X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

উইকি লাভস আর্থের বাংলাদেশ পর্বের ফল প্রকাশ

নুরুন্নবী চৌধুরী
০১ আগস্ট ২০১৭, ১৭:২৭আপডেট : ০১ আগস্ট ২০১৭, ১৭:৪৫

প্রথম স্থান অর্জনকারী  ছবি উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে চতুর্থবারের মতো আয়োজন করা হয় দেশগুলোর সংরক্ষিত অঞ্চলগুলোর ছবি তোলার প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ (ডব্লিউএলই)’। প্রথমবারের মতো বাংলাদেশ এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় ‘দেশের সংরক্ষিত অঞ্চলগুলোর’ ছবি নিয়ে অংশ নেয়।
বাংলাদেশে এ আয়োজনের স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা উইকিমিডিয়া বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলের ছবির একটি স্থায়ী সংগ্রহশালা তৈরির লক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের ফলাফল প্রকাশ হয়েছে। বাংলাদেশের ১৯১ জন দুই হাজারের বেশি সংরক্ষিত অঞ্চলের ছবি আপলোড করেন।

দ্বিতীয় স্থান অর্জনকারী  ছবি

বাংলাদেশের ৫১টি তালিকাভূক্ত সংরক্ষিত স্থানের মধ্যে এই প্রতিযোগিতার মাধ্যমে ৪০টি স্থানের ছবি প্রতিযোতিার মাধ্যমে সংগৃহীত হয়েছে। প্রতিযোগিতার সমন্বয়ক উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বলেন, ‘বাংলাদেশের সংরক্ষিত জাতীয় উদ্যান, বন্যপ্রাণী অভয়ারণ্যগুলোর নিবন্ধ উইকিপিডিয়াতে থাকলেও অধিকাংশেরই কোনও ছবি ছিল না। এ প্রতিযোগিতা থেকে প্রাপ্ত বাংলাদেশের প্রাকৃতিক অঞ্চলগুলোর ছবি উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্ব দরবারে উপস্থাপন করাই আমাদের প্রধান উদ্দেশ্য ছিল, যার কিছুটা আমরা পূর্ণ করতে পেরেছি।’ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে বিজয়ী নির্ধারণী জুরি বোর্ডে জুরি হিসেবে ছিলেন যুক্তরাজ্যের কলিন হার্কনেস, ব্রাজিলের উইলফ্রেদো রাফায়েল ও জার্মানির অ্যান্সগার কোরেন।




বিজয়ী সব ছবির বিস্তারিত জানা যাবে https://commons.wikimedia.org/ wiki/Commons:Wiki_Loves_Earth_ 2017_in_Bangladesh/Winning_pho tos ঠিকানায়। এছাড়া ছবি এবং বাংলাদেশে এ আয়োজনের বিস্তারিত জানা যাবে http://wikimedia.org.bd/blog/5 0-winners-wlebd2017 ঠিকানায়।


আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতাটি প্রতি বছর মে মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয় থাকে। চলতি বছর ৩৮টি দেশ ডব্লিউএলই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব দেশের সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতার অন্যতম উদ্দেশ্যে সংশ্লিষ্ট অঞ্চলগুলোকে বিশ্ব দরবারে তুলে ধরা। চলতি বছর মাসব্যাপী এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত সেরা ১০টি করে ছবি থেকে ‘আন্তর্জাতিক বিজয়ী’ সেপ্টেম্বরে ঘোষণা করা হবে। প্রথম পুরস্কার হিসেবে রয়েছে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়ায়’ যোগদানের সুযোগসহ আরও পুরস্কার। আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের পক্ষে সেরা ১০টি ছবি অংশ নেবে।

তৃতীয় স্থান অর্জনকারী  ছবি


উল্লেখ্য, ২০১৩ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের ২৫ হাজার অংশগ্রহণকারী ২ লাখ ৮৫ হাজার ছবি উইকিপিডিয়াতে যুক্ত করেছেন। এ প্রতিযোগিতায় সহযোগী হিসেবে রয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো।
/এইচএএইচ/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া