X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার যা ঘটেছিল সিটিসেল অফিসে

হিটলার এ. হালিম
২১ অক্টোবর ২০১৬, ১৯:৩৮আপডেট : ২১ অক্টোবর ২০১৬, ২৩:৫৩

অন্যান্য কর্মদিবসের মতো বৃহম্পতিবারও মোবাইলফোন অপারেটর সিটিসেলের প্রধান কার্যালয়ে কাজ করছিলেন কর্মীরা। অবশ্য ছুটির সময় হওয়ায় অনেকেই বেরিয়ে গিয়েছিলেন অফিস থেকে। যারা ছিলেন তারাও বের হওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। এমন সময় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার একজন পরিচালক (এনফোর্সমেন্ট) র‌্যাব ও পুলিশ নিয়ে ঢোকেন সিটিসেল অফিসে। প্রথমে র‌্যাব-পুলিশ দেখে ভড়কে যান সিটিসেলের কর্মীরা। তখনও তারা বুঝতে পারেননি কিছুক্ষণের মধ্যে বন্ধ হয়ে যাবে দেশের প্রথম মোবাইলফোন অপারেটর সিটিসেলের সংযোগ। ঠিক এভাবেই বৃহস্পতিবার বিকাল-সন্ধ্যার মুহূর্তটি বর্ণনা করছিলেন সিটিসেলের জ্যেষ্ঠ নির্বাহী ও পিবিটিএল এম্প্লয়িজ ইউনিয়নের সভাপতি আশরাফুল কবীর।

সিটিসেলের প্রধান কার্যালয় শুক্রবার বিকালে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘তখনও আমরা কয়েক জন অফিসে ছিলাম। তখন র‌্যাব-পুলিশের কর্মকর্তারা জানান, আমাদের কাছে অর্ডার আছে। আমরা সুইচরুম বন্ধ করতে এসেছি। এসময় আমাদের সিনিয়ররা র‌্যাব-পুলিশকে বিষয়টি বোঝানোর চেষ্টা করেন। র‌্যাব-পুলিশ থেকে আমাদের বলা হয়, তাদের কাছে অর্ডার আছে। তারা আমাদের সহযোগিতা চান। তারা এও বলেন, বাধা দিলে বরং সমস্যা হবে। এরপর তারা আমাদের তিনটি সুইচ রুমের সুইচ বন্ধ করে তিনটি ফ্লোর সিলগালা করে চলে যান।’
এক প্রশ্নের জবাবে আশরাফুল কবীর বলেন, ‘সে সময় অফিসে মালিক পক্ষ, সিনিয়র কর্মকর্তারা- সবাই ছিলেন। চেয়ারম্যান মোরশেদ খান, ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল মোরশেদ খান, প্রধান নির্বাহী মেহবুব চৌধুরীসহ জ্যেষ্ঠ কর্মকর্তারাও অফিসে ছিলেন। তারা র‌্যাব-পুলিশকে বিষয়টি বোঝানোর চেষ্টা করেন। কিন্তু র‌্যাব-পুলিশ থেকে শুধুমাত্র তহাদের কাছে সহযোগিতা করার কথা বলা হয়।’

প্রসঙ্গত, বকেয়া ৪৭৭ কোটি ৫১ লাখ টাকা পরিশোধ করতে না পারায় বুধবার বিকালে সিটিসেল বন্ধ করে দেয় সরকার। এর আগে গত ৩১ জুলাই বিটিআরসি এক নোটিশে জানায়, ১৬ আগস্টের মধ্যে এই টাকা পরিশোধ না করলে বন্ধ করে দেওয়া হতে পারে অপারেটরটি। ওই বিজ্ঞপ্তিতে বিটিআরসি দুই সপ্তাহের মধ্যে বিকল্প সেবা নেওয়ার জন্য সিটিসেলের গ্রাহকদের আহ্বানও জানানো হয়।
আশরাফুল কবীর জানান, সিটিসেল ভবনটি ১৪ তলা। এর মধ্যে ৩টি তলায় রয়েছে সুইচরুম। সেই তিনটি তলা কেবল সিলগালা করা হয়েছে। অন্য তলাগুলো খোলা রয়েছে। রবিবার তিনি অফিসে যাবেন। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা পর্যন্ত তিনিসহ তার অন্য সহকর্মীরা অফিসে ছিলেন। তিনি যখন বেরিয়ে আসেন তখনও সিটিসেলের মালিক পক্ষ ও জ্যেষ্ঠ কর্মকর্তারা অফিসে ছিলেন। রবিবার মালিকপক্ষ আবারও উচ্চ আদালতে যেতে পারে বলেও জানান তিনি।

সিটিসেল এম্প্লয়িজ ইউনিয়নের এই সভাপতি বাংলা ট্রিবিউনকে জানান, তাদের গ্রাহক সংখ্যা সাড়ে সাত লাখ আর বায়োমেট্রিক (আঙুলের ছাপ) পদ্ধতিতে নিবন্ধিত গ্রাহকের সংখ্যা ছিল পৌনে তিন লাখ। তবে বৃহস্পতিবার সরকারের পক্ষ থেকে বলা হয় বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত সিটিসেলের গ্রাহক সংখ্যা দেড় লাখের মতো। যদিও বিটিআরসি প্রকাশিত (গত ৩১ জুলাই) তথ্য অনুসারে সিটিসেলের গ্রাহক সংখ্যা ৬ লাখ ৬৮ হাজার।
এদিকে বিটিআরসির একজন দায়িত্বশীল কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সিটিসেলের গ্রাহক বেশি হবে না। কিছু করপোরেট গ্রাহক আর কিছু ব্যবসায়িক নম্বর রয়েছে। তারা অন্য নম্বরে শিফট করবে। বেশিরভাগ গ্রাহকই তো অন্য নম্বরে শিফট করে গেছে। সিটিসেল টাকা পরিশোধ না করে আদালতের নির্দেশ ভঙ্গ করেছে। বিটিআরসি আইনের মধ্যে থেকে সিটিসেল বন্ধ করে দিয়েছে।’

সিটিসেলের কর্মীরা এখন কি করবেন জানতে চাইলে সিটিসেল এম্প্লয়িজ ইউনিয়নের সভাপতি আশরাফুল কবীর বলেন, ‘আমরা বকেয়া পাওনা এবং দাবি-দাওয়া আদায়ের জন্য চেষ্টা করে যাব। বৃহস্পতিবার সিটিসেল বন্ধ করার পরও বকেয়া পাওনাদি নিয়ে সিটিসেল কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কোনও ধরনের আলাপ করেনি।’
এদিকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম শুক্রবার গুলশানে বিটিসিএল টেলিফোন এক্সচেঞ্জ ভবনে এক সংবাদ সম্মেলনে জানান, সিটিসেল কর্মীদের বকেয়া বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাদি পরিশোধের দায়িত্ব সিটিসেল কর্তৃপক্ষের। এখানে সরকারের কিছু করার নেই।
এর আগে, গত ১৭ আগস্ট সিটিসেলের সবস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা বকেয়া বেতন-পাওনাসহ সাত দফা দাবিতে মানববন্ধন করে। মহাখালীর সিটিসেলের প্রধান কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধনে তারা সাত দফা দাবি পেশ করেন। ২২ আগস্টের মধ্যে দাবি মেনে নেওয়ার আহ্বান জানালেও সিটিসেল কর্তৃপক্ষ কোনও দাবিই মানেনি বলে জানান আশরাফুল কবীর।

/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই