নিজস্ব ক্রোম ব্রাউজার তৈরি করছে মাইক্রোসফট

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ২০:৫০, ডিসেম্বর ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৫০, ডিসেম্বর ০৫, ২০১৮

মাইক্রোফটের এজ ব্রাউজারউইন্ডোজ ১০-এ ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহার করতে নিজস্ব ক্রোম ব্রাউজার তৈরি করছে মাইক্রোসফট। এই সপ্তাহেই এ সংক্রান্ত একটি ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে গেজেটস নাউ।
তিন বছর আগে প্রথমবারের মতো এজ ব্রাউজার বাজারে এনেছিল মাইক্রোসফট। তখন ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসেবে ব্যবহার করতেই এ সফটওয়্যারটি নিয়ে আসে তারা। পাশাপাশি ক্রোম ও অন্যান্য ব্রাউজারের সঙ্গে প্রতিযোগিতা করারও লক্ষ্য ছিল তাদের।
তবে সব মিলিয়ে ক্রোমসহ অন্য ব্রাউজারগুলোর সঙ্গে পেরে ওঠেনি এজ। এক কথায় বলতে গেলে, ব্যর্থ হয়েছে মাইক্রোসফটের এজ সফটওয়্যারটি। এজন্য এজকে বাদ দিয়ে সম্পূর্ণ নতুন ব্রাউজার তৈরিতে মনোযোগ দিয়েছে বিশ্বের অন্যতম বড় এই প্রযুক্তি প্রতিষ্ঠান।
দ্য ভার্জ বলছে, এ সপ্তাহেই ব্রাউজার সম্পর্কিত পরিকল্পনার কথা জানাবে মাইক্রোসফট। ব্রাউজারে সক্ষমতা বাড়াতে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে মাইক্রোসফট। এ কারণে এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।
বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার ক্রোম। গুগলের এই ব্রাউজারটির বিভিন্ন সুবিধার কারণে গ্রাহকরা এর প্রতি ঝুঁকেছে। এছাড়া প্রতিনিয়ত এতে যুক্ত হচ্ছে নতুন সব সুবিধা। এবার গুগলের মতোই মাইক্রোসফটও তাদের ব্রাউজার উন্নয়নে দৃষ্টি দিয়েছে।

 

/এইচএএইচ/

লাইভ

টপ