X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সিলিকন ভ্যালিতে ‘ফেসবুক স্টোরি’র নেপথ্যে বাংলাদেশি প্রকৌশলী

তানভীর আহমেদ
১৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৫৬আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:২৯

ফেসবুক নিউজ ফিডে অন্য প্রকৌশলীদের সাথে শাওন ( সর্বডানে) বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তার প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠা স্ন্যাপচ্যাট নামে অপর সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে অ্যাপসের দিক থেকে যেন পিছিয়ে না পড়ে, সেই উদ্যোগ নিতে যাচ্ছে। আগামী মার্চ মাসে ‘ফেসবুক স্টোরি' নামে নতুন এই অ্যাপসটি বিশ্বব্যপী উম্মুক্ত করার পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। এরইমধ্যে ‘ফেসবুক স্টোরি’ নামে একটি বিশাল সফটওয়্যার অ্যাপ্লিকেশন ফেসবুক স্বল্প ব্যাপ্তিতে আয়ারল্যান্ডসহ বিশ্বের সীমিত কয়েকটি দেশের মানুষের জন্য উন্মুক্ত করেছে। ‘ইন্সটাগ্রাম স্টোরি’ নামে এই অ্যাপ্লিকেশনটি অবশ্য ইন্সটাগ্রামে যুক্ত হয়েছে পাঁচ মাস আগে। বর্তমানে প্রতিদিন গড়ে প্রায় পনেরো কোটি ব্যবহারকারী 'ইন্সটাগ্রাম স্টোরি’ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছে। 

আর অ্যানড্রয়েড প্ল্যাটফর্মের জন্য তৈরি এই অ্যাপ্লিকেশনটির মূল নির্মাতা প্রকৌশলী এবং স্থপতি হচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত একজন কানাডিয়ান তরুণ প্রকৌশলী-শাওন ইমতিয়াজ ভূঁইয়া। বিশ্বস্ত সূত্রে এ খবর জানা গেছে।

জানা গেছে, এই অ্যাপটির মাধ্যমে একটি বিশেষ ইভেন্টের ক্ষণস্থায়ী ছবি এবং ভিডিও ধারণ করে তা অনেকটা গল্পের আকারে তাৎক্ষণিকভাবে নির্বাচিত বন্ধুদের মধ্যে ছড়িয়ে দেওয়া যাবে। পরবর্তীতে এর ফিডব্যাক, কমেন্টস সব কিছুই পাওয়া যাবে, কিন্তু তা সীমিত থাকবে শুধুই নির্বাচিত বন্ধুদের মধ্যে। মজার ব্যাপার হলো, এটিকে পরবর্তীতে কেউ ব্যবহারের জন্য ধারণ করতে পারবে না। চব্বিশ ঘণ্টা পর এ স্টোরিটি সয়ংক্রিয়ভাবে মুছে যাবে।  

ফেসবুকের এই অ্যাপসটি একই সঙ্গে যুক্ত হয়েছে ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক নিউজফিডের ঠিক ওপরের অংশে। তাই যারা ফেসবুক ব্যবহার করেন না, কিন্তু এর অন্য কোনও প্রোগ্রাম যেমন হোয়াটস অ্যাপ কিংবা ইন্সটাগ্রাম ব্যবহার করেন, তারাও এই নতুন অ্যাপসটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন । 

ফেসবুকের নিজস্ব সেলফি মাস্ক-ফিল্ড ক্যামেরা, ইন্সটাগ্রাম স্টোরি, ম্যাসেঞ্জার ক্যামেরা  বিদ্যমান থাকা স্বত্বেও কেন এই নতুন ফেসবুক স্টোরি প্রয়োজন হলো, এর ব্যাখ্যায় ফেসবুকের বক্তব্য হলো, ''বন্ধু এবং পরিবারের সঙ্গে সবসময় সম্পৃক্ত থাকার জন্য ফেসবুক দীর্ঘদিন থেকেই মানুষের পাশে রয়েছে। যদিও দিন দিন মানুষের এই সম্পৃক্ততার ধরণ এবং প্রকৃতি পাল্টে যাচ্ছে। এখন মানুষ যেভাবে একে অন্যের সঙ্গে তথ্যাদি শেয়ার করছে, পাঁচ বছর কিংবা দুই বছর আগেও তা ছিল সম্পূর্ণ ভিন্ন। বহুবিধ ছবি এবং ভিডিও চিত্রের মাধ্যমে নিজেকে আরও ভালোভাবে উপস্থাপন করাই আজকের বাস্তবতা। আমরা চাই মানুষ যেন সৃজনশীল ছবি এবং ভিডিও চিত্রগুলো আরও দ্রুততার সঙ্গে, আনন্দের সঙ্গে শেয়ার করতে পারে এবং যাকে খুশি, যখন খুশি তখনই শেয়ার করতে পারে।''

এ ব্যাপারে যোগাযোগ করা হলে শাওন ইমতিয়াজ ভূঁইয়ার বাবা বাংলা ট্রিবিউনকে জানান, এটা তার জন্য অত্যন্ত আনন্দের এজন্য যে, এমন একটি উদ্যোগের পেছনে রয়েছে একজন বাংলাদেশি প্রকৌশলী। বাবা হিসেবে ছেলের এমন সাফল্যে তিনি গর্বিত। ২০১৫ সালে ফেসবুকের সিলিকন ভ্যালিতে অবস্থিত প্রধান কার্যালয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যুক্ত হওয়ার আগে শাওন ২০১১ সালে ফেসবুকে ইণ্টার্ন হিসেবে কাজ করেছিলেন। কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলুতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে অধ্যয়ন করা শাওন ফেসবুকের সঙ্গে যুক্ত হওয়ার আগে ইন্সটাগ্রাম ও গুগলে সফটওয়্যার ইন্টার্ন হিসেবে কাজ করেছেন।

শাওনের জন্ম কুমিল্লাতে। বাবা পেশায় একজন অ্যাকাউন্টেন্ট। ২০০১ সাল থেকে বাবা মায়ের সঙ্গে কানাডায় স্থায়ী হলেও, ২০১৫ সাল থেকে শাওন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে বসবাস করছেন।

 /এপিএইচ/টিএন/

আরও পড়ুন: ফেসবুকের সামনে ২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক

সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক