আপনার ফোনের ক্যামেরা দিয়ে কেউ আপনাকে দেখছে!

পল্লব শাহরিয়ার২০:৪৬, এপ্রিল ১৩, ২০১৭

নতুন প্রযুক্তির আগমনকম্পিউটারে ম্যালওয়্যার ঢুকলে বিপদ। অনেকেই জানেন। কিন্তু আমাদের মোবাইলফোনও বিপদের বাইরে নয়। হ্যাকার বা অন্য যে কেউ স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে অনায়াসেই হ্যাক করতে পারে আমাদের স্মার্টফোন।


কুখ্যাত হ্যাকার কেভিন মিটনিক তার লেখা বই 'The Art of Invisibility'-তে খুব সহজেই স্মার্টফোন হ্যাকিং থেকে বাঁচার উপায় বলে দিয়েছেন। কীভাবে একটু জেনে নেওয়া যাক।
ধরা যাক, আপনার স্মার্টফোনটি পাসকোড দিয়ে সুরক্ষিত। কেউ হয়তো সেই পাসকোডটি কোনোভাবে জেনে ফেলেছে। আপনার ফোনে নজরদারি চালাতে যে সফটওয়্যারটি প্রয়োজন তা ইন্টারনেটেই পাওয়া যায়। এরকমই একটি সাইট FlexiSPY.com এই সফটওয়্যারের মাধ্যমে কোনও ব্যক্তির স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমেই আপনি সব কিছু জেনে ফেলতে পারেন। পড়ে ফেলতে পারেন তার ফোনের সব মেসেজ। সেই মেসেজ ডিলিট করলেও আপনি পড়তে পারবেন। ফোনে আঁড়িপাতা যায়। এমনকি আপনার লোকেশনও যেকোনও ব্যক্তি দেখতে পাবেন।
নিজের ফোন হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখতে হলে, আপনার ফোনটি যদি আইফোন হয় তাহলে একেবারে সাম্প্রতিকতম আইওএস ভার্সনটি ব্যবহার করুন। এমন পাসকোড ব্যবহার করুন, যা কারও পক্ষে বুঝে ফেলা শক্ত। যদি মনে হয় আপনার ফোনে ম্যালওয়্যার ঢুকেছে, তাহলে ফ্যাক্টরি সেটিংসে গিয়ে জাস্ট ফিল্মওয়্যারটি রিলোড করুন। ডিজিটাল স্পাই ডট কম অবলম্বনে।
/এইচএএইচ/

লাইভ

টপ