X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রমে বাধা হবে না সাউথ এশিয়া স্যাটেলাইট’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ মার্চ ২০১৭, ২০:২৯আপডেট : ২৩ মার্চ ২০১৭, ২০:৩৪

ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তিস্বাক্ষর ভারতের উদ্যোগে ৪০ কোটি ডলারে নির্মিত যে স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে তাতে যোগ দিচ্ছে বাংলাদেশ। এ উপলক্ষে বৃহস্পতিবার (২৩ মার্চ) রাজধানীর রমনায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মিলনায়তনে ভারতের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তিস্বাক্ষর হয়েছে। এতে শর্ত দেওয়া হয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রমে বাধা হবে না সাউথ এশিয়া স্যাটেলাইট।

চুক্তিটির শিরোনাম ‘এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্মেন্ট অব রিপাবলিক অব ইন্ডিয়া অ্যান্ড দ্য গভর্মেন্ট অফ দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ কনসার্নিং টু অরবিট ফ্রিকোয়েন্সি কো-অর্ডিনেশন অব সাউথ এশিয়া স্যাটেলাইট।’

বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ চুক্তিস্বাক্ষরের আগে এ তথ্য জানান। তিনি বলেন, ‘দেশের নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এবং সাউথ এশিয়া স্যাটেলাইটের মাঝে দূরত্ব ৭০ ডিগ্রির চেয়ে বেশি। ফলে সাউথ এশিয়া স্যাটেলাইট কোনোভাবে বঙ্গবন্ধু সাউথ এশিয়া স্যাটেলাইটের সমস্যা করবে না।’

ড. শাহজাহান মাহমুদ আরও বলেন, ‘ভারতের দেওয়া এই প্রস্তাব আমরা পুঙ্খানুপুঙ্খভাবে বিচার-বিশ্লেষণ করে দেখেছি। এই দুটো স্যাটেলাইটের মধ্যে কোনও সমস্যা হবে না। বঙ্গবন্ধু স্যাটেলাইট ইন্দোনেশিয়ার ওপরে এবং সাউথ এশিয়া স্যাটেলাইট আফগানিস্তানের ওপরে মহাকাশে বসবে। ফলে দুটোর ফুট প্রিন্ট (চিত্রধারণের এলাকা) আলাদা আলাদা হবে।’

জানা গেছে, এই উদ্যোগে বাংলাদেশের পাশাপাশি নেপাল, ভুটান, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশ অংশ নিচ্ছে। স্যাটেলাইটটির ডিজাইন, নির্মাণ, উৎক্ষেপণসহ সব ধরনের কাজ করছে ভারত। এমনকি সাউথ এশিয়া স্যাটেলাইটের নির্মাণ কাজও শেষ, যে কোনও সময় এটি মহাকাশে উৎক্ষেপণ করা হবে।

বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট আর সাউথ এশিয়া স্যাটেলাইটের মধ্যে কাজের দিক দিয়ে কিছু ভিন্নতা রয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট যোগাযোগ ও স্বাস্থ্য খাতকে গুরুত্ব দেবে। আর সাউথ এশিয়া স্যাটেলাইট শিক্ষা, স্বাস্থ্য, জরুরি সেবা, স্যাটেলাইট টেলিভিশন সম্প্রচার, ডাইরেক্ট টু হোম (ডিটিএইচ) ইত্যাদি সেবা দিতে কাজ করবে। ফলে কোনোভাবেই সমস্যা হবে না।’

অনুষ্ঠানে আরও জানানো হয়, এই চুক্তির ফলে বিনামূল্যে বিভিন্ন স্যাটেলাইট বেজ সার্ভিসের জন্য প্রস্তাবিত সাউথ এশিয়া স্যাটেলাইটের (কেইউ ব্যান্ডে ১২টি ট্রান্সপন্ডার বিশিষ্ট জিও স্টেশনারি স্যাটেলাইট) ‘ক্যাপাসিটি’ ব্যবহার করতে পারবে। এই স্যাটেলাইটে যে ১২টি ট্রান্সপন্ডার থাকবে তার একটি বাংলাদেশকে বিনামূল্যে দেবে ভারত। বাংলাদেশ ট্রান্সপন্ডারটি কাস্টমাইজড করে নিজেদের মতো ব্যবহার করতে পারবে। এর ডিজাইন, নির্মাণ, উৎক্ষেপণসহ সব ধরনের খরচ বহন করছে ভারত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, “আমরা সাধারণত সবসময় ‘কনভেনশনাল’ চুক্তি করে থাকি। এই প্রথম আমরা কোনও ‘হাইটেক’ সেবার জন্য চুক্তিতে আবদ্ধ হলাম। এই চুক্তি বিশ্বের কাছে এই বার্তা পৌঁছে দেবে যে, আমরাও পিছিয়ে নেই। আমরা অন্যদের মতো এগিয়ে চলেছি।”

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম দেশের বাইরে থাকায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও এক অডিও বার্তায় এই উদ্যোগ প্রসঙ্গে শুভকামনা জানিয়ে বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজের ৭৫ ভাগ এরই মধ্যে শেষ হয়েছে। আমরা নির্ধারিত সময়েই তা মহাকাশে পাঠাতে পারবো।’ তিনি আরও জানান, এরই মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশনের (যার একটি গাজীপুরে, অন্যটি বেতবুনিয়ায়) নির্মাণ কাজ ৬০ ভাগ শেষ হয়েছে।

বিটিআরসির সচিব সরওয়ার আলমের সঞ্চালনায় চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে আরও ছিলেন পররাষ্ট্র সচিব শহীদুল হক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার, বিটিআরসির ভাইস চেয়ারম্যান আহসান হাবীব খানসহ অনেকে।

প্রসঙ্গত, সাউথ এশিয়া স্যাটেলাইটে বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত করতে গত ২০ মার্চ এ বিষয়ক একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয় মন্ত্রিসভায়।

/এইচএএইচ/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক