X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘হ্যান্ডিমামা’ সব কাজ করে দেয়

হিটলার এ. হালিম
০৫ জুন ২০১৭, ১৭:১৭আপডেট : ০৫ জুন ২০১৭, ১৮:১০

শাহ পরাণ হ্যান্ডিমামার নাম শুনেছেন? এই মামা ঘরবাড়ি বদলে সাহায্য করেন, ঘরের ফ্লোর পরিষ্কার করেন, বাথরুমের ফিটিংস নষ্ট হলে বদলে দেন, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র কাজ না করলে বা কোনও বাতি নষ্ট হলে মেরামত করেন, কার্পেটের রং নষ্ট হয়ে গেলে তিনি তাতেও হাত লাগান। এই হলো হ্যান্ডিমামার কাজের কিছু অংশ।

এই মামা ঘরে বাসা-বাড়িতে থাকেন না। থাকেন একটি প্রতিষ্ঠানে। সমস্যা হলে কল সেন্টারে ফোন করে, হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে বা ফেসবুক চ্যাটবটে কথা বলে তাকে ডেকে আনা যায়। সম্প্রতি অনুষ্ঠিত ন্যাশনাল ডেমো ডেতে এই প্রকল্প উস্থাপন করে স্টার্টআপ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে হ্যান্ডিমামা। বিজয়ী হওয়ায় এই প্রকল্প যাচ্ছে ব্যাংককে। ব্যাংককের টেক্সাস গ্লোবাল সামিটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে হ্যান্ডিমামা। আর এই হ্যান্ডিমামার রূপকার হলেন শাহ পরাণ। তিনি প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী।

এই প্রকল্পের জন্য ২০১৫ সালে ফাউন্ডার্স ইনস্টিটিউটের ডিগ্রি পেয়েছেন তিনি। সিড স্টার ওয়ার্ল্ডে তিনি হয়েছিলেন ফার্স্ট রানার্স আপ। এরই মধ্যে স্থানীয়ভাবে দুইজন ‘অ্যাঞ্জেল ইনভেস্টর’ হ্যান্ডিমামাতে বিনিয়োগ করেছেন। ভেঞ্চার ক্যাপিটালও এসেছে প্রতিষ্ঠানটিতে। শাহ পরাণ জানালেন, ২০১৫ সালের জানুয়ারিতে তাদের যাত্রা শুরু। বর্তমানে দিনে ২৫-৩০টি কল পাচ্ছেন তারা। এরমধ্যে ৮৭ ভাগ সেবা তাদের দিতে সক্ষম হচ্ছেন। শিগগিরিই তা শতভাগে উন্নীত হবে বলে শাহ পরাণ আশাবাদ ব্যক্ত করেন।

হ্যান্ডিমামা হচ্ছে হ্যান্ডিম্যান ও মেনটেনেন্স সার্ভিসেসের একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। যে প্ল্যাটফর্মে আছে ইলেকট্রিশিয়ান, কার্পেন্টার, ক্লিনার, পেইন্টার, প্লামবার, বাসা-বাড়ি বদলের কর্মী ইত্যাদি। আমাদের এখানে ওয়েবসাইট, ফেসবুক পেজ, হোয়াটঅ্যাপ, কলসেন্টারের যে কোনও একটি মাধ্যমে সাহায্য নিয়ে আপনি চাইলে এক মিনিটের মধ্যে এই সার্ভিস বুকিং দিতে পারবেন। বুকিং দেওয়ার সর্বোচ্চ এক ঘণ্টার মধ্যে আপনার বাসায় আমাদের হ্যান্ডিম্যান চলে যাবে। যদি অনলাইনে বুকিং করেন তাহলে সঙ্গে সঙ্গে কল সেন্টার থেকে ফোন করে আপনার বাসার ঠিকানা ও বৃত্তান্ত জেনে নেওয়া হবে ও বাসায় হ্যান্ডিম্যান পাঠানো হবে। এর জন্য নিরাপত্তা ও দরদাম আমাদের প্ল্যাটফর্ম থেকে আমরা নিয়ন্ত্রণ করি।

বাংলা ট্রিবিউন: হ্যান্ডিমামা কী?

শাহ পরাণ: হ্যান্ডিমামা হচ্ছে হ্যান্ডিম্যান ও মেনটেনেন্স সার্ভিসেসের একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। যে প্ল্যাটফর্মে আছে ইলেকট্রিশিয়ান, কার্পেন্টার, ক্লিনার, পেইন্টার, প্লামবার, বাসা-বাড়ি বদলের কর্মী ইত্যাদি। আমাদের এখানে ওয়েবসাইট, ফেসবুক পেজ, হোয়াটঅ্যাপ, কলসেন্টারের যে কোনও একটি মাধ্যমে সাহায্য নিয়ে আপনি চাইলে এক মিনিটের মধ্যে এই সার্ভিস বুকিং দিতে পারবেন। বুকিং দেওয়ার সর্বোচ্চ এক ঘণ্টার মধ্যে আপনার বাসায় আমাদের হ্যান্ডিম্যান চলে যাবে। যদি অনলাইনে বুকিং করেন তাহলে সঙ্গে সঙ্গে কল সেন্টার থেকে ফোন করে আপনার বাসার ঠিকানা ও বৃত্তান্ত জেনে নেওয়া হবে ও বাসায় হ্যান্ডিম্যান পাঠানো হবে। এর জন্য নিরাপত্তা ও দরদাম আমাদের প্ল্যাটফর্ম থেকে আমরা নিয়ন্ত্রণ করি।

বাংলা ট্রিবিউন: সেবা ব্যবস্থাপনাটা যে একদিন ব্যবসা এবং পেশা হিসেবে গড়ে উঠতে পারে তা কিভাবে আপনার ভাবনায় এলো?

শাহ পরাণ: ২০১৪ সালে আমি আমার একটা অফিস সেটআপ করতে গিয়ে বিশাল সমস্যায় পড়ি। এসব হ্যান্ডিম্যানদের খুঁজতে আমাকে বেশ বেগ পেতে হয়েছিলো। তখন আমার মাথায় আসে, এসবের জন্য একটা অনলাইন প্ল্যাটফর্ম থাকলে কাজটা অনেক সহজ হয়ে যেত। পরে আমি খুঁজে দেখলাম আমাদের দেশে এমন অনলাইনধর্মী সেবার কোনও প্ল্যাটফর্ম নেই। আর নিজে খেটেও যাদের পাওয়া যায় তারা বলে দুই ঘণ্টা পরে আসছি বা কাল আসব। কিন্তু যাদের তাৎক্ষণিকভাবে দরকার তাদের জন্য বেশ সমস্যার হয় বিষয়টি। তখন আমি চিন্তা করি,  এসব সেবাকে এক জায়গায় এনে যদি ওয়ান স্টপ সার্ভিস পয়েন্ট করা যায় তাহলে এটি একটি বড় ইন্ডাস্ট্রি হতে পারে। কেবল এটাই না, বর্তমান সময়ে একজন ইলেকট্রিশিয়ান সারাদিনে একটা থেকে দু’টো কল পেয়ে থাকে। আমরা যদি সেরা সব ইকেট্রিশিয়ানকে আমাদের প্ল্যাটফর্মে যোগ করতে পারি তাহলে দেখা যাবে তিনি দিনে অন্তত ১০টি কল পাচ্ছেন। এতে তার আয় বাড়লো। আয় বাড়লে তার লাইফস্টাইলের উন্নয়ন হবে। কর্মীদের আমরা আচরণের প্রশিক্ষণ দিই, কীভাবে সেবার মান আরও বাড়ানো যায় সেই প্রশিক্ষণ দেই। মোট কথা এই হ্যান্ডিম্যান সেবাটির মান বাড়ানোর সব কাজই আমরা করি।

বাংলা ট্রিবিউন: হ্যান্ডিমামা কিভাবে একটি স্টার্টআপ হয়ে উঠলো?

শাহ পরাণ: সারাবিশ্বে অনেক কোম্পানি প্রযুক্তিকে ব্যবহার করে এই ধরনের সেবা দিয়ে যাচ্ছে। আর বাংলাদেশের যেহেতু এখন ইন্টারনেট ব্যবহারের হার বেড়ে গেছে তাই আমি চিন্তা করেছি প্রযুক্তিকে ব্যবহার করে যদি এই ক্ষেত্রে কিছু করতে পারি তাহলে এটি বড় কিছু হতে পারে। আমাদের পাশের দেশেই এই ধরনের কোম্পানি আছে ৩৫টি।

নামের ক্ষেত্রে মূল বিষয়টি ছিল, সহজ একটি নাম যেটি সহজে মানুষের মনে থাকবে। যে নামটি আগ্রহ জাগাবে। সেই থেকে বাংলাদেশের বহুল প্রচলিত সম্বোধনের শব্দ মামা ও হ্যান্ডিম্যনাদের হ্যান্ডি নিয়ে বাংলা ও ইংরেজির ফিউশনে ‘হ্যান্ডিমামা’ নামটি নেওয়া হয়েছে। আমরা সারা ঢাকায় সেবা দিচ্ছি। তিন ধরনের সেবা আছে আমাদের- একই দিনে, একদিন পরে, দুই দিন পর। সেবার ধরনের ওপর আমরা প্রসেসিং টাইম নিয়ে থাকি।

বাংলা ট্রিবিউন:  হ্যান্ডিমামাকে কোন কোন প্ল্যাটফর্মে পাওয়া যাবে?

শাহ পরাণ: সব ধরনের মাধ্যমেই আমাদের পাওয়া যাবে। ওয়াবসাইট, মোবাইল অ্যাপ, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, কলসেন্টার এসবেই আমাদের পাওয়া যাবে। তবে আমরা একটি চ্যাটবট তৈরি করেছি যা স্বয়ংক্রিয়ভাবে নিজে নিজেই গ্রাহকের অর্ডার নিতে পারবে।

শাহ পরাণ বলছেন হ্যান্ডিমামাকে নিয়ে

বাংলা ট্রিবিউন: এই বাজারটা আসলে কত বড়?

শাহ পরাণ: এই ইন্ডাস্ট্রিটা অনেক বড়। এখান থেকে অনেক কর্মসংস্থান সৃষ্টি করা যেতে পারে। আমাদের লক্ষ্য আগামী ১০ বছরের মধ্যে ১০-১৫ হাজার কর্মসংস্থান সৃষ্টি করা। ইতিমধ্যে ৪০০-৫০০ জন ইতিমধ্যে প্রতিমাসে আমাদের এই প্ল্যাটফর্মে থেকে কাজ করছে। ঢাকা শহরে বর্তমানে প্রতিদিন অন্তত ৫০ হাজার সার্ভিস (সেবাভিত্তিক) এসব কাজ হচ্ছে। এই সেবার মূল্য যদি আমরা হিসাব করি তাহলে দেখা যায় বছরে এখানে ৩০০ কোটি ডলারের লেনদেয় হয়। কেবল ক্লিনিং ইন্ডাস্ট্রিতে লেনদেন হয় বছরে ১০ হাজার কোটি টাকার মতো। এর পাশাপাশি যদি বিভাগীয় শহরগুলোর কথা চিন্তা করি তাহলে দেখা যায়, এই বাজার অনেক বড়। আপাতত আমাদের সেবা কেবল ঢাকা শহরেই আছে। এই বছরের শেষ দিকে আমরা চট্টগ্রামে আমাদের সেবা চালু করব।

২০১৯ সালে আমরা এই সেবা মধ্যপ্রাচ্যে নিয়ে যেতে চাই। মধ্যপ্রাচ্যে এই সেবার বাজার অনেক বড়। সেখান থেকে কয়েকজন বিনিয়োগকারী আমাদের এই ব্যবসা শুরু করতে বলেছেন। আমাদের আরেকটি লক্ষ্য হচ্ছে আগামী ৭-৮ বছরের মধ্যে কোম্পানিকে ১০০ মিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত করা। 

বাংলা ট্রিবিউন:  হ্যান্ডিমামায় বিনিয়োগকারীদের চোখে পড়লো কখন?

শাহ পরাণ: ফাউন্ডার্স ইনস্টিটিউটের একটা প্রকল্প ছিলো। সেখানে তিন মাসের প্রশিক্ষণের পর আমাদের একটি প্রকল্প জমা দিতে হয়। সেখানে হ্যান্ডিমামার আইডিয়াটা জমা দিলে তারা সেটি পছন্দ করে এবং আমাকে একটি ‘সিড ইনভেস্টমেন্ট’ দেয়। ওটা দিয়েই আমরা শুরু করি।

বাংলা ট্রিবিউন:  হ্যান্ডিমামাকে ভবিষ্যতে কোথায় দেখতে চান?

শাহ পরাণ: ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে এটিকে যতটা সম্ভব ছড়িয়ে দেওয়া। বিশেষ করে বড় শহরগুলোতে আমাদের সেবা চালু করার পরিকল্পনা রয়েছে। গবেষণা করে দেখব যে এটা গ্রামাঞ্চলে এই সেবা চালু করা যাবে কিনা। ইতিবাচক ফল হলে আমরা চেষ্টা করব। ২০১৯ সালে আমরা এই সেবা মধ্যপ্রাচ্যে নিয়ে যেতে চাই। মধ্যপ্রাচ্যে এই সেবার বাজার অনেক বড়। সেখান থেকে কয়েকজন বিনিয়োগকারী আমাদের এই ব্যবসা শুরু করতে বলেছেন। আমাদের আরেকটি লক্ষ্য হচ্ছে আগামী ৭-৮ বছরের মধ্যে কোম্পানিকে ১০০ মিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত করা। আমরা চাই সব হ্যান্ডিম্যানদের মানুষ ‘হ্যান্ডিমামা’ বলে জানবে।

বাংলা ট্রিবিউন:  এই সেবা চালুর চ্যালেঞ্জগুলো কী ছিল?

শাহ পরাণ: এই পণ্য তথা সেবা সম্পর্কে মানুষকে বোঝানো বেশ কঠিন ছিল। এখানে কোন বিজনেস মডেল ব্যবহার করলে আমাদের ব্যবসা সফল হবে সেটি বের করা ছিল অনেক বেশি কঠিন। হ্যান্ডিম্যানদের ‘কনভিন্স’ করতে অনেক সময় লেগেছে। যেহেতু নতুন একটা ইন্ডাস্ট্রি তাই এখানে বিনিয়োগের প্রয়োজন ছিলো। এরপর এতজন মানুষকে যাদের অনেকের শিক্ষা নেই, প্রযুক্তিজ্ঞান নেই তাদের ম্যানেজ করে ‘কোয়ালিটি সার্ভিসটা’ নিশ্চিত করাটাও অনেক বড় চ্যালেঞ্জ ছিল।

বাংলা ট্রিবিউন: কিন্তু বড় প্রশ্ন হলো নিরাপত্তা নিয়ে। এ কাজটা কিভাবে করেন?

শাহ পরাণ: হ্যান্ডিম্যানদের নিযুক্ত করার সময় আমরা তার সব ধরনের বৃত্তান্ত পর্যবেক্ষণ করি। আমরা গ্রাহকদের বলে দিই, যদি আমাদের কারণে আপনার কোনও ক্ষতি হয় তাহলে আপনাকে আমরা সেই ক্ষতিপূরণ দেব। যেমন কিছু ভেঙে যাওয়া, কিছু চুরি যাওয়া ইত্যাদি। আমরা চেষ্টা করছি একটি বীমা পলিসির সঙ্গে যুক্ত হতে। সবার প্রতি আমার আহ্বান, যে আমাদের মতো উদ্যোক্তাদের উৎসাহ দিন, আমাদের সেবাগুলোকে অন্তত একবার ট্রাই করে দেখুন। আমাদের মূল লক্ষ্য আপনাদের জীবনকে সহজ করা।

বাংলা ট্রিবিউন: আপনাকে অনেক ধন্যবাদ।

শাহ পরাণ: বাংলা ট্রিবিউনকেও অনেক ধন্যবাদ।

শ্রুতি লিখন: এম এম রহমান

ছবি: নাসিরুল ইসলাম

/এইচএএইচ/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা