X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

‘স্টার্টআপে ফান্ড কোনও সমস্যা নয়’

টেক রিপোর্ট
২৫ মে ২০১৭, ১৮:২৫আপডেট : ২৫ মে ২০১৭, ১৯:০৮

প্যানেল টক যেকোনও স্টার্টআপ শুরু করতে ফান্ড বা মূলধন কোনও সমস্যা নয় বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, তবে স্টার্টআপটি ইনোভেটিভ হতে হবে, তাতে নতুনত্ব থাকতে হবে এবং সমস্যা সমাধানের পথ খোলা থাকতে হবে। তাহলে ওই স্টার্টআপের (উদ্যোগ) জন্য ফান্ড কোনও সমস্যা হবে না। ফান্ড উদ্যোক্তাকে খুঁজে নেবে।


বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশে প্রথমবারের মতো ন্যাশনাল ডেমো ডে পালন এবং বাংলাদেশ স্টার্টআপ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত প্যানেল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন। তিনি আরও বলেন, আমরা স্টার্টআপগুলোর জন্য একটা ইকো সিস্টেম তৈরি করতে চেষ্টা করছি। আগামী ৫-১০ বছরের মধ্যে একটা বড় জায়গায় পৌঁছে যাবে।
তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে বাংলাদেশ: সমস্যা ও সম্ভাবনা শীর্ষক প্যানেল আলোচনায় আরও উপস্থিত ছিলেন ভেঞ্চার ক্যাপিটাল বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, এটুআইয়ের পরিচালক (ইনোভেশন) মোস্তাফিজুর রহমান, গ্রামীণফোনের প্রধান নির্বাহী পিটার ফারবার্গ, স্টার্টআপ বাংলাদেশের পলিসি অ্যাডভাইজার টিনা জাবিন, উবার ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার হেড অব পাবলিক পলিসি শ্বেতা রাজপালসহ আরও অনেকে। এসময় ভারত, চীন, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়া থেকে আগত বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এটুআইয়ের পরিচালক (ইনোভেশন) মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের কাছে যে কোনও আইডিয়া দিলেই হবে না, যিনি দেবেন তাকে সেটি প্রমাণ করে দেখাতে হবে। তাহলেই তা ইনোভেশন হিসেবে আমাদের কাছে গুরুত্ব পাবে। তিনি জানান, কোনও ইনোভেশন নির্বাচিত হলে সেই প্রতিষ্ঠান সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত ফান্ড পেতে পারে।
শওকত হোসেন বলেন, স্টার্টআপ আমোদের দেশে বড় একটা চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। কারণ এতে যেমন সুযোগ আছে তেমনি ঝুঁকিও আছে। এছাড়া বড় চ্যালেঞ্জ হলো সামাজিক ট্যাবু। ট্যাক্সও একটা বড় ইস্যু।

অতিথিদের সঙ্গে বিজয়ীরা

বাংলাদেশ স্টার্টআপ অ্যাওয়ার্ড-২০১৭ -এ জাতীয় বিভাগে সেরা উদ্যোক্তার পুরস্কার পেয়েছে সেবা এবং মহিলা বিভাগে সেরা উদ্যোক্তার পুরস্কার পেয়েছে বার্ড অব প্যারাডাইস। আঞ্চলিক বিভাগে আটটি উদ্যোগকে পদক ও সম্মাননা প্রদান করা হয়। ঢাকা বিভাগে বিডিট্যাক্স ডট কম, চট্টগ্রাম বিভাগে রেপটো, সিলেট বিভাগে জার্নিমেকার্সজবস ডট কম, খুলনা বিভাগে আইএমটিমবিডি ডট কম, রাজশাহী বিভাগে জেবিডি আইটি, বরিশাল বিভাগে বিউটিফুল বরিশাল, রংপুর বিভাগে স্যোশিয়ান ও ময়মনসিং বিভাগে আনন্দ মাল্টিমিডিয়া সেরা উদ্যোক্তার পুরস্কার পায়। ১০টি উদ্যোগের প্রতিটিকে পদক ও সম্মাননার পাশাপাশি এক লাখ টাকার চেক দেওয়া
আইসিটি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বেটার স্টোরিজের উদ্যোগে দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ডেমো ডে। তথ্যপ্রযুক্তি খাতের নবীন উদ্ভাবনী উদ্যোগকে সম্মাননা জানানোর পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের পরিচয় করিয়ে দিতেই এই আয়োজন।




/এইচএএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার