Vision  ad on bangla Tribune

বিশ্ব ইমোজি দিবস আজ

দায়িদ হাসান মিলন১৭:৩৪, জুলাই ১৭, ২০১৭

ইমোজি দিবসবিশ্বের বিভিন্ন দেশে ইমোজি দিবস পালিত হচ্ছে আজ (সোমবার)। এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট ভবনকে সাজানো হয়েছে নতুন রূপে। অন্যদিকে লন্ডনের রয়্যাল অপেরা হাউজ দিবসটি উপলক্ষে ২০টি জনপ্রিয় অপেরা উপস্থাপন করবে। ইমোজি দিবস হিসেবে ১৭ জুলাই বেছে নেওয়ার কারণ হলো- এই দিনে ইমোজি তালিকায় জায়গা করে নিয়েছিল ক্যালেন্ডার ইমো। ২০১৪ সালে দিবসটি প্রথম পালিত হয়। এরপর থেকে প্রতি বছর দিবসটি পালিত হয়ে আসছে।



বিশ্ব ইমোজি দিবস উপলক্ষে এর প্রবর্তনকারী জেরেমি বার্গ বলেন, ইউনিকোড কমিটির কাছে প্রতি বছর নতুন ইমোজির স্বীকৃতির জন্য অসংখ্য অনুরোধপত্র আসে। তবে সবগুলোকে বিবেচনা করা সম্ভব হয় না। আমাদের নির্ধারিত শর্তাবলী পূরণ করা ইমোজিগুলোই স্বীকৃতি পেয়ে থাকে।
ইমোজির আত্মপ্রকাশ ঘটে ১৯৯০ এর দশকে। এরপর অনেক সময় কেটে গেলেও অবশেষে ২০১১ সাল থেকে আইফোন ব্যবহারকারীরা এগুলো ব্যবহারের সুযোগ পাচ্ছেন। বর্তমানে অফিসিয়াল ইউনিকোড স্ট্যান্ডার্ড লিস্টে ২ হাজার ৬৬৬টি ইমোজি রয়েছে। এর মধ্যে অবশ্য সবগুলো সমানভাবে ব্যবহার হয় না। সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে, বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে লাফ-ক্রাই ইমোজি। অর্থাৎ অতি হাসির কারণে চোখ দিয়ে পানি পড়ছে এমন ইমোজিটিই ব্যবহারকারীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে।
সূত্র: বিবিসি, দ্য ওয়াশিংটন পোস্ট
/এইচএএইচ/

লাইভ

টপ