X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দেশীয় প্রতিষ্ঠানের সম্প্রসারণে প্রয়োজন বিনিয়োগ

রুশো রহমান
০২ নভেম্বর ২০১৭, ২০:০৯আপডেট : ০২ নভেম্বর ২০১৭, ২০:০৯

স্টার্টআপগুলোর শুরুটা এভাবেই হয় তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রযুক্তিবিদরা এই এগিয়ে যাওয়াকে প্রযুক্তিক্ষেত্রের বিপ্লব হিসেবে দেখছেন। ডিজিটালাইজেশনের এই প্রক্রিয়ার ফলে মানুষ এখন আগের চেয়ে আরও সহজ উপায়ে সব ধরনের সেবা পেতে চায়। গ্রাহকদের এই চাহিদা পূরণের লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।
এরমধ্যে পরিবহন খাতের ডিজিটালাইজেশন ঘটাতে কাজ করে যাচ্ছে ব্যক্তিমালিকানাধীন দেশীয় প্রতিষ্ঠান চলো। প্রযুক্তি সংশ্লিষ্টরা বলছেন, আগামী কয়েক বছর পর পরিবহন খাতের নেতৃত্ব দেবে এই প্রতিষ্ঠানটি। এর কারণ হিসেবে তারা বলছেন, মানুষ দিন দিন আধুনিক হচ্ছে। ডিজিটাল সেবা নেয়ার জন্য প্রস্তুত হচ্ছে বাংলাদেশের বিশাল সংখ্যক জনগোষ্ঠী। ফলে কয়েক বছর পর চলো তাদের ডিজিটাল সেবার মাধ্যমে মানুষের মাঝে জায়গা করে নেবে।  তবে এই কাজটি এগিয়ে নিতে প্রয়োজন দেশীয় বিনিয়োগ। দেশীয় বিনিয়োগ এলেই বিদেশি বিনিয়োগ প্রতিষ্ঠানটির প্রতি আগ্রহী হয়ে উঠবে।
ইতিমধ্যে চলো বড় প্রতিষ্ঠানে রূপ লাভের ক্ষেত্রে বিনিয়োগাকারীদের সুদৃষ্টিকে বড় করে দেখছেন প্রযুক্তিবিদরা। তাদের ভাষ্য, দেশীয় সম্ভাবনাময় প্রতিষ্ঠানগুলোতে বিনিয়োগকারীদের নজর দিতে হবে। কারণ, এগুলোই কয়েক বছর পর অনেক বড় প্রতিষ্ঠানে পরিণত হবে। তখন প্রতিষ্ঠানের পাশাপাশি বিনিয়োগকারীরাও লাভবান হবেন।
জানা গেছে, চলো এরই মধ্যে যুক্তরাষ্ট্র, জাপানসহ বিভিন্ন দেশ থেকে বিনিয়োগ পেলেও দেশ থেকে এখনও কোনও ধরনের বিনিয়োগ পায়নি। বিভিন্ন দেশীয় প্রতিষ্ঠান চলোতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করলেও সেই বিনিয়োগের পরিমাণ যথেষ্ঠ নয়। চলো কর্তৃপক্ষ জানান, আস্থা নয় বরং দেশীয় প্রতিষ্ঠান বিদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে (বাজারে চলমান উবার সেবা, আসি আসি করা ওলা ক্যাব) প্রতিযোগিতা করে টিকে থাকতে পারবে কিনা সেই বিষয়ে সন্দিহান বিনিয়োগকারীরা। তবে চলো কর্তৃপক্ষ আত্মবিশ্বাসী, তারাই ভবিষ্যতে ভালো করবেন। নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা বলেন, দেশে অনেকগুলো ভেঞ্চার ক্যাপিটাল রয়েছে কিন্তু প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ক্ষেত্রে তারা এখনও ততটা সরব নয়। তিনি বলেন, আমি অনেক প্রতিষ্ঠানের নাম বলতে পারি। তারা এখনও বেশি প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে পারেনি। অনেক প্রতিষ্ঠানের কথা জানি, তারা সম্ভাবনাময় প্রতিষ্ঠান খুঁজে পাচ্ছে না। ওই কর্মকর্তার আশা, দেশে কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো যদি বিনিয়োগে এগিয়ে আসে তাহলে দেশীয় বিনিয়োগকারীরাও এগিয়ে আসবেন।

অ্যাপসভিত্তিক গাড়ি সেবা প্রতিষ্ঠানগুলোর জন্য নীতিমালা হচ্ছে। এটা হলে সব সেবা একটি নীতিমালার আওতায় পরিচালিত হবে। কিন্তু দেশীয় প্রতিষ্ঠানগুলোর টিকে থাকা এবং কার্যক্রম সম্প্রসারণ এবং বিনিয়োগের জন্যও একটি নীতিমালা থাকা প্রয়োজন বলেন মনে করছেন সংশ্লিষ্টরা। বিনিয়োগ নীতিমালা থাকলে ভেঞ্চার ক্যাপিটাল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চলোর মতো প্রতিষ্ঠানগুলোতে বিনিয়োগ করতে এগিয়ে আসবে। আরও যেসব এই ধরনের প্রতিষ্ঠানের আসার কথা ছিল তারাও নীতিমালার অভাবে কার্যক্রম শুরু করতে পারছে না বলে জানা গেছে। নীতিমালা হয়ে গেলে আরও অন্তত ৩টি দেশীয় প্রতিষ্ঠান এই ধরনের সেবা চালু করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঢাকার রাস্তায় গ্রাহকদের মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে চলোর গাড়ি। ইনস্ট্যান্ট ট্যাক্সি সেবা সার্ভিস এবং নির্দিষ্ট সময়ের জন্য আগে থেকেই গাড়ি বুকিং দেওয়ার সুবিধা- এই দুটি ক্ষেত্রেই চলো উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে।

ভবিষ্যতে চলোর ক্রমবর্ধমান গ্রাহকদের চাপ সামাল দিতে স্টকে আরও বেশি গাড়ি যোগ করা হবে বলে জানিয়েছে চলো। আগামী কয়েক বছরে প্রতিষ্ঠানটি নতুন যুগে প্রবেশ করবে বলেও প্রত্যাশা এখানকার কর্মজীবীদের। বাংলাদেশ এখন সম্পূর্ণ ডিজিটাল হওয়ার অপেক্ষায় রয়েছে। ফলে বাংলাদেশের বিশাল সংখ্যক মানুষের যানবাহন সমস্যা দূর করে ভালো এবং বিশ্বস্ত একটি প্রতিষ্ঠানে রূপ নিতে চায় চলো।

 

 

/এইচএএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না