পশুসম্পদ ব্যবস্থাপনায় নতুন সেবা স্মার্ট ট্যাগ

Send
টেক ডেস্ক
প্রকাশিত : ১৮:৫৭, ডিসেম্বর ০৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৫৭, ডিসেম্বর ০৬, ২০১৮

নতুন সেবা স্মার্ট ট্যাগগ্রামীণফোন খামারিদের জন্য আইওটিভিত্তিক (ইন্টারনেট অব থিংস) ডিজিটাল সলিউশন ‘ডিজি কাউ’ চালু করেছে। রাজধানীর পূর্বাচলের মাস্কো ডেইরি এন্টারপ্রাইজের খামারে সম্প্রতি আয়োজিত এক অনুষ্ঠানে এটি চালু করা হয়। ডিজিটাল পর্যবেক্ষণের মাধ্যমে পশুপালনের ক্ষেত্রে খামারিদের উৎপাদনশীলতা বৃদ্ধিতে এটি সহায়তা প্রদান করবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ড. হিরেশ রঞ্জন ভৌমিক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাস্কো গ্রুপের গ্রুপ চেয়ারম্যান এম এ সবুর। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন, হেড অব ডিজিটাল সোলায়মান আলম প্রমুখ। অনুষ্ঠানে ক্ষুদ্র ও মাঝারি খামারি এবং দুগ্ধজাত পণ্য উৎপাদনকারীদের সামনে এ সেবার ডেমো প্রদর্শন করে গ্রামীণফোন।
ডিজিকাউ সলিউশনে আইওটিভিত্তিক স্মার্ট ট্যাগ রয়েছে। প্রতিটি গরুর শরীরে সংযুক্ত স্মার্টট্যাগ পশুর শরীরের তাপমাত্রা, হরমোনজনিত তাপের পর্যায়কাল ও আচরণ নিয়ে গুরুত্বপূর্ণ সব তথ্য প্রদান করবে। ব্যবহারকারী স্মার্টফোনের মোবাইল অ্যাপের মাধ্যমে পশুর ওভ্যুলেশন সময়কাল থেকে শারীরবৃত্তীয় নানা তথ্য পাওয়া যাবে। সংগৃহীত তথ্য বিশ্লেষণের মাধ্যমে এসব তথ্য দেবে অ্যাপ।  

 

/এইচএএইচ/

লাইভ

টপ