বন্ধ হচ্ছে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ১০:৪৭, এপ্রিল ১৬, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১০:৫১, এপ্রিল ১৬, ২০১৭

 

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবার ভুয়া অ্যাকাউন্ট বন্ধে কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এর আওতায় ফেসবুক অ্যাকাউন্টের আচরণ পর্যবেক্ষণ করবে তারা। এরপর যেটা কর্তৃপক্ষের কাছে সন্দেহজনক মনে হবে এবং তদন্তের পর ভুয়া বলে প্রমাণিত হবে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

এ সম্পর্কে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেওয়া বা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপ নিতে পারে ফেসবুক।

দেখা গেছে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও অন্যান্য কিছু দেশে ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বেশি খোলা হয়। এক ব্লগ পোস্টে ফেসবুক জানায়, ফ্রান্সে আসন্ন নির্বাচনকে সামনে রেখে তারা প্রায় ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে। সব অ্যাকাউন্ট না হলেও কিছু অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া হচ্ছে।

দীর্ঘদিন ধরে ভুয়া অ্যাকাউন্টের কারণে সমালোচিত হয়ে আসছে ফেসবুক। এ ধরণের সমালোচনা এড়াতে এবং নিরাপত্তা ব্যবস্থাকে আরও উন্নত করতে বেশ কয়েকদিন ধরে বেশ সক্রিয় রয়েছে কর্তৃপক্ষ। তারই ধারাবাহিকতায় এবার ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিতকরণের পদক্ষেপ নেয়া হলো।

ভুয়া অ্যাকাউন্ট সম্পর্কে ফেসবুকের সুরক্ষা টিমের সদস্য শবনম শেখ এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। ভুয়া অ্যাকাউন্টে এ নিয়ম মানা হয় না। এখান থেকে স্প্যাম ছড়ায়।

এ রকম ভুয়া অ্যাকাউন্ট পেলে তা বন্ধ করা হবে এবং অ্যাকাউন্টধারীকে তাঁদের পরিচয় শনাক্ত করতে বলা হবে। এতে করে দুষ্কৃতিকারীরা ধরা পড়বে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, পরিবর্তন আনলে অনিশ্চিত উৎস থেকে ছড়ানো তথ্য, স্প্যাম, ভুয়া খবর ঠেকানো যাবে। প্রতারণামূলক বা ছদ্মবেশী অ্যাকাউন্টগুলোকে কমানো যাবে।

সূত্র: এনগেজেট, সিবিএস নিউজ

/এইচএএইচ/আপ-এসএনএইচ/

লাইভ

টপ