X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তারা চালডালের ‘ডিজিটাল’ কারবারি

হিটলার এ. হালিম
১৮ নভেম্বর ২০১৬, ১৮:৪২আপডেট : ১৮ নভেম্বর ২০১৬, ১৮:৪৫

 

 

ওয়াসীম আলীম (বামে) ও জিয়া আশরাফ (ডানে)



জিয়া আশরাফ আর তার দুই বন্ধু তাদের নতুন উদ্যোগের নাম খুঁজছিলেন। কোনও নামই তাদের মনে ধরছিল না। ঘরে বা বাইরে থাকেন, যেখানেই যান সারাক্ষণ মাথায় নামের চিন্তা। একদিন জিয়া আশরাফ কোথাও যাওয়ার জন্য রিকশায় চেপে বসতেই রিকশাওয়ালা বলল, ‘স্যার, আজতো বাংলাদেশে চাল আর ডালের দামও বেড়ে গেল।’ চট করে চালডাল নামটা জিয়া আশরাফের মাথায় ঢুকে যায়। আরে এই নামটাই তো আমরা খুঁজছি! আমরা যে কাজটা করতে চাই তার এই নামটিই উপযুক্ত। বন্ধুদের বললে প্রথমে তারা বিষয়টা ততটা আমলে না নিলেও এক সময় সবার প্রছন্দ হয়ে যায় নামটি।

এরপর লোগো বানানো পালা। যা তাদের কাজকে প্রতিনিধিত্ব করবে। সানফ্র্যান্সিসকোতে থাকে তাদের আরেকজন বন্ধু, উদ্যোক্তা ওয়াসিম আলীম (চালডাল ডট কমের প্রধান নির্বাহী)। তিনি ওখানে বসেই তৈরি করতে থাকেন একেরপর এক লোগো। ১০০টা লোগো বানানো হলেও কারও তা পছন্দ হচ্ছিল না। পরে এখনকার যে লোগো তার সঙ্গে একটা ডিম ‍জুড়ে দিতেই চূড়ান্ত হয়ে গেল লোগোটা। আর এর পরেরটুকু তো ই-কমার্স প্রতিষ্ঠান চালডাল ডট কমের জন্য ইতিহাস।  
চালডাল ডট কমের সহ-প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার জিয়া আশরাফ বললেন, আমি নর্থসাউথ থেকে গ্র্যাজুয়েশন করে গার্মেন্টসে চাকরি শুরু করি। ওই সময় আমার মা অসুস্থ হন। মাকে চিকিৎসার জন্য দেশের বাইরে নিতে হওয়ায় চাকরি আর চালিয়ে যেতে পারিনি। পরে যখন আবার শুরুর জন্য চাকরি খুঁজতে থাকি তখন বন্ধু ওয়াসিম বলে, চাকরি করার কি দরকার। আমি বাংলাদেশে কিছু করতে চাই। আমি বললাম,আমার তো গার্মেন্ট ব্যাকগ্রাউন্ড। অন্যকিছুতো পারব না। আমার বন্ধু বলল, ঠিক আছে, গার্মেন্ট হলে গার্মেন্টই করব।চলো নিজেরাই কিছু একটা শুরু করি। আর  এভাবেই আমাদের শুরু।

জিয়া আশরাফ জানালেন, প্রথমে তারা নিজেদের জমানো টাকা দিয়ে শুরু করেন। পরিবার, বন্ধুদের কাছ থেকে ঋণ নেন। পরে তো বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার, ভেঞ্চার ক্যাপিটাল থেকে বিনিয়োগ পেয়ে আজকের অবস্থানে এসেছে  চালডাল ডট কম।

ওয়াসিম আলীম, জিয়া আশরাফ ও ভারতের তেজাস বিশ্বনাথ বন্ধুত্রয়ী ২০১৩ সালে গড়ে তোলেন গ্রোসারি বা মুদী দোকানভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান চালডাল ডট কম। তখনও পর্যন্ত মাত্র ভারত ও সিঙ্গাপুরে এই প্ল্যাটফর্ম চালু হয়েছে। সেই হিসেবে অত্র এলাকার মানুষের কাছে মোটামুটি একেবার নতুন একটি ধারণা হলো এই চালডাল ডট কম।

জানা যায়, ওয়াই কম্বিনেটর প্রকাশিত বিশ্বসেরা নতুন উদ্যোগের তালিকায় ছিল চালডালের নাম। এছাড়া পৃথিবী সেরা ৫০০ নতুন উদ্যোগের মধ্যে টপ টেন বা সেরা ১০ স্টার্টআপ নির্বাচন করে বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস। ওই ১০ এর মধ্যে চালডাল ছিল ৯ নম্বরে। দশের তালিকায় ছিল ড্রপবক্স, এয়ার বিএনবি মতো কোম্পানি। শুধু তাই নয় বিশ্বব্যাপী ৫ হাজার উদ্যোগের মধ্যে যাচাই-বাছাই করে নির্বাচন করা হয় ৫০০ কোম্পানি। এর থেকে চূড়ান্ত করা হয় শীর্ষ ১০। পরবর্তীতে যুক্তরাষ্ট্র, জাপান ও সিঙ্গাপুর থেকে পেয়েছে ভেঞ্চার ক্যাপিটাল।
২ হাজার বর্গফুটের একটি অফিস থেকে যাত্রা শুরু করে বর্তমানে চালডালের রয়েছে ৫০ হাজার বর্গফুটের বেশি স্পেসের অফিস, ঢাকার ৫টি এলাকায় ওয়্যারহাউজ, দুটি অপারেশন অফিস, ২০টি পিকআপ ভ্যান, ৫০টি ডেলিভারি মোটর সাইকেল এবং ৩৫০ জনের বেশি কর্মী নিয়ে তাদের এই মহাযজ্ঞ। এর পণ্যসারিতে রয়েছে চার হাজার ৫০০ এর বেশি পণ্য।
জিয়া আশরাফ জানালেন, এখন তাদের প্রতিদিন গড়ে অর্ডার আসছে ৮০০ এর মতো। যদিও তাদের ডেলিভারি দেওয়ার এখনই সক্ষমতা রয়েছে দেড় হাজারের বেশি। তিনি আরও জানান, তাদের গড় অর্ডার সাইজ (পণ্য কেনার পরিমাণ তথা প্রতি অর্ডার) দেড় হাজার টাকা। জানালেন, এক লাখের বেশি নিবন্ধিত গ্রাহক রয়েছে তাদের, যা প্রতিদিনই বাড়ছে। অনলাইনে, ফোনের মাধ্যমে এবং অ্যাপ ব্যবহার করে ক্রেতারা তাদের কাঙ্ক্ষিত পণ্যের জন্য অর্ডার দিয়ে থাকেন।

চালডাল ডট কম


প্রতিদিনই তারা ক্রেতাদের কাছ থেকে শিখছেন এবং তাদের বিহেভিয়ার প্যাটার্নটা বোঝার চেষ্টা করছেন। জিয়া আশরাফ যেমন বললেন, অনেকে আমাদের কাছ থেকে মাছ কিনে রান্না করা মাছ ফিরিয়ে দিয়ে গেছেন। বলেছেন, মাছের স্বাদ ভালো নয়। অথচ ওই রান্না করা মাছ আমরা খেয়ে দেখেছি, স্বাদ ভালোই। একজন ক্রেতা আমাদের প্রতিদিন দুই প্যাকেট চিপসের অর্ডার করতেন। আমরা পৌঁছেও দিতাম। একবার তার কাছে জানতে চাইলে তিনি বলেন, আপনারাই তো বলেছেন সেবা দিবেন। আমরা বললাম, ঠিক আছে। একদিন দেখা গেল, ওই গ্রাহকই আমাদের কাছে একদিনে ২০ হাজার টাকার পণ্য অর্ডার করে। এধরনের ঘটনা প্রায়ই ঘটে থাকে। আমাদের কাছে পণ্য ফেরতও আসে তবে তার পরিমাণ খুবই কম। যার পরিমাণ মাত্র দশমিক ৫ শতাংশ।
জানা গেল, শুরুতে দেশের বড় বড় পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য চালডাল ডট কমকে দিতে চাইত না। বলত তাদের ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে নিয়ে নিতে। চালডালের কারবারিরা তাতে দমে না গিয়ে লেগেই থাকতেন। যার ফল তারা এখন পাচ্ছেন, সেই বড় বড় কোম্পানিগুলোই এখন চালডালের সঙ্গে চুক্তি করে পণ্য সরবরাহ করছে। প্রতি মাসেই এই তালিকা বড় হচ্ছে বলে জানা গেছে।

ড্রোন দিয়ে পণ্য ডেলিভারির পরিকল্পনা

চালডাল কর্তৃপক্ষ অনুমতি পেলে এখনই ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি দিতে আগ্রহী। তারা এরই মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষার্থী ড্রোন তৈরি করেছেন তার সঙ্গে যোগাযোগ করেছেন। কিন্তু দেশে ড্রোন ওড়ানোর অনুমতি নেই। সরকার যেদিন অনুমোদন দেবে সেদিন থেকেই গ্রাহকের কাছে চালডাল পৌঁছে যাবে ড্রোনের মাধ্যমে। ই-কমার্স নীতিমালায় এ ধরনের আধুনিক প্রযুক্তি ব্যবহারের কথা উল্লেখ থাকলে দেশের ই-কমার্স খাত এগিয়ে যাবে বলে মনে করেন চালডাল কর্তৃপক্ষ।

গো গো বাংলা

চালডাল কর্তৃপক্ষ শিগগিরই ‘গো গো বাংলা’ নামে একটি ডেলিভারি সার্ভিস চালু করতে যাচ্ছেন। অন্য যারা ই-কমার্স সার্ভিস দিচ্ছেন তারাও এই সার্ভিস নিতে পারবেন। তাদের ভাষ্য, ধরা যাক কেউ ই-কমার্স সার্ভিস চালু করতে চায়। আমরা তাদের বা তাকে বলব, অর্ডারের ডেলিভারি নিয়ে ভাবতে হবে না। ডেলিভারির দায়িত্ব আমাদের। এরই মধ্যে ডায়াপার ডট কম ডট বিডি নামের আরও একটি ই-কমার্স সাইট চালু করেছেন চাল ডাল কর্তৃপক্ষ। এই সাইটে ডায়াপারসহ বেবি পণ্য বিক্রি করা হবে বলে জানান জিয়া আশরাফ।

জিয়া আশরাফ বললেন, আমাদের দেশে ই-কমার্সের কোনও নীতিমালা নেই। নীতিমালা থাকা দরকার। কারণ দেশে ই-কমার্সে বিদেশি বিনিয়োগ আসেছে। এটা শুভ লক্ষণ এখাতের জন্য। দরকার ক্রেতার সচেতনতা। যদিও তা দিন দিন বাড়ছে। আগামীতে আমরা (চালডাল ডট কম) নিজেদের দেশের সবচেয়ে বড় ই-কমার্স সাইট হিসেবে দেখতে চাই। সেভাবেই আমরা এগিয়ে যাচ্ছি।

/এইচএএইচ/     

আরও পড়তে পারেন: ৪টি নতুন সেবা নিয়ে এলো চলো

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন