X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘নন স্টপ বাংলাদেশ’

টেক রিপোর্ট
১৯ অক্টোবর ২০১৬, ১০:৩৯আপডেট : ১৯ অক্টোবর ২০১৬, ১০:৪৯

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬

 

দেশের তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বৃহস্পতিবার সকালে এই আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

ডিজিটাল ওয়ার্ল্ড প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ এই  প্রদর্শনীর আয়োজক।

 

ডিজিটাল ওয়ার্ল্ডে রূপকল্প

২০২১ ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে বিভিন্ন বিষয় তুলে ধরবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়। এতে সরকারের ই-সার্ভিসের নানা দিক তুলে ধরা হবে। এ বছর ৪০টিরও বেশি স্টলে সরকারের এসব ই-সার্ভিসের বিষয়গুলো সবার সামনে উপস্থাপন করা হবে।

 

ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের প্রতিপাদ্য নন স্টপ বাংলাদেশ

২০১৮ সালে ১০০ কোটি এবং ২০২১ সালে ৫০০ কোটি ডলারের সফটওয়্যার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে এই প্রদর্শনীর আয়োজন। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ কোথায় ছিল, কোথায় আছে এবং কোথায় যেতে চায়, সে বিষয়গুলো সম্পর্কে দিক নির্দেশনা পাওয়া যাবে।

ডিজিটাল ওয়ার্ল্ডে সফটওয়্যার প্রদর্শনী, ই-গভর্নেন্স এক্সপোজিশন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও আইটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার, উন্নয়ন সহযোগীদের নিয়ে সম্মেলন ও আইটি শিক্ষা বিষয়ক সম্মেলন হবে। এতে ৪৩ জন বিদেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ প্রদর্শনীর বিভিন্ন পর্বে অংশ নেবেন। ডিজিটাল ওয়ার্ল্ডে ৪০০ সফটওয়্যার কোম্পানি অংশ নিচ্ছে বলে জানা গেছে। গত রবিবার ডিজিটাল ওয়ার্ল্ড উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘সেমিনারে বিদেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা তাদের মডেল সম্পর্কে আমাদের জানাবেন। আমরা আমাদের মডেল তাদের দেখাব।’  

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে প্লাটিনাম পার্টনার হিসেবে থাকছে আইএফআইসি ব্যাংক । সহযোগী পার্টনার হয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ উইমেন ইন আইটি, সিটিও ফোরাম বাংলাদেশ, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

ডিজিটাল ওয়ার্ল্ড প্রদর্শনীর সেরা আকর্ষণগুলোর মধ্যে অন্যতম একটি আকর্ষণ হিসেবে থাকবে সফটওয়্যার প্রদর্শনী। এটা এমন একটা প্ল্যাটফর্ম যেখানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন জায়গা থেকে আসা প্রতিষ্ঠান তাদের পণ্য এবং সেবা দর্শনার্থীদের সামনে প্রদর্শন করবে। প্রযুক্তি সেবা ও সফটওয়্যার রফতানি করে ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ আয় করে ৩০০ মিলিয়ন ডলার। ২০১৮ সালের মধ্যে এক বিলিয়ন ডলার ও ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বেসিস সূত্রে জানা যায়, বাংলাদেশি অনেক প্রতিষ্ঠান দেশের ভেতরে ও বাইরে বিশ্বমানের কাজ করার সক্ষমতা অর্জন করেছে। ভুটান ও নেপাল সরকারকে ডিজিটাল করতে সহায়তার পাশাপাশি বিশ্বজুড়ে ১৮টি দেশের টেলিকম অপারেটরদের জন্য সফটওয়্যার তৈরি করছে বাংলাদেশের একাধিক প্রতিষ্ঠান। এরকম অসংখ্য সফল উদাহরণ তুলে ধরা হবে ডিজিটাল ওয়ার্ল্ডে।

ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের চমক মন্ত্রী পর্যায়ে বৈঠক । এবার এতে বিশ্বের সাতটি দেশ অংশ নেবে। তিন দিনের প্রযুক্তির এই মহাযজ্ঞে প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের সম্ভাবনাময় অনেক দিক নিয়ে সেমিনারে আলোচনা করা হবে। এই আয়োজনে থাকবে হাইটেক পার্ক জোনের জন্য বিজনেস মডেল, ই-কমার্স গ্রামাঞ্চলে বিস্তৃত করার উপায়, আইসিটির মাধ্যমে ব্যবসার দক্ষতা অর্জন, আইসিটি ক্যারিয়ার ক্যাম্প, ডিজিটাল টেক কনফারেন্স, ই-হেলথ ইত্যাদি নিয়ে আলোচনা। অনুষ্ঠানের শেষ দিনে থাকছে তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদান রাখার জন্য পুরস্কার বিতরণ।

ডিজিটাল ওয়ার্ল্ডে বাংলাদেশের আরও বেশ কিছু বিষয় বিশ্বের সামনে তুলে ধরা হবে। এর মধ্যে রয়েছে ই-কমার্স, ই-গভার্নেন্স, মোবাইল ইনোভেশন, স্টার্ট-আপ জোন ইত্যাদি।

ই-কমার্স এ বছরের প্রদর্শনীর অন্যতম আকর্ষণ। বিশ্বায়নের ফলে ব্যবসার এই ধরনটি বর্তমানে অনেক জনপ্রিয়। বাংলাদেশও বিশ্বের অন্যান্য দেশের মতো ই-কমার্সে প্রবেশ করেছে। ছোট থেকে বড় সব প্রতিষ্ঠানই এখন এই দিকে ঝুঁকছে। প্রদর্শনীতে এ বছর ই-কমার্সের ১১টি স্টল থাকবে। এছাড়া,থাকবে ৭টি মিনি প্যাভিলিয়ন এবং ৪টি প্যাভিলিয়ন।

অন্যদিকে, বর্তমানে বাংলাদেশের অন্যতম একটি সম্ভাবনাময় খাত হলো মোবাইল ইনোভেশন। এ খাতে বাংলাদেশের উন্নতি ক্রমেই বাড়ছে। প্রদর্শনীতে মোবাইল ইনোভেশনের বিভিন্ন দিক তুলে ধরা হবে।

ডিজিটাল ওয়ার্ল্ডে এবারই প্রথমবারের মতো স্টার্ট-আপ জোনের আয়োজন করা হচ্ছে। এ জোনের অন্যতম উদ্দেশ্য হলো স্টার্ট-আপগুলোর পণ্য এবং সেবা মানুষের সামনে তুলে ধরার সুযোগ করে দেওয়া।

/এইচএএইচ/ এপিএইচ/

 

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়