স্মার্টফোনে স্প্যাম নোটিফিকেশন বন্ধ করছে গুগল

Send
মোখলেছুর রহমান
প্রকাশিত : ২১:০৪, নভেম্বর ০৯, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:০৪, নভেম্বর ০৯, ২০১৮

গুগলের নিয়ারবাই সেবাসম্প্রতি গুগল তাদের অন্যতম একটি নোটিফিকেশন ফিচার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ‘অ্যান্ড্রয়েড নিয়ারবাই নোটিফিকেশন’ নামের এই ফিচারটি গুগল ২০১৫ সালে চালু করে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্প্যাম নোটিফিকেশ থেকে সুরক্ষিত রাখতে এটি বন্ধ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছাকাছি থাকা অ্যাপ ও অন্যান্য কনটেন্ট সম্পর্কে জানাতে এই ফিচারটি চালু করেছিল গুগল। সার্চ জায়ান্টটির দাবি, ডেভেলপাররা এতে এমন এক প্রযুক্তি ব্যবহার করেছেন, যাতে ব্যবহারকারীরা কাছাকাছি থাকা ওয়াই-ফাই জোন বা এলাকা সম্পর্কে সহজে জানতে পারে। জাদুঘরের গাইড, বাসের ট্রানজিট তালিকাও সরবরাহ করত এই ফিচারটি। কিন্তু চালু হওয়ার হওয়ার পর দেখা যায় এর মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে অনেক স্প্যাম নোটিফিকেশও আসছে। আর এ কারণেই ফিচারটি বন্ধ করার সিদ্ধান্ত নেয় গুগল
অফিসিয়াল ব্লগ পোস্টে গুগলের এক মূখপাত্র বলেন, আমরা কাছাকাছি থাকা বিভিন্ন বিষয় সম্পর্কে অ্যান্ড্রয়েড ফোনে নোটিফিকেশন পেতেই এই ফিচারটি চালু করেছিলাম। এই বছরের শুরুর দিকে আমরা লক্ষ্য করলাম, এর মাধ্যমে স্থানীয় অনেক অপ্রাসঙ্গিক এবং স্প্যাম নোটিফিকেশন আসছে।  যার ফলে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা অনেক খারাপ অভিজ্ঞতা লাভ করছেন। তাই ‘অ্যান্ড্রয়েড নিয়ারবাই নোটিফিকেশন’ নামের এই ফিচারটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। ৬ ডিসেম্বর থেকে এই ফিচারের মাধ্যমে আর কোনও নোটিফিকেশন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পাবেন না।
সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

লাইভ

টপ