বিষয়ক সম্যক জ্ঞান জিপি একসেলারেটরের তরুণ উদ্যোক্তাদের গ্রাহকবান্ধব সেবা তৈরিতে খুবই সহায়ক হবে।

নতুন ব্যাচকে স্বাগত জানিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি বলেন, জিপি একসেলেরেটরের এ স্টার্টআপগুলো আমাদের প্রতিদিনই মনে করিয়ে দেয় গতি, তৎপরতা ও সকল প্রতিকূলতার বিরুদ্ধে মনোনিবেশ করার দক্ষতাই আসলে সফলতার দিকে নিয়ে যায়।

প্রতিযোগিতামূলক কয়েকটি ধাপের মধ্য দিয়ে দ্বিতীয় ব্যাচের শীর্ষ ৫ স্টার্টআপকে জিপি একসেলেরটের এ পর্যায়ে পৌঁছতে হয়েছে। ৫০০ –এরও  বেশি আবেদনপত্র থেকে শীর্ষ ৫ নির্বাচন করা নির্বাচকদের জন্যও অনেক কঠিন ছিল বলে অনুষ্ঠানে জানানো হয়।

অল্প সময়ের মধ্যে উদ্যোক্তারা যেন সফলভাবে তাদের কাজ সম্পন্ন করতে পারে এজন্য জিপি একসেলেরেটর স্টার্টআপগুলোকে যোগ্যতা ও পূর্বাভিজ্ঞতা সম্পন্ন মেন্টরদের মাধ্যমে প্রশিক্ষণ দেয়। নূন্যতম ইক্যুইটি শেয়ারের বিনিময়ে প্রত্যকটি দলকে ব্যবসা শুরু করার জন্য আর্থিক অনুদানসহ অন্যান্য সুযোগ দেওয়া হয়। কর্মসূচিটি ৪ মাস সফলভাবে চলার পর ডেমো ডেতে  গালা অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়। এদিন স্টার্টআপগুলো অভিজ্ঞতা সম্পন্ন বিনিয়োগকারী, সহযোগী প্রতিষ্ঠান ও তাদের সম্ভাব্য ক্লায়েন্টদের নিজেদের ধারণা উপস্থাপন করেন। 

শীর্ষ ৫ স্টার্টআপ:

ক্র্যামস্স্ট্যাক: একটি ডাটা অ্যানালিটিকস প্ল্যাটফর্ম। যা অ্যানালিটিকস পাইপলাইন ও মডেল ব্যবহারের মাধ্যমে এন্টারপ্রাইজ ডাটা থেকে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে।

সোসাইন: সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে মানুষজন ব্র্যান্ড সম্পর্কে কি বলছে এবং কি ভাবছে এ নিয়ে পদ্ধতিগতভাবে তথ্য সংগ্রহ করার অ্যানালিটিক প্ল্যাটফর্ম। সোসাইন হচ্ছে, সোশ্যাল অ্যানালিটিকস। 

সিএমইডি: এটি কম খরচে ও সাশ্রয়ী উপায়ে স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে জানতে বাংলাদেশের মানুষের জন্য ক্লাউডভিত্তিক মেডিকেল ব্যবস্থা। যা স্বাস্থ্যঝুঁকি ও মেডিকেল খরচ কমিয়ে আনবে। 

বাজঅ্যালি:  ব্র্যান্ডগুলোর জন্য মোবাইল মার্কেটিং নিয়ে কাজ করে। গ্রাহকদের ব্র্যান্ড সম্পর্কে আরও উন্নত অভিজ্ঞতা দিতে ‘অডিয়েন্স টার্গেটিং’ নিয়ে কাজ করে। এদের প্রথম উদ্ভাবনী পণ্যটি হচ্ছে মিসড কল মার্কেটিং।

ঘুরি: বাংলাদেশ ও দেশের বাইরে ভ্রমণের ক্ষেত্রে উদ্ভাবনী হোটেল ও ট্যুর প্যাকেজ রিজার্ভেশন সেবাদাতা প্রতিষ্ঠান।

/এইচএএইচ/

আরও পড়তে পারেন: যেভাবে পাওয়া যাবে আলাপন অ্যাপ

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা