Vision  ad on bangla Tribune

নতুন মডেলে ই-কমার্স

রুশো রহমান১৮:৫৩, মার্চ ১৯, ২০১৭

 

নতুন মডেলে ই-কমার্সদেশের প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স সেবা ছড়িয়ে দিতে নতুন ব্যবসায়িক মডেল অ্যাসিস্টেড ই-কমার্স নিয়ে কাজ শুরু করতে যাচ্ছে দেশের অনলাইন মার্কেটপ্লেস আজকের ডিল ডট কম (AjkerDeal.com) এবং রিটেইল সার্ভিস ডেলিভারি ব্র্যান্ড পে-ওয়েল।
দেশে বিশাল সংখ্যক জনগোষ্ঠী যাদের হাতে এখনো ইন্টারনেট সেবা পৌঁছেনি বা যাদের এখনো অনলাইনে পেমেন্ট করার সুবিধা নেই তাদেরকে অনলাইনে কেনাকাটার সুযোগ করে দিতেই এই উদ্যোগ। দেশের বিভিন্ন জেলা আর উপজেলায় পেওয়েলের ২  হাজারের বেশি এজেন্ট কাজ করছে। এদের সবার কাছে রয়েছে বিশেষ মোবাইল অ্যাপ। এখন থেকে এই অ্যাপের মাধ্যমে আজকের ডিলের যেকোনও পণ্য কেনা যাবে। এজেন্টরা কাস্টমারদের সাহায্য করবে পণ্য খুঁজে পেতে। পেমেন্ট করা যাবে এজেন্টের কাছেই। ডেলিভারির দায়িত্বও নেবে এজেন্ট নিজে।
অ্যাসিস্টেড ই-কমার্স মডেল ও এর এজেন্ট নেটওয়ার্ক তৈরির উদ্যোগ রবিবার রাজধানীর কাওরান বাজারের বেসিস সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এ উপলক্ষে সাংবাদিকদের সামনে তুলে ধরা হয় এর পরিকল্পনা। এ আয়োজনের প্রতিপাদ্য সবার জন্য ই-কমার্স।
আজকের ডিলের চেয়ারম্যান ফাহিম মাসরুর বলেন, বিশাল সম্ভবনা থাকা সত্ত্বেও ইন্টারনেট আর অনলাইন পেমেন্টের সমস্যার জন্য দেশে এখনও অনলাইন কেনাকাটা বেশি দূর এগুতে পারেনি। তিনি বলেন, অ্যাসিস্টেড ই-কমার্স  নেটওয়ার্কের এজেন্টদের সহায়তায় এই সমস্যাগুলোর এক ধরনের সমাধান হবে। এই মডেল সফল হলে ঢাকার বাইরে থেকে অনেক বেশি মানুষ অনলাইনে অর্ডার করতে পারবে। 

পে-ওয়েলের চেয়ারম্যান আনিসুল ইসলাম বলেন, দেশে এই ধরনের উদ্যোগ এই প্রথম। পে-ওয়েল ইতিমধ্যে তার এজেন্ট নেটওয়ার্ক বিভিন্ন টেলিফোন বিল, বিদ্যুৎ বিলসহ অনেক সেবার পেমেন্টের জন্য ব্যবহার করছে। এখন থেকে এই নেটওয়ার্ক ব্যবহার হবে অনলাইন শপিং সুবিধা দেওয়ার জন্যও।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পে-ওয়েলের ব্যবস্থাপনা পরিচালক ফায়জুল হামিদসহ আরও অনেকে।

/এইচএএইচ/

 

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ