X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
আইএসপিএবি’র স্মারকলিপি

ঝুলন্ত তার কাটায় ইন্টারনেট সেবা ব্যাহতের আশঙ্কা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ অক্টোবর ২০১৮, ২২:৪৮আপডেট : ১৪ অক্টোবর ২০১৮, ২২:৫৩

ইন্টারনেট সংযোগে ব্যবহার হওয়া ঝুলন্ত তার কাটা বন্ধের দাবিতে আইএসপিএবির স্মারকলিপি ইন্টারনেট সংযোগে ব্যবহার হওয়া ঢাকা শহরের ঝুলন্ত তার (ওভার হেড ক্যাবল) কাটা হচ্ছে দীর্ঘদিন ধরে। সম্প্রতি কোনও নিয়ম না মেনে যত্রতত্র এসব তার কাটা হচ্ছে বলে অভিযোগ করেছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সংগঠনের নেতারা রবিবার (১৪ অক্টোবর) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) স্মারকলিপিতে দিয়েছেন।
কমিশনের চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করে সংগঠনের নেতারা স্মারকলিপি দেন। এতে বলা হয়েছে, এভাবে ঝুলন্ত তার কাটায় ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। এই সমস্যা দূর করতে কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। শহরের সৌন্দর্য বৃদ্ধি ও সার্বক্ষণিক ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে ক্যাবলগুলো আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে প্রবেশ করা হবে। ইতোমধ্যে রাজধানীর প্রধান সড়কগুলো থেকে তার নামিয়ে আন্ডারগ্রাউন্ডে প্রবেশ করানো হয়েছে বলেও স্মারকলিপিতে উল্লেখ করা হয়।
সংগঠনের নেতারা অভিযোগ করেন, বছরখানেক ধরে রাজধানীর উত্তরা, মিরপুর, মহাখালী, গুলশানসহ বিভিন্ন এলাকায় বারবার স্বল্প সময়ের নোটিশ দিয়ে অথবা নোটিশ ছাড়াই ডেসকো ও ডিপিডিসি বৈদ্যুতিক খুঁটি থেকে ঝুলন্ত তার অপসারণ করছে। ফলে, বৈদেশিক মুদ্রায় আমদানি করা কোটি কোটি টাকার ফাইবার অপটিক ক্যাবল নষ্ট হচ্ছে। ওভারহেড ক্যাবল ছাড়া বিকল্প কোনও উপায় না থাকায় আইএসপিগুলো বাধ্য হয়ে আবারও একইভাবে পুনঃসংযোগ স্থাপন করছে।
স্মারকলিপিতে বলা হয়, দুটি বেসরকারি প্রতিষ্ঠান নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন (এনটিটিএন) লাইসেন্স পেলেও তারা গত ১০ বছরে এই সমস্যার কোনও কার্যকর সমাধান দিতে পারেনি। ফলে আইএসপিগুলো নিরুপায় হয়ে শত কোটি টাকার ওভারহেড ক্যাবল অরক্ষিত অবস্থায় টেনে গ্রাহক পর্যায়ে স্বল্প খরচে ইন্টারনেট ও ডাটা সেবা প্রদান করে আসছে। এনটিটিএন অপারেটরের এলডিপি পয়েন্টগুলো বর্তমানে যেভাবে আছে তাতে করে লাস্ট-মাইলে ওভারহেড ক্যাবল অপরিহার্য। এলডিপির স্বল্পতা ও পরিকল্পনাগত ক্রটির কারণে ঝুলন্ত তার থেকে শিগগিরই মুক্তির কোনও সম্ভাবনা নেই। কিন্তু এই বাস্তবতা আমলে না নিয়ে ওভার হেড ক্যাবল সংক্রান্ত সমস্যার সব দায়ভার ডেসকো, ডিপিডিসি ও এনটিটিএন- অপারেটরদের পরিবর্তে আইএসপি অপারেটরগুলোর ওপর চাপিয়ে আসছে।
উল্লেখ্য, ওভারহেড ক্যাবলের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে, ২০১৪ সালে বিদ্যুৎ মন্ত্রণালয়ের উপসচিবকে প্রধান করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। ডেসকো, ডিপিডিসি, বিটিআরসি, সামিট কমিউনিকেশন, ফাইবার অ্যাট হোম, বিটিসিএল, কোয়াব ও আইএসপিএবি প্রতিনিধিরা এই কমিটির সদস্য। এই কমিটি টেকনিক্যাল সমস্যা মনিটরিং এবং যাচাই-বাছাই করে গত কয়েক বছর ধরে ঝুলন্ত তার অপসারণ করছিল। কিন্তু এই টেকনিক্যাল কমিটিকে পাশ কাটিয়ে ডেসকো গত এক বছর ধরে নিজেদের খেয়াল-খুশি মতো ওভারহেড ক্যাবল অপসারণ করছে।
আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘স্মারকলিপিতে আমরা বলেছি, সবার কাছে গ্রহণযোগ্য, কার্যকর পদক্ষেপ নেওয়ার মাধ্যমে এই সমস্যার সমাধান করা হোক। অন্যথায় যেখানে-সেখানে ক্যাবল কাটা হলে দেশের করপোরেট হাউস, ব্যাংক, বীমা, শিক্ষা ও অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের ডাটা কানেকটিভিটি, আর্থিক লেনদেন ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য ও যোগাযোগ ব্যবস্থা হুমকির মুখে পড়বে। এই ভয়াবহ পরিস্থিতি এড়াতে আমরা সবার সহযোগিতা আশা করছি।’
ঝুলন্ত তার অপসারণের এমন সিদ্ধান্তের প্রভাব ব্যাংক, শেয়ার বাজার, পোশাক শিল্প, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সফটওয়্যার শিল্প, ই-মেইল, স্যোশাল নেটওয়ার্কিং এবং ই-টিকেটিং সেবায় পড়বে বলেও সংগঠনের পক্ষ থেকে বলা হয়। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে আইএসপিএবি যে প্রস্তাব দিয়েছে তাতে বিদ্যুৎ মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ওভারহেড ক্যাবল ব্যবস্থাপনা গ্রহণের কথা বলা হয়েছে। কমিটির সংশ্লিষ্টতা ছাড়া কোনও ক্যাবল কাটা হলে সংশ্লিষ্ট এলাকায় ইন্টারনেট ও ডাটা কানেকটিভিটি (সংযোগ) বন্ধ থাকবে এবং এর দায়দায়িত্ব ডেসকো ও ডিপিডিসিকে নিতে হবে। ন্যূনতম আরও তিনটি অপারেটরকে এনটিটিএন লাইসেন্স দিতে হবে।
ঢাকা-চট্টগ্রাম-সিলেটসহ বিভাগীয় ও জেলা শহরে এনটিটিএনগুলোর এলডিপির সংখ্যা বৃদ্ধি করতে হবে। এনটিটিএনের কোর প্রতি মূল্য ক্রমান্বয়ে বেড়ে মিটার প্রতি মাসিক দুই টাকা থেকে সাত টাকায় পৌঁছেছে। ব্যান্ডউইথের দাম কয়েক ধাপে কমলেও এনটিটিএনের চার্জ প্রতিনিয়ত বেড়েই চলছে। এই উচ্চমূল্য কমাতে হবে এবং সারাদেশের সব জায়গায় একদামে সেবা প্রাপ্তি নিশ্চিত করতে হবে।

/এইচএএইচ/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী