স্মার্টওয়াচের নতুন চিপ আনছে কোয়ালকম

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২০:৫৫, সেপ্টেম্বর ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৫৫, সেপ্টেম্বর ১১, ২০১৮

কোয়ালকমের স্মার্ট ঘড়িপ্রায় আড়াই বছর আগে অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচের জন্য চিপ এনেছিল কোয়ালকম। এরপর থেকে ওই চিপটিই ব্যবহার হয়ে আসছে। ফলে অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচের ক্ষেত্রে গ্রাহকরা সেরকম কোনও পরিবর্তন পাচ্ছেন না।
অবশেষে এই অবস্থার পরিবর্তন হতে যাচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যে অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচের জন্য নতুন চিপ আনার পরিকল্পনা করেছে কোয়ালকম। নতুন এই চিপের মাধ্যমে ব্যবহারকারীরা একঘেয়েমি থেকে মুক্তি পাবে বলে ধারণা করা হচ্ছে।
দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, কোয়ালকমের নতুন এই স্মার্টওয়াচ চিপের নাম হবে স্ন্যাপড্রাগন ওয়্যার-৩১০০। এটা ব্যাটারি লাইফ বাড়ানোসহ আরও বিভিন্ন সুবিধা যুক্ত করবে।
এই চিপের প্রধান একটি ফিচার হলো, এতে আরেকটি সেকেন্ডারি লো পাওয়ার প্রসেসর সংযুক্ত থাকবে। কোনও ব্যবহারকারী স্মার্টওয়াচ খুলে রেখে দিলে ওই স্মার্টওয়াচের ফাংশন পরিচালিত হবে সেকেন্ডারি প্রসেসরের মাধ্যমে। এতে ব্যাটারি খরচ কমবে ২০ শতাংশ।
এ সম্পর্কে কোয়ালকম কর্মকর্তা পংকজ কেদিয়া বলেন, ব্যবহারকারীরা ৯৫ শতাংশ সময়ে স্মার্টওয়াচ সক্রিয়ভাবে ব্যবহার করে না। ওই সময়ে মূলত সেকেন্ডারি বা কো-প্রসেসর কাজ করবে।

সূত্র: দ্য ভার্জ

 

/এইচএএইচ/

লাইভ

টপ