বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

Send
টেক ডেস্ক
প্রকাশিত : ১৭:৫৬, জানুয়ারি ২৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:৫৬, জানুয়ারি ২৮, ২০১৮

বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনবাংলা উইকিপিডিয়ার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হলো শনিবার। ২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া (http://bn.wikipedia.org)। জন্মদিন উপলক্ষে উইকিপিডিয়া মূল ফেসবুক ও টুইটার পেজ থেকেও বিশেষ পোস্ট করা হয়।
ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে জাতীয় জাদুঘর মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। তিনি বলেন, বাংলা উইকিপিডিয়ার অগ্রগতি ধীরে ধীরে বাড়ছে। এমন উদ্যোগগুলোই ইন্টারনেটে বাংলা কনটেন্ট বাড়ানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে।
অনুষ্ঠানে বক্তব্য দেন উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান, নির্বাহী সদস্য শাবাব মুস্তাফা, তানভির রহমান ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব)। অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ, নির্বাহী সদস্য মহীন রীয়াদ, মাসুম আল হাসানসহ বিভিন্ন  জেলা  থেকে আগত সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলায় তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার হিসেবে বাংলা উইকিপিডিয়ার এগিয়ে যাওয়াটা বেশ জরুরি। এর মাধ্যমে বিনামূল্যে সবার জন্য একটি সমৃদ্ধ তথ্যভাণ্ডার গড়ে উঠছে নিজের ভাষায়।

আয়োজকরা জানান, ১৩ বছর পার করা বাংলা উইকিপিডিয়া ধীরে ধীরে আরও সমৃদ্ধ হয়ে উঠছে। চলতি বছর নারীদের উইকিপিডিয়া সম্পৃক্ত করা, সাংবাদিকদের উইকিপিডিয়া কার্যক্রমে যুক্ত করা, উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতা আরও বড় পরিসরে করাসহ সারাদেশে নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হবে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকরা নিজেদের নানা ধরনের কার্যক্রমের কথা তুলে ধরেন।

অনুষ্ঠান শেষে কেক কাটা হয়। ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে কেক কাটা হয়েছে বলে জানা গেছে।

এর আগে ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের গত বছরের বিস্তারিত কার্যক্রম তুলে ধরা হয়। এতে সাংগঠনিক কার্যক্রম ও আর্থিক বিবরণীর বিস্তারিত তুলে ধরা হয়। এতে উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী কমিটি এবং সদস্যরা উপস্থিত ছিলেন। 

/এইচএএইচ/

লাইভ

টপ