X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

২০১৬ সালে দেশে এসেছে ৬ হাজার কোটি টাকার স্মার্টফোন

টেক রিপোর্ট
১৩ ফেব্রুয়ারি ২০১৭, ২২:২৯আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৩১

মিট দ্য প্রেস ২০১৬ সালে দেশে ৮ হাজার কোটি টাকার মোবাইলফোন সেট আমদানি করা হয়েছে। এরমধ্যে ৬ হাজার কোটি টাকার স্মার্টফোন, আর অবশিষ্ট ২ হাজার কোটি টাকার ফিচার বা বার ফোন।  সোমবার গুলশানে বাংলাদেশ মোবাইলফোন আমদানিকারক অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছর সব মিলিয়ে আমদানি করা মোবাইলফোন সেটের সংখ্যা ৩ কোটি ১০ লাখ। যা আমদানি করেছে ৫৫টি মোবাইলফোন সেট আমদানিকারক প্রতিষ্ঠান। এর মধ্যে ছিল ১ হাজার ৫০০ মডেলের মোবাইলফোন সেট।

বিএমপিআইএ’র সভাপতি রুহুল আলম আল মাহবুব (মানিক) বলেন, ‘আমরা মোবাইল আমদানিকারক দেশ। ট্যাক্স সংক্রান্ত জটিলতা দূর না হলে আমরা কখনও মোবাইল উৎপাদক দেশ হতে পারব না।’ তিনি বলেন, ‘ভারতে ব্যবহৃত মোট মোবাইলফোনের মধ্যে ৭০ ভাগই সে দেশে তৈরি হয়।’ তিনি মনে করেন, ‘মোবাইলফোন নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হলে মোবাইলফোন সেটের দাম কমাতে হবে এবং ফোরজি প্রযুক্তির সেটকে প্রাধান্য দিতে হবে।’ এ ব্যাপারে সুদৃষ্টি দিতে তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

সংগঠনের সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক বলেন, ‘দেশে আমদানি হওয়া মোট স্মার্টফোনের মধ্যে ২০-২৫ ভাগ ফোরজি সুবিধা সংবলিত।’  তিনি জানান, বর্তমানে বাজারে যেসব স্মার্টফোন পাওয়া যায়, তার মধ্যে ১০ হাজার টাকার বেশি দামের সেটগুলো ফোরজি সুবিধা সংবলিত। তিনি আশা প্রকাশ করেন, চলতি বছর এই সীমা ৭ হাজার টাকার মধ্যে চলে আসবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত বছর সবচেয়ে বেশি হ্যান্ডসেট ১১ দশমিক ২ মিলিয়ন আমদানি করেছে সিম্ফনি। স্যামস্যাং করেছে ২ মিলিয়ন। এছাড়া ওয়ালটন ১ দশমিক ৮ মিলিয়ন, হুয়াওয়ে শূন্য দশমিক ৭ মিলিয়ন, লাভা শূন্য দশমিক ৭ মিলিয়ন, অপো শূন্য দশমিক ২ মিলিয়ন ও অন্যান্য মডেলের ১৪ দশমিক ২ মিলিয়ন মোবাইল আমদানি করা হয়েছে।

তবে টাকার পরিমাণ হিসেবে সবচেয়ে বেশি মোবাইলসেট আমদানি করেছে স্যামসাং। প্রতিষ্ঠানটি ১ হাজার ৮৯৭ কোটি টাকার মোবাইলফোন আমদানি করেছে। সিম্ফনি করেছে ১ হাজার ৮৩০ কোটি টাকার। এছাড়া হুয়াওয়ে ৬০০, ওয়ালটন ৫১১, অপো ৩৬১, লাভা ৩০১ ও অন্যান্য ব্র্যান্ডের ৫১৫ কোটি টাকার মোবাইল আমাদানি করা হয়েছে।

বিএমপিআইএ মনে করছে, গত ৪ বছরে মোবাইলফোন সেট ও মোবাইল ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি পাওয়ায় স্মার্টফোনের চাহিদা বেড়েছে। বিএমপিআইএ জানায়, একটি বাজার প্রতিবেদনে দেখা গেছে, গত বছর সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ৫ ইঞ্চি ডিসপ্লের স্মার্টফোন।

সংবাদ সম্মেলনে বিএমপিআইএ তাদের কিছু অর্জন তুলে ধরে। এর মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটির সদস্যদের জন্য ব্যবসায়িক সহায়তা, বিএমপিআইএ সচিবালয় ও বিটিআরসি ভবনে ব্যাটারি টেস্ট ল্যাব স্থাপন। গত বছরের ১ জুলাই থেকে অনলাইন এসওসি সিস্টেম এর পাইলট পর্ব শুরু করা ও গ্রাহককে বিক্রয় পরবর্তী সেবা দেওয়ার ক্ষেত্রে ৫ ভাগ পর্যন্ত পিসিবিএ আনার ব্যাপারে বিটিআরসি থেকে অনুমোদন পাওয়া। এছাড়া বিএমপিআইএ চলতি বছরের বেশ কিছু পরিকল্পনা তুলে ধরে। এর মধ্যে রয়েছে, বিটিআরসির সহযোগিতায় আইএমইআই  ডাটাবেজ সংরক্ষণের পদক্ষেপ, আরও উন্নতমানের মোবাইলফোন সেট বাজারজাত করতে ল্যাব প্রতিষ্ঠা, স্মার্টফোনের বাজার বৃদ্ধি ও ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে মোবাইল বিক্রির উদ্যোগ ও খুচরা যন্ত্রাংশের এইচএস কোড, শুল্ক ও মূল্য সংযোজোন কর কাঠামো প্রণয়ন করতে সরকারের সঙ্গে প্রাক বাজেট আলোচনা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএমপিআইএর সভাপতি রুহুল আলম আল মাহবুব (মানিক), সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন, কোষাধ্যক্ষ এটিএম মাহবুবুল আলম-সহ আরও অনেকে।

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা