ফেসবুক অ্যাকাউন্ট রক্ষা নিয়ে বিভ্রান্তি

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২৩:২৮, এপ্রিল ১৭, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২৩:৩০, এপ্রিল ১৭, ২০১৭

Facebook-Lockকয়েকদিন আগে ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেয় ফেসবুক কর্তৃপক্ষ। এরপর রবিবার (১৬ এপ্রিল) থেকে বাংলাদেশে ব্যাপক হারে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে থাকে। কিন্তু কর্তৃপক্ষ ভুয়া অ্যাকাউন্ট বন্ধের ঘোষণা দিলেও ইতোমধ্যে অনেক প্রকৃত ব্যবহারকারী তাদের অ্যাকাউন্ট হারিয়েছেন। ফলে অনেকের মনে ভয় ঢুকেছে তাদের প্রিয় আইডিটি হারানোর। আর সাধারণ ব্যবহারকারীদের এ ভয়ের সুযোগ নিয়ে একটি দুষ্কৃতিকারী মহল বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে।
এরই অংশ হিসেবে তারা একটি মেসেজ লিখেছে যার সারকথা হলো- ফেসবুকে অসংখ্য ব্যবহারকারী হয়ে গেছে। পুরনো ব্যবহারকারীর পাশাপাশি রয়েছে অনেক নতুন ব্যবহারকারী। এদের মধ্যে অনেকেই সক্রিয় আবার অনেকেই নিষ্ক্রিয়। আমরা এই মেসেজটি পাঠাচ্ছি আসলেই কারা সক্রিয় আছেন সেটা নির্ধারণের জন্য। আপনি যদি সক্রিয় থাকেন তাহলে এই মেসেজ ২৫ জন বন্ধুকে পাঠান। তা না হলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।
এই বার্তার রেফারেন্স দেওয়া হয়েছে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে। যে কারণে এটা দেখে অনেকেই সত্যি বলে ধরে নিয়েছেন এবং বার্তাটি তিনি আরও ২৫ জনের কাছে পাঠিয়েছেন। এভাবে করে এই মেসেজটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, যা বিভ্রান্তি ছাড়া কিছুই নয়।
প্রযুক্তি সংশ্লিষ্টরা এ বিষয়ে বলছেন, জাকারবার্গের এরকম বার্তা পাঠানোর কোনও কারণ নেই। তারা ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করছে কয়েকটি ক্যাটাগরির ভিত্তিতে। যারা ওই ক্যাটাগরিতে পরে যাচ্ছে তারাই নিজেদের অ্যাকাউন্ট হারাচ্ছেন। এ অবস্থায় এই মেসেজ ২৫ জনকে পাঠালে অ্যাকাউন্ট হারানো থেকে বাঁচার কোনও সম্ভাবনা নেই।
ঘটনাটি সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সাদিয়া ইসলাম রূম্পা বলেন, আমাকে গতকাল দুপুরে একজন ফেসবুক বন্ধু এ মেসেজটি পাঠায়। তার কিছুক্ষণ পর আরও কয়েকজন একই মেসেজ পাঠানোয় আমি কিছুটা কনফিউজড হয়ে যাই। কী করবো, আমারও কী পাঠানো উচিত কীনা এমন ভাবতে ভাবতে শেষে আর পাঠানো হয় নি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আলী আহসান ভূঁইয়া বলেন, এই মেসেজটি চার-পাঁচ জনের কাছ থেকে আসার পর আমিও আর কিছু না ভেবে আমার বন্ধু তালিকার ২৫ জনকে এটা পাঠিয়েছি। পরে অবশ্য বুঝতে পারি যে, বার্তাটির মাধ্যমে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।
প্রসঙ্গত কারও প্রকৃত ফেসবুক অ্যাকাউন্ট যদি বন্ধ হয়ে যায় তাহলে সেটা ফিরিয়ে আনার নিদির্ষ্ট কিছু প্রক্রিয়া আছে। সে প্রক্রিয়া অবলম্বন করে আপনি আপনার হারানো অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন। তবে এক্ষেত্রে অল্প সময়ের পাশাপাশি অনেক বেশি সময়ও লাগতে পারে। হারানো অ্যাকাউন্ট ফিরে পেতে এই লিংকে https://www.facebook.com/help/contact/logout?id=260749603972907 যেতে পারেন।

/এআর/

লাইভ

টপ