X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সফল উদ্যোক্তা হওয়ার পূর্বশর্ত পরিশ্রম ও ধৈর্য

দায়িদ হাসান মিলন
১৪ ডিসেম্বর ২০১৬, ১৭:৪৫আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৬, ১৭:৪৫

 

উদ্যোক্তা হওয়ার গল্প

বর্তমান সময়ে আমরা অনেকেই উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। কিন্তু ঠিক কি উপায়ে কাজ করলে একজন উদ্যোক্তা হিসেবে সফল হওয়া যাবে সে সম্পর্কে অনেকেরই জানা নেই। বেশিরভাগ মানুষ কিছুদিন পরিশ্রম করে এই পথ থেকে সরে আসেন।

কিন্তু এই ক্ষেত্রে সফল হতে হলে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। প্রচুর পরিশ্রমের সঙ্গে লাগবে ধৈর্য। ইতিমধ্যে উদ্যোক্তা হিসেবে যারা সফল হয়েছেন তাদের অনেকেরই মতে, প্রতিদিন ১২ থেকে ১৮ ঘন্টা কাজ করতে হবে। তবেই উদ্যোক্তা হিসেবে সফল হওয়া সম্ভব। আসুন এ পর্যায়ে আমরা কয়েকজন সফল উদ্যোক্তার বক্তব্য শুনি।

চালডাল ডটকমের সহ-প্রতিষ্ঠাতা জিয়া আশরাফ বলেন, আমরা সবসময় আশাবাদী ছিলাম যে আমরা ভালো কিছু করবই। সেই চিন্তা থেকে কখনো পিছপা হইনি। দুই জন ডেলিভারি ম্যান নিয়ে কাজ শুরু করেছিলাম আমরা। সেখান থেকেই বর্তমানে এই অবস্থায় এসেছি। আমি বলছি না আমরা এখনও সফল। তবে আমরা অনেক চ্যালেঞ্জ নিয়েছিলাম। সেই তুলনায় অনেকটাই সফল।

ওয়াসিম আলিম, তেজাস বিশ্বনাথ ও জিয়া আশরাফ ২০১৩ সালে বাংলাদেশের মানুষদের বিশ্বসেরা অনলাইন সুবিধা দেওয়ার উদ্দেশ্যে চালডাল ডট কম প্রতিষ্ঠা করেন। ২০১৫ সালে প্রতিষ্ঠানটি পৃথিবীর সেরা পাঁচ শতাধিক নতুন উদ্যোগের মধ্যে সেরা দশে জায়গা করে নেয়।

প্রিয়শপ ডট কমের প্রতিষ্ঠাতা আশিকুল আলম খাঁন বলেন, আমরা ৩ জনের একটি দল কাজ শুরু করেছিলাম। বর্তমানে এই দলের সদস্য সংখ্যা ২৫ -এর ওপরে। এটা এক দিনে হয়নি। ধীরে ধীরে অনেক পরিশ্রমের মধ্য দিয়ে আমরা এ পর্যায়ে এসেছি। তিনি আরও বলেন, আপনার কাছে একটার পর একটা বল আসতে থাকবে। ধরুন, এক ওভারের পাঁচটি বলই আপনি মিস করলেন। কিন্তু ৬ নম্বর বলটিতে যদি আপনি ছয় হাঁকাতে পারেন তাহলে আগের বলগুলো মিস করাতেও তেমন প্রভাব পড়বে না। উদ্যোক্তা হতে হলে এই বিষয়টি মাথায় রাখতে হবে। মনে রাখবেন, সুযোগ আপনি পাবেনই। তখন সেটাকে কাজে লাগাতে হবে। ধৈর্য ধারণ করতে হবে। তবেই আপনি সফল হতে পারবেন।

নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে অনেক বেশি পরিশ্রম করতে হবে। কমপক্ষে ১২ ঘণ্টা কাজ করতে হবে। এর চেয়ে বেশি যত করা যায়। সবচেয়ে বড় কথা হলো- অলস হলে হবে না। এই কথাগুলোই বললেন নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করা চলোর প্রধান নির্বাহী দেওয়ান শুভ। সম্প্রতি অনুষ্ঠিত ডিজিটাল স্টার্ট-আপ সম্মেলনে নিজের সাফল্যের কাহিনী বলতে গিয়ে এসব কথাই তুলে ধরেন তিনি।

তার হাত ধরে চলো যাত্রা শুরু করে ২০১৫ সালে। চলো এমন একটি প্রতিষ্ঠান যা চাওয়া মাত্র আপনাকে গাড়ি সরবরাহ করবে। আপনি যখনই গাড়ি চাইবেন তার ১০ মিনিটের মধ্যে আপনি পেয়ে যাবেন গাড়ি। আর এই সেবা গ্রহণ করতে হবে চলোর নিজস্ব অ্যাপের মাধ্যমে। চলোর মূল লক্ষ্য হচ্ছে দেশের পরিবহন ব্যবস্থাকে পরিবর্তন করা। যাত্রী হিসেবে কাউকে যেন রাস্তায় দাঁড়িয়ে থাকতে না হয় সে ব্যাপারটিই নিশ্চিত করে চায় প্রতিষ্ঠানটি। এছাড়া তারা পরিবহন খাতকে ডিজিটালাইজড করতে চায়।

বর্তমানে ঢাকা এবং চট্টগ্রামে সেবা দিয়ে যাচ্ছে চলো। শিগগিরই সিলেটে এর কার্যক্রম শুরু করবে প্রতিষ্ঠানটি। এরপর পর্যায়ক্রমে সারা বাংলাদেশেই চলো তার কার্যক্রম বিস্তৃত করবে বলেও জানায় দেওয়ান শুভ।

পিবাজার ডটকমের প্রধান নির্বাহী মোহাম্মদ শাহীন বলেন, কোন সেবাপণ্য নিয়ে কাজ করব সেটা নিয়ে ভাবতে ভাবতেই অনেক দিন চলে যায়। অনেক চিন্তা-ভাবনা করে তারপর বাড়ি ভাড়ার ব্যাপারটি নিয়ে কাজ শুরু করলাম। তখন আমি কাজ করতাম গুলশান পার্কের বেঞ্চে বসে। ওখান থেকেই আমরা এ পর্যায়ে এসেছি। আমাদের এখন গুলশানে একটি বড় অফিস আছে। তিনি আরও বলেন, বাংলাদেশ হলো ‘অপরচুনিটি ল্যান্ড’। তাই এখানে ভালো একটি আইডিয়া নিয়ে এগোতে পারলেই সফলতা লাভ করার সম্ভাবনা অনেক বেশি।

পিবাজার ডট কম যাত্রা শুরু করে ২০১১ সালে। বর্তমানে এটি বাংলাদেশের সবচেয়ে বড় প্রপার্টি বাজার।

হাঙ্গরিনাকি ডট কমের প্রধান নির্বাহী তাউসিফ আহমেদ বলেন, কষ্ট না করে কোনও কিছুরই ভালো ফল লাভ করা সম্ভব না। ভালো অবস্থানে যেতে হলে আপনাকে অবশ্যই কষ্ট করতে হবে। প্রতিষ্ঠানটি বর্তমানে ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটে সেবা দিয়ে যাচ্ছে।

আইটি বাজারের প্রতিষ্ঠাতা শাহাবুদ্দিন রিয়াদ বলেন, উদ্যোক্তা হিসেবে সফল হতে হলে যত ঝড় তুফানই আসুক না কেন, আপনাকে আপনার লক্ষ্যে অটুট থাকতে হবে। অন্যথায় আপনি হারিয়ে যাবেন।

থার্ডবেল এর প্রতিষ্ঠাতা সাব্বির রহমান তানিম বলেন, সফল উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করতে একটা সময় পর্যন্ত স্যাক্রিফাইস করতে হবে। তা না হলে সফল হওয়া যাবে না।

/এইচএএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন