X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আইসিপিসির ঢাকা পর্বে চ্যাম্পিয়ন ‘সাস্ট ডেসিফ্রেডর’

শাবি প্রতিনিধি
১৭ নভেম্বর ২০১৮, ১৯:৩২আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ১৯:৪৮

চ্যাম্পিয়ন ঘোষণার পর মঞ্চে সাস্ট ডেসিফ্রেডর-এর তিন সদস্য (ছবি– প্রতিনিধি)

এবার আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) ঢাকা পর্বে শীর্ষস্থান অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দল ‘সাস্ট ডেসিফ্রেডর’। এতে প্রথম রানারআপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ‘ব্লাড হাউন্ড’ এবং দ্বিতীয় রানারআপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘এপিনেফ্রাইন’।

চ্যাম্পিয়ন দল সাস্ট ডেসিফ্রেডর-এর তিন প্রোগ্রামার হলেন– মওদুদ আহমেদ শাহরিয়ার, জুবায়ের আরাফ ও অভিষেক পাল। তারা তিন জনই শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের তিন শিক্ষার্থী।

সাস্ট ডেসিফ্রেডর-এর দলনেতা হলেন মওদুদ আহমেদ শাহরিয়ার। তিনি জানান, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে উচ্চমাধ্যমিকে পড়ার সময় বুয়েটে পড়াশোনা করা বড় ভাই মাহফুজ আহমেদ খানের প্রোগ্রামিং নিয়ে কাজ করা দেখে এ নিয়ে তার মনে আগ্রহ তৈরি হয়। ২০১৩-১৪ বর্ষে সিএসই বিভাগে ভর্তি হওয়ার পর শিক্ষকদের অনুপ্রেরণা তাকে প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণে সহায়তা করে। তার অর্জনের ঝুলিতে যোগ হয় আন্তঃবিশ্ববিদ্যালয়, জাতীয়সহ ভিন্ন ভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতা থেকে পাওয়া পুরস্কার। গতবছর আইসিপিসি-এর ঢাকা পর্বের প্রতিযোগিতায় ‘সাস্ট টিম এক্স’ রানার আপ হয়। সে দলেও ছিলেন মওদুদ আহমেদ শাহরিয়ার। সেকারণে চলতি বছরের এপ্রিলে চীনের পিকিং ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করার সৌভাগ্য হয় তার।

আগামী ২০১৯ সালের এপ্রিলে পর্তুগালে অনুষ্ঠিত হবে ‘এসিএম আইসিপিসির ওয়ার্ল্ড ফাইনাল’। এতে টানা দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করবেন শাহরিয়ার। তিনি বলেন, ‘এটা (দ্বিতীয়বার অংশগ্রহণ) জীবনের বড় একটি মাইলফলক।’ গুগল-ফেসবুকে কাজ করার ইচ্ছা থাকলেও দেশের প্রোগ্রামিং সেক্টরের উন্নতিকে মাথায় রেখে সামনের দিকে এগিয়ে যেতে চান তিনি।

সাস্ট ডেসিফ্রেডর-এর অন্য এক সদস্য হলেন চট্টগ্রামের ছেলে জুবায়ের আরাফ। চট্টগ্রাম বিজ্ঞান কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে ২০১৪-১৫ সালে ভর্তি হন শাবির সিএসই বিভাগে। তিনি জানান, বিভাগের বড় ভাইদের প্রোগ্রামিং নিয়ে কাজ করা তাকে প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তোলে। প্রোগ্রামিং নিয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেও আইসিপিসির এই চ্যাম্পিয়ন হওয়াটা তার জন্য একটি বড় অর্জন। গুগল-ফেসবুকে কাজ করার ইচ্ছা আছে তারও। তবে দেশের স্কুল পর্যায়ে প্রোগ্রামিংকে ছড়িয়ে দেওয়াটা তার বড় একটি স্বপ্ন।

সাস্ট ডেসিফ্রেডর-এর তিন সদস্য (ছবি– প্রতিনিধি)

সাস্ট ডেসিফ্রেডর-এর আরেক সদস্য সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার অভিষেক পাল। সিলেটের এম.সি কলেজে উচ্চমাধ্যমিকে পড়ার সময়ই প্রোগ্রামিং নিয়ে তার আগ্রহ তৈরি হয়। এরপর ২০১৫-১৬ শিক্ষাবর্ষে সিএসই বিভাগে ভর্তি হন তিনি এবং ওই সময়ই তিনি প্রোগ্রামিং নিয়ে কাজ করার প্লাটফর্ম পান। আইসিপিসি প্রতিযোগিতায় এর আগে দুই বার অংশগ্রহণ করেন তিনি। কিন্তু ওই দুই বার চ্যাম্পিয়ন হতে পারেননি।

সাস্ট ডেসিফ্রেডর-এর প্রধান কোচ এবং সিএসই বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম। তিনি জানান, ২০১৩ সাল থেকে শাবি শিক্ষার্থীদের প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ২০১৩, ২০১৪ এবং ২০১৮-তে আঞ্চলিক পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার অর্জন খুব কাছ থেকে দেখেছেন তিনি। ২০১১, ২০১২, ২০১৫, ২০১৭-তে রানার আপ হয় শাবি। এর সাক্ষীও তিনি।

সাস্ট ডেসিফ্রেডর-এর তত্ত্বাবধায়ক এবং সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী বলেন, ‘এখন চাইছি, পশ্চিম এশিয়ার মধ্যে আমাদের দলটা চ্যাম্পিয়ন হোক, যার জন্য পিছনে ফেলতে হবে ভারত ও ইরানের সব দলকে।’

গত শনিবার (১০ নভেম্বর) সাভারের আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের স্বাধীনতা মিলনায়তনে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের ১০১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন আইটি ইনস্টিটিউটের ২৯৮টি দল (প্রতিটি দলে ৩ জন করে প্রতিযোগী) অংশগ্রহণ করে। এ ছাড়া, নেপাল থেকে তিনটি দল এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ঢাকা পর্বে সেরা ২টি দল আগামী বছরের ৩১ মার্চ-৫ এপ্রিল পর্তুগালে ইউনিভার্সিটি অব পোর্টোতে অনুষ্ঠেয় আইসিপিসি চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে।

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!