যাদের আইডি নেই তারাও ফেসবুকের নজরদারির আওতায়

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২০:৫৭, এপ্রিল ১৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:৫২, এপ্রিল ১৬, ২০১৮

ফেসবুক লোগোব্যবহারকারীদের ওপর ফেসবুকের সূক্ষ্ম নজরদারি রয়েছে- এর সত্যতা পাওয়ার পর প্রতিষ্ঠানটির সমালোচনা শুরু হয়। এই সমালোচনায় নতুন মাত্রা যোগ করেছে আরেকটি তথ্য। সম্প্রতি জানা গেছে, শুধু আইডিধারীদের নয়, সবার ওপরই নজরদারি আছে ফেসবুকের।
ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সম্প্রতি জানান, শুধু ব্যবহারকারীদের ওপরই নয়, যাদের ফেসবুক অ্যাকাউন্ট নেই তাদেরকেও নজরদারির মধ্যে রাখা হয়েছে। অর্থাৎ এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির নজরদারির আওতার বাইরে কেউ নেই।
গত বুধবার মার্কিন রাজনীতিবিদদের সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে জাকারবার্গ বলেন, যারা ফেসবুক ব্যবহার করে না তাদের তথ্যও আমরা সংগ্রহ করি। মূলত নিরাপত্তার দিকটি বিবেচনায় নিয়েই এটা করা হয়।
জাকারবার্গের এই কথা শুনে ফেসবুকে অ্যাকাউন্ট নেই বলে এতদিন যারা স্বস্তিতে ছিলেন কিংবা নিজেদের সুরক্ষিত ভেবেছিলেন তারাও এখন সমালোচনায় যুক্ত হচ্ছেন। ফলে বিশ্বের সবচেয়ে বড় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটির বিরুদ্ধে সমালোচনা আবারও জোরালো হচ্ছে।
ফেসবুকের এই কর্মকাণ্ডের প্রতি অনেকেই বিরক্তি ও বিস্ময় প্রকাশ করেছেন। বিশ্লেষকরা বলছেন, ফেসবুক আইডি যাদের নেই তাদের তথ্য নিয়ে প্রতিষ্ঠানটি কী করছে, তা পরিষ্কার নয়।
প্রসঙ্গত, ক্যামব্রিজ অ্যানালিটিকা ৮ কোটি ৭০ লাখ ফেসবুক ব্যবহারকারীদের তথ্য অপব্যবহার করেছে, এতে সহায়তা রয়েছে ফেসবুকের। এমন খবরের পর বিশ্বজুড়ে ফেসবুকের তীব্র সমালোচনা শুরু হয়, যা এখনও চলছে। অনেক ব্যবহারকারী ইতোমধ্যে ফেসবুক প্রত্যাখান করেছেন।
সূত্র: গেজেটস নাউ 

/এইচএএইচ/

লাইভ

টপ