৫জির পরীক্ষামূলক অপারেশন এ বছরেই: মোস্তাফা জব্বার

Send
নুরুন্নবী চৌধুরী
প্রকাশিত : ২০:৩৭, জুন ১৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৩৭, জুন ১৩, ২০১৮

বলছেন মোস্তাফা জব্বারএ বছরেই ৫জির পরীক্ষামূলক অপারেশন শুরু হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল মঙ্গলবার ঢাকার কাওরান বাজারের জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নতুন কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান। তিনি উল্লেখ করেন, আমরা যেহেতু এখন ৪জি প্রযুক্তিতেই আছি তাই আমাদের এর পরবর্তী পর্যায়ে যেতে হবে। আর সেটা হচ্ছে ৫জি। এক প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ প্রথমবারের মতো সফলভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে। এখন আমরা স্যাটেলাইট-২ নিয়ে কাজ শুরু করতে যাচ্ছি। ইতিমধ্যে ফ্রান্স দ্বিতীয় স্যাটেলাইটের ক্ষেত্রে সহায়তা দিতে আগ্রহী বলেও উল্লেখ করেন তিনি।
বিআইজেএফের নতুন কার্যালয় উদ্বোধনের পাশাপাশি অনুষ্ঠানে ছিল ‘প্রযুক্তি বাজেট’ নিয়ে বিশেষ আলোচনা। এতে অংশ নেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) পরিচালক এ ইউ খান জুয়েল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সভাপতি ওয়াহিদ শরীফ, সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব)অর্থ সম্পাদক মোহাম্মদ আবদুল হক-সহ বিআইজেএফের সদস্যরা।

অনুষ্ঠানে বাজেটে তথ্যপ্রযুক্তির নানা বিষয়ে নিজেদের মতামত তুলে ধরেন সংগঠনের নেতৃবৃন্দ এবং এবারের বাজেটে তথ্যপ্রযুক্তি খাতের যে বিষয়গুলোতে আরও নজর দেওয়া প্রয়োজন সেগুলোও তুলে ধরেন। তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর এমন দাবির পরিপ্রেক্ষিতে মোস্তাফা জব্বার বলেন, বাজেটে তথ্যপ্রযুক্তির নানা বিষয় নিয়ে ঈদের পরে আমি আবার অর্থমন্ত্রীর সঙ্গে বসবো। তিনি সব সংগঠনগুলোকে তাদের সংশ্লিষ্ট বিষয়গুলো লিখিত আকারে জমা দেওয়ার অনুরোধ জানান। অনুষ্ঠানে বক্তব্য দেন বিআইজেএফ সভাপতি আরাফাত সিদ্দিকী সোহাগ ও সাধারণ সম্পাদক সাব্বিন হাসান। 

/এইচএএইচ/

লাইভ

টপ