গুগল আপনার যেসব তথ্য জানে

Send
মোখলেছুর রহমান
প্রকাশিত : ১৮:৪৯, সেপ্টেম্বর ১১, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৮:৪৯, সেপ্টেম্বর ১১, ২০১৭

গুগলগুগল আপনার সম্পর্কে যেসব তথ্য জানে সেসব তথ্য খুব সহজে আপনি জেনে নিতে পারবেন।

গুগল সম্প্রতি তাদের ড্যাশবোর্ডটি আপডেট করেছে। নতুন ড্যাশবোর্ডের মাধ্যমে এখন থেকে সব্যবহারকারীরা সহজে জানতে পারবেন তাদের কোন কোন তথ্য-উপাত্তের মধ্যে গুগলের প্রবেশাধিকার রয়েছে।
অতি সম্প্রতি গুগল একটি ব্লগ পোস্টে তাদের এই ড্যাশবোর্ড আপডেটের খবরটি নিশ্চিত করে। গুগল ওই ব্লগ পোস্টের মাধ্যমে জানায় তাদের ড্যাশবোর্ডের গোপনীয়তা এবং নিরাপত্তা অপশন দুটি নতুন করে ডিজাইন করেছে। একই সঙ্গে এই আপডেটের মাধ্যমে গুগল তাদের ড্যাশবোর্ডকে আরও বেশি টাচস্ক্রিন সহায়ক করে গড়ে তুলেছে।
ড্যাশবোর্ডটিতে দুটি ক্যাটাগরি রয়েছে যার মাধ্যমে আপনি গুগলে আপনার সব ধরনের কাজ দেখতে পারবেন, এমনকি আপনি কতগুলো ই-মেইল এবং ফটো সংরক্ষণ করেছেন তা-ও দেখা যাবে।
আপডেটের পাশাপাশি গুগল তার গোপনীয়তা বৈশিষ্ট্যগুলোর মধ্যে কোনটা কতটা জনপ্রিয় তা-ও প্রকাশ করেছে। এতে দেখা যায়, পুরনো লিংক এবং ভিডিও ট্র্যাক করতে ১৫০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী নিজের কাজ ক্যাটাগরি ব্যবহার করেছে এবং ১০ মিলিয়নের বেশি মানুষ তাদের পছন্দগুলো পরিবর্তন করতে গোপনীয়তা পরীক্ষা টুলটি ব্যবহার করেছে।
নতুন এই আপডেট পেতে আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে, কারণ এটি সম্পূর্ণরুপে কার্যকর হতে আরও এক সপ্তাহ সময় লাগবে গুগল জানায়।
সূত্র: বিজনেস ইনসাইডার

/এইচএএইচ/

লাইভ

টপ