তথ্যপ্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ‘পিস সামিট’ অনুষ্ঠিত

Send
রুশো রহমান
প্রকাশিত : ১৯:৫২, ডিসেম্বর ০৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:৫২, ডিসেম্বর ০৬, ২০১৮

পিস সামিটের উদ্বোধনী পর্বতথ্যপ্রযুক্তির গবেষণা প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব তথ্যপ্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে আয়োজন করে পিস সামিট। রাজধানীর ধানমণ্ডির ইএমকে সেন্টারে আয়োজিত দুই দিনের এই সামিট শেষ হয় বৃহস্পতিবার (৬ ডিসেম্বর)। 
পিস সামিট হলো সাম্প্রতিক সময়ে সর্বাধিক আলোচিত সমস্যা সমাধানের জন্য আলোচনা, সহযোগিতা এবং বিকাশের একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। এই উদ্যোগটি যৌথভাবে আয়োজন করে প্রেনিউর ল্যাব এবং ইএমকে সেন্টার।
দুই দিনব্যাপী পিস সামিটের তৃতীয় সংস্করণে বাংলাদেশের ভবিষ্যৎকে প্রভাবিত করার বিষয়গুলো তুলে ধরা হয়। পিস সামিটের তৃতীয় সংস্করণের বিষয় ছিল বাংলাদেশের অর্থনীতি, তরুণ প্রজন্মের ওপর সাধারণ নির্বাচন ২০১৮ -এর প্রভাব এবং মিডিয়ার ভূমিকা।
সামিটে অর্থনীতিবিদ, সাংবাদিক, ছাত্র, তরুণ পেশাজীবী, শিক্ষাবিদসহ আরও অনেকে বাংলাদেশের অর্থনীতি ও প্রচার মাধ্যমকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয় নিয়ে আলোচনা করেন। ভুল সংবাদ, মিডিয়া প্রভাব, তরুণদের কর্মসংস্থান, নতুন স্টার্টআপ তৈরি, সহজে ব্যাবসা করা, নারীর অংশগ্রহণ, দক্ষ জনশক্তি, এনআরবি নেটওয়ার্ক এবং অন্যান্য প্রধান বিষয়ে আলোকপাত করা হয়। এই আলোচনার মধ্যে এমন চ্যালেঞ্জ অন্তর্ভুক্ত রয়েছে যা উন্নয়নের বাধার কারণ হতে পারে।
সামিটের প্রথম দিনের শেষে প্রেনিউর ল্যাবের চেয়ারম্যান রাখশান্দা রুখাম ও প্রধান নির্বাহী আরিফ নিজামী উদ্বোধন করেন www.Amar.Vote নামের একটি পোর্টাল। এটিতে জনসাধারণের বক্তব্য, অংশগ্রহণকারী ও অতিথিদের সঙ্গে জনসাধারণের উপস্থাপনা এবং নির্বাচনের তথ্যগুলোর জন্য একটি ডিজিটাল প্ল্যাটফর্ম।

পিস সামিটের দ্বিতীয় তথা শেষ দিনে আসন্ন নির্বাচনে প্রচার মাধ্যমের ভূমিকা নিয়ে সংশ্লিষ্টরা আলোচনা করেন। এতে বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক, জ্যেষ্ঠ সাংবাদিক, ও ফেসবুক সাউথ ইস্ট এশিয়া পাবলিক ও পলিসি দলের সঙ্গে অংশগ্রহণ করেন। পর্বটিতে ফেসবুক সাউথ ইস্ট এশিয়ার পাবলিক পলিসির পরিচালক শিভনাথ ঠাকরালের পরিচালনায় ফেক নিউজ, উগ্রবাদি প্রপাগান্ডা ফেসবুক কিভাবে মোকাবিলা করে সে বিষয়ে বক্তব্য দিয়ে অধিবেশন শুরু করেন। তিনি উল্লেখ করেন, ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তাকে সর্বাধিক অগ্রাধিকার দেয়।

ফেসবুকের পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি নিরাপত্তার জন্য ফেসবুক কমিউনিটির নির্দেশিকাগুলো নিয়ে একটি সেশন পরিচালনা করেন।

পরবর্তী অংশে প্রধান সংবাদ সম্পাদক এবং মিডিয়া বিশেষজ্ঞরা আসন্ন নির্বাচনের প্রচার মাধ্যমের ভূমিকা নিয়ে গোলটেবিল বৈঠকে অংশ নেন। বক্তারা নির্বাচনের সময় সামাজিক প্রচার মাধ্যমের প্রভাব নিয়ে এবং সাংবাদিকদের নিরাপত্তা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন। প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী অধিবেশনটি সঞ্চালনা করেন। 

/এইচএএইচ/

লাইভ

টপ