X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ডিজিটাল লেনদেন নিরাপদ করতে পারে ইএমভি প্রযুক্তির ব্যবহার

টেক রিপোর্ট
২৫ ফেব্রুয়ারি ২০১৮, ২০:১৯আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:৫২

সেমিনারে অংশগ্রহণকারীরা ডিজিটাল লেনদেনকে নিরাপদ করতে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ইএমভি (ইউরোপে, মাস্টারকার্ড ও ভিসা) প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন ব্যাংকার ও প্রযুক্তিবিদরা। ইএমভি হলো ইউরোপে, মাস্টারকার্ড ও ভিসার সমন্বিত রূপ যা আর্থিক লেনদেনের আন্তর্জাতিক মান হিসেবে স্বীকৃত।

রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফট এক্সপোর শেষ দিনে ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম প্রতিষ্ঠান কনা সফটওয়্যার ল্যাব লিমিটেডের আয়োজনে ‘সিকিউরিটি অ্যান্ড ইন্টারঅপারেবিলিটি ইন ডিজিটাল ফিনান্সিয়াল ইনক্লুসন’ শীর্ষক সেমিনারে প্রকৌশলী ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা অর্থনৈতিক কার্যক্রমে প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা করেন। সেমিনারের শুরুতে ইএমভি প্রযুক্তির ওপর মৌলিক ধারণা প্রদান করেন কনা সফটওয়্যার ল্যাব লিমিটেডের বিপণন বিভাগের প্রধান মাহবুব বিন রহিম। তিনি আর্থিক লেনদেনে চিপভিত্তিক সেবা প্রণয়নের আন্তর্জাতিক মান ও বাংলাদেশের পরিস্থিতির তুলনা করেন। ইএমভি প্রযুক্তির প্রকৌশলগত দিক তুলে ধরেন প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ প্রকৌশলী আবদুল্লাহ আল শামীম। বিভিন্ন ধরনের কার্ডের প্রযুক্তি সুবিধাগুলো বর্ণনা করে তিনি বলেন, প্রতিটা লেনদেনের সময় একই ডাটা বারবার ইস্যুয়ারের কাছে যাবে। এক্ষেত্রে ঝুঁকি রয়ে যায়। ক্লোন করা সহজ হয়। তিনি বলেন, ইএমভি প্রযুক্তি গ্রহণের মাধ্যমে কার্ডভিত্তিক প্রতারণা দূর করা সম্ভব। এ প্রযুক্তির কার্ডের তথ্যের অনুলিপি করা অসম্ভব। অনলাইন লেনদেনে এখনও ঝুঁকি আছে। যেহেতু সেখানে কার্ডের উপস্থিতি থাকে না তবে এর উত্তরণেও কাজ করছি আমরা। এছাড়া এর ব্যয়ও কম কারণ কার্ড অফলাইনেও কার্যকরি ফলে সেবার খরচ কমে যায়। আমরা একই টার্মিনাল ব্যবহার করে ইএমভি কম্পোনেট ব্যবহার করতে পারবো। তবে এক্ষেত্রে নীতিমালা অনুসরণ করা জরুরি।

মূল বক্তব্যে জনাব শামীম বলেন, বর্তমানে ডিজিটাল লেনদেন জনপ্রিয়তা পাচ্ছে যেখানে কার্ড একটি অন্যতম মাধ্যম। কিন্তু নিরাপত্তার অনিশ্চতায় এর ব্যবহার আশানুরূপভাবে বাড়ছে না। এক্ষেত্রে অনলাইন লেনদেনে নিরাপত্তার নিশ্চয়তার অন্যতম সমাধান হলো ইএমভি কার্ড প্রযুক্তি। সাধারণ প্রযুক্তির কার্ডগুলো ক্লোন করা যায় তাই প্রতারিত হওয়ার সুযোগও বেশি।

বাংলাদেশের প্রযুক্তিগত (ডিজিটাল) আর্থিক সেবার বর্তমান চিত্র তুলে ধরেন কনা সফটওয়্যারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তৌহিদ আহমেদ চৌধুরী। তিনি বলেন, মানুষ এখনও নগদ লেনদেন বেশি করে থাকে। গত তিন বছরে ই-কমার্সে ডিজিটাল লেনদেনের ব্যবহার বাড়লেও কমে যাচ্ছে ক্রেডিট কার্ডের ব্যবহার। এর কারণ কার্ডভিত্তিক প্রতারণা। তবে ইএমভি প্রযুক্তি এবং টু-লেয়ার অথেন্টিকেশনে আগ্রহী হচ্ছে ব্যাংক। ইএমভি প্রযুক্তিভিত্তিক কার্ডে ডাটা চিপ থাকে বলে তা ক্লোন করা কঠিন।

বলছেন মিনাওয়ার হোসেন তানজিল

অনুষ্ঠানে জানানো হয়, মোবাইল অ্যাপ হলো আগামী দিনের লেনদেনের অন্যতম প্রধান মাধ্যম। এর সুবিধা দু’দিক থেকেই আছে। ব্যবহারকারীরাও উপকৃত হবেন, ব্যাংকাররাও তাদের পণ্য ও সেবার তথ্য ক্রেতার কাছে পৌঁছতে পারবেন।

সমাপনী বক্তব্যে কনা সফটওয়্যার ল্যাব লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনাওয়ার হোসেন তানজিল বলেন, আমাদের দেশে বর্তমানে প্রচলিত ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস সেবাটি ব্যাংক দিচ্ছে না, কাজ করছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান। কিন্তু আমরা চাই ফিনটেক সেবার নেতৃত্বে আসুক ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো। কেননা ব্যবহারকারীর আস্থার বিষয়টি গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমরা ব্যাংকগুলোকে সব ধরনের প্রযুক্তিগত সেবা প্রদান করবো। তবে ডিজিটালাইজেশনে এগিয়ে আসতে হবে বড় বড় ব্যাংকগুলোকে। কারণ তাদেরকে পেছনে রেখে ফিনান্সিয়াল সেক্টরে প্রযুক্তিগতভাবে এগিয়ে যাওয়া সম্ভব নয়।

সেমিনারে দেশের বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা অংশ নেন।

 

/এইচএএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি