উৎক্ষেপণের জন্য প্রস্তুত বঙ্গবন্ধু স্যাটেলাইট, উড়বে আজই

Send
হিটলার এ হালিম, অরল্যান্ডো, ফ্লোরিডা থেকে
প্রকাশিত : ০৮:২৪, মে ১০, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৮:৪৫, মে ১০, ২০১৮





সব ধরনের প্রস্তুতি সম্পন্ন। উৎক্ষেপণের জন্য প্রস্তুত করে রাখা হয়েছে স্যাটেলাইট ও ফ্যালকন-৯ রকেট। এখন কেবল ক্ষণ গণনার পালা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১০ মে বিকাল ৪টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় ১০ মে, দিনগত রাত ২টা ১৫ মিনিটে) ফ্লোরিডার অরল্যান্ডোর কেপ কেনেডি সেন্টারের লঞ্চিং প্যাড থেকে মহাকাশে উড়বে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। আর এর মাধ্যমে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে মহাকাশে নিজস্ব স্যাটেলাইট ওড়ানো রাষ্ট্রের তালিকায় নাম উঠবে বাংলাদেশের। 











স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে। 

এদিকে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার সকালে অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে (নাসার) স্যাটেলাইট নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়ার সঙ্গে স্যাটেলাইটের উৎক্ষেপণের প্রস্তুতি রিভিউ বিষয়ক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সব কিছুর তদারকি করেছে বাংলাদেশ। ওই বৈঠকের স্যাটেলাইটের কারিগরি অবস্থা ও অবস্থান সম্পর্কে বাংলাদেশকে জানানো হয় বলে জানা গেছে।

স্যাটেলাইটের উৎক্ষেপণের প্রস্তুতি রিভিউ বিষয়ক বৈঠক পরবর্তী ছবি

এরপর সন্ধ্যায় হিলটন হোটেলে প্রীতি সমাবেশ, নিবন্ধন ও ডিনার পর্ব অনুষ্ঠিত হয়। এর আগে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেস এক্স -এর কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলের চূড়ান্ত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

সকাল ও সন্ধ্যার বৈঠকে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ কমিশনের বিভিন্ন কর্মকর্তা। 

প্রস্তুতির বিষয়ে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য পুরোপুরি প্রস্তুত। উৎক্ষেপণের জন্য স্যাটেলাইট, লঞ্চার ও লঞ্চিং প্যাড রেডি করা হয়েছে।

তিনি আরও জানান, লঞ্চার আজ রাতে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিনে) লঞ্চিং প্যাডে নিয়ে রাখা হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে তারানা হালিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘১০ মে যুক্তরাষ্ট্র সময় বিকাল ৪টা ১৫ মিনিটে স্যাটেলাইটের উৎক্ষেপণ হবে। ৩ মিনিটের মধ্যে ( ১৬২ সেকেন্ড) উৎক্ষেপণ শেষ হবে। এরপর রকেটে করে স্যাটেলাইট মহাকাশের পথে (বাংলাদেশের ভাড়া নেওয়া অরবিটার স্লট ১১৯.৯ ডিগ্রিতে) যাবে। 


এ ব্যাপারে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট ৩ ক্যাটাগরিতে সেবা দেবে। ব্রডকাস্টিং, টেলিকমিউনিকেশন ও ডাটা কমিউনিকেশন সেবা দিয়ে বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে অভূতপূর্ব উন্নতি করবে।’ 

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সময় ১০ মে বিকাল ৪টা ১২ মিনিট থেকে ৬টা ২২ মিনিটের মধ্যে যে কোনও সময় কেনেডি স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটের উৎক্ষেপণ হবে বলে সময় নির্ধারণ করা ছিল। জানা গেছে, উৎক্ষেপণের ৮ দিন পরে স্যাটেলাইট অরবিটাল স্লটে প্রতিস্থাপিত হয়ে সংকেত পাঠাতে শুরু করবে। সবকিছু ঠিক থাকলে আগস্ট মাসের মাঝামাঝি থেকে স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। 

স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের উদ্যোগে আনন্দ সমাবেশসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। 

জানা যায়, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ শেষে ১১ মে সকালে অরল্যান্ডোর হিলটন হোটেলে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

/এএইচ/এফএস/

লাইভ

টপ