X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

১ লাখ ওয়াইফাই হটস্পট নির্মাণে নীতিমালা হচ্ছে

হিটলার এ. হালিম
১০ নভেম্বর ২০১৭, ১০:০১আপডেট : ১১ নভেম্বর ২০১৭, ০৮:২৯

ওয়াইফাই হটস্পট (প্রতীকী ছবি) সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ঘোষণা অনুযায়ী সারাদেশে এক লাখ ফ্রি ওয়াইফাই হটস্পট তৈরির কথা রয়েছে। তবে হটস্পট নির্মাণের আগেই এ সংক্রান্ত নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। ফ্রি ওয়াইফাই ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ক্ষতিকর ও কোনও ধরনের অপকর্ম করে যাতে কেউ পার পেয়ে যেতে না পারে সেজন্য একটি নীতিমালার অভাব বোধ করছে সংশ্লিষ্ট বিভাগ। সেই অভাব থেকেই নীতিমালা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

আইসিটি বিভাগের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র, ভারত, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের ফ্রি ওয়াইফাই হটস্পট নির্মাণের নীতিমালাগুলো দেখে এবং যাচাই-বাছাই করে একটি স্বতন্ত্র নীতিমালা তৈরি করা হবে। সেই নীতিমালা মেনে দেশে ওয়াইফাই হটস্পট তৈরি করা হবে।

সূত্র আরও জানায়, ওয়াইফাই হটস্পট নির্মাণের ঘোষণা যখন দেওয়া হয় সেই সময় তথ্যপ্রযুক্তি খাতের বিকাশের কথা চিন্তা করে অনেক কিছুই আমলে নেওয়া হয়নি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে যেকোনও ধরনের জটিলতা এড়াতে নীতিমালা তৈরি জরুরি হয়ে পড়েছে। সেই বিবেচনায় এখন নীতিমালা তৈরির জন্য অপেক্ষা করা হচ্ছে। সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা বলেন, ওয়াইফাই হটস্পটের জন্য খসড়া নীতিমালা তৈরির কাজ এরইমধ্যে শুরু হয়েছে।

বর্তমান সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পরে আইসিটি বিভাগ সারাদেশে এক লাখ ফ্রি ওয়াইফাই হটস্পট (জোন) তৈরির ঘোষণা দেয়। ওই ঘোষণায় বলা হয়, ইউনিয়ন পর্যায়ের হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, লঞ্চঘাট, বাস স্টেশনসহ বিভিন্ন স্থানে এসব হটস্পট তৈরি করা হবে। সরকারি যেসব অফিসে ইন্টারনেট সংযোগ আছে, সেখানে যদি রাউটার বসানো হয় তাহলে ওই অফিসে আসা লোকজনকে নেটওয়ার্কের আওতায় আনা যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, সারাদেশের ১৮ হাজার ১৩১টি সরকারি অফিস ব্রডব্যান্ড (উচ্চগতি) ইন্টারনেটের আওতায় আনা হয়েছে। এসব প্রতিষ্ঠানও হটস্পটের আওতায় আনা হবে। সচিবালয়ের ৫০৬টি স্পট ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও হটস্পট তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী আরও জানান, হটস্পটে ইয়ুথ কর্নার তৈরি করা হবে। এ কর্নারকে আইটি কর্নার ও ইনফরমেশন সেন্টার হিসেবে গড়ে তোলা হবে। সেখানে  স্থাপন করা হবে ইন্টারনেট কিয়স্ক ও একটি বড় এলইডি টিভি। ওয়াইফাই জোন হওয়ায় কিয়স্কে থাকবে উচ্চগতির ইন্টারনেট। তিনি বলেন, ‘ওয়াইফাইয়ের গতি কত হবে, কতটুকু এলাকা এর আওতাভুক্ত হবে, কোন ধরনের জায়গায় বসানো হবে, কী ধরনের নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে ইত্যাদি বিষয় আমাদের বিবেচনায় নিতে হচ্ছে। তরুণ প্রজন্মের আগ্রহের মূলে এখন এটা। তরুণ প্রজন্মকে আমরা এই ফ্রি হটস্পট নেটওয়ার্কের আওতায় আনতে চাই।’

বেসরকারিভাবে অনেক প্রতিষ্ঠানও দেশে ওয়াইফাই হটস্পট নির্মাণ করছে। এরমধ্যে মোবাইল ফোন অপারেটর, মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানও রয়েছে। দেশের কয়েকটি দূরপাল্লার রুটের বাসে, ঢাকা শহরের কিছু বাসে এবং সরকারি উদ্যোগে বিআরটিসি বাসেও ওয়াইফাই সেবা দেওয়া হচ্ছে। জানা গেছ, বেসরকারি উদ্যোগে নির্মিত হটস্পটগুলো এক লাখ ওয়াইফাই হটস্পটের মধ্যে পড়বে না।

আইসিটি বিভাগ সারাদেশে এক লাখ ফ্রি ওয়াইফাই হটস্পট তৈরির ঘোষণা দিলেও তা দীর্ঘদিন পরিকল্পনাতেই আটকে ছিল। কয়েকটি বিষয়ের সমাধান না হওয়ায় আলোর মুখ দেখতে দেরি হয় প্রকল্পটির। ওয়াইফাই হটস্পট তৈরির সঙ্গে একাধিক পক্ষ জড়িত এবং পক্ষগুলোর মধ্যে সমন্বয়হীনতা থাকায় সংশ্লিষ্টরা প্রকল্পের বিষয়ে উদ্যোগী হতে পারছিলেন না। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, আইসিটি বিভাগ, বিটিআরসি ইত্যাদি সংস্থার মধ্যে সমন্বয় করে কাজটি করার কথা রয়েছে।

 

/এএম/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ