গতি বাড়লেও ব্রডব্যান্ড সেবায় পিছিয়েছে বাংলাদেশ

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২১:০৮, জুলাই ১০, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:০৮, জুলাই ১০, ২০১৮

ব্রডব্যান্ড ইন্টারনেটব্রডব্যান্ড সেবায় গত বছরের চেয়ে ৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বৈশ্বিক ব্রডব্যান্ড সেবা নিয়ে পরিচালিত এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। গবেষণা ফলাফলের ভিত্তিতে করা ‘ওয়ার্ল্ড ওয়াইড ব্রডব্যান্ড স্পিড লিগ ২০১৮’ তালিকায় ১৪৮ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।
বিশ্বের ২০০টি দেশে এই গবেষণা পরিচালনা করা হয়। যেখানে ১৬ কোটি ৩০ লাখ ব্রডব্যান্ড সংযোগের গতি পরীক্ষা ও বিশ্লেষণ করা হয়েছে। গবেষণা ফলাফল বলছে, গতির ভিত্তিতে বর্তমানে বিশ্বের সবচেয়ে ভালো ব্রডব্যান্ড সেবা সিঙ্গাপুরে এবং সবচেয়ে খারাপ সেবা ইয়েমেনে। এ বছর বৈশ্বিকভাবে ব্রডব্যান্ডের গড় গতি ৭ দশমিক ৪ এমবিপিএস থেকে ৯ দশমিক ১ এমবিপিএসে পৌঁছেছে।
তালিকায় শীর্ষে থাকা সিঙ্গাপুরে ব্রডব্যান্ড সেবার গড় গতি ৬০ এমবিপিএস। আর সর্বনিম্ন অবস্থানে থাকা ইয়েমেনে গড় গতি শূন্য দশমিক ৩ এমবিপিএস। বাংলাদেশে এই গতির পরিমাণ ১ দশমিক ৯৭ এমবিপিএস। যা গত বছর ছিল ১ দশমিক ৩৪ এমবিপিএস। অর্থাৎ এবার গতি বাড়লেও তালিকায় পিছিয়েছে বাংলাদেশ।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই গবেষণার জন্য তথ্য সংগ্রহ করেছে এম-ল্যাব। এটা গুগল ওপেন সোর্স রিসার্চ এবং প্রিন্সটন ইউনিভার্সিটির প্ল্যান্টল্যাবের সমন্বয়ে গঠিত একটি প্রতিষ্ঠান। আর গবেষণা থেকে ফলাফল তৈরির কাজটি করেছে ক্যাবল নামের যুক্তরাজ্যের একটি ব্রডব্যান্ড কম্পারিজন সাইট।
বর্তমানে বিশ্বে সবচেয়ে দ্রুতগতির ব্রডব্যান্ড সেবা প্রদানকারী শীর্ষ কয়েকটি দেশ হলো- সিঙ্গাপুর, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, রোমানিয়া, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গ। অন্যদিকে সবচেয়ে কম গতির শীর্ষ কয়েকটি দেশ হলো- ইয়েমেন, পূর্ব তিমুর, তুর্কেমেনিস্তান ও সোমালিয়া।
সূত্র: বিবিসি, ক্যাবল 

/এইচএএইচ/

লাইভ

টপ