স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস দেবে আইবিএম-গ্র্যাফ

Send
ইমদাদুল হক
প্রকাশিত : ২০:৫৩, জানুয়ারি ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫৩, জানুয়ারি ০৮, ২০১৯

আইবিএম অফিসস্থানীয় পর্যায়ে চাষাবাদের ক্ষেত্রে সেচ ব্যবস্থা, সার দেওয়া এবং শিল্পের উন্নয়ন ও আন্তঃআকাশ পথে চলাচলের ক্ষেত্রে সঠিক আবহওয়ার পূর্বাভাস দিতে নতুন একটি মডেল উদ্ভাবন করেছে প্রযুক্তি জায়ান্ট আইবিএম। মোবাইলের বায়োমেট্রিক সেন্সরের মাধ্যমে মনোনীত প্রতিনিধি, সুপার কম্পিউটিং ও ইন্টারনেট অব থিংস (আইওটি) থেকে তথ্য উপাত্ত নিয়ে বিশেষায়িত এ মডেলটি তৈরি করেছে প্রতিষ্ঠানটি। আর আইবিএম গ্লোবাল হাই রেজুলেশন অ্যাটমোসফিয়ারিক ফোরকাস্টিং সিস্টেম (গ্র্যাফ) নামক মডেলের আউট লাইনটি বাস্তবায়ন করছে বিগ ব্লু-নামের একটি আবহাওয়া পর্যবেক্ষণ কোম্পানি। এই গ্র্যাফ মডেলে আইওটি তথ্য অন্তর্ভুক্ত করা হচ্ছে ক্রাউড সোর্সিংয়ের মাধ্যমে প্রাপ্ত উপাত্ত থেকে।
মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও পশ্চিম ইউরোপের কিছু অংশে প্রান্তিক পর্যায়ের স্থানীয় আবহাওয়া পূর্বাভাস পাওয়া গেলেও বিশ্বের অনেক অঞ্চলে আবহাওয়ার সঠিক চিত্র না মেলায় এমন উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন বিগ ব্লু’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মেরি গ্লাকিন। তিনি বলেন, ‘আঞ্চলিক পর্যায়ে আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার বিষয়ে যে ঘাটতি রয়েছে, সেই শূন্যতা আমরা পূরণ করার চেষ্টা করছি। ভারতের মতো যেসব দেশে ‘ওয়েদার স্টেশনগুলো’ বেশ কয়েক কিলোমিটার দূরে স্থাপিত, আমাদের বিশ্বাস তাদের জন্য স্যাটেলাইটের মাধ্যমে সংগৃহীত ডাটার মতোই এই মডেলটি কাজে দেবে। প্রতি ৬ ঘণ্টা অন্তর বৈশ্বিক তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে ১০ থেকে ১৫ কিলোমিটারের মধ্যে আরও উন্নত আবহাওয়ার পূর্বাভাস তাৎক্ষণিকভাবে দিতে সক্ষম হবে।’ 
গ্লোবাল পোজিশনিং ইউনিটের ওপর ভিত্তি করে আইবিএম প্রথমবারের মতো তাদের এই মডেলটি তৈরি করেছে। আইবিএম জানিয়েছে, গ্র্যাফ ব্যবহারের মাধ্যমে এক দিন আগেই প্রতি ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যাবে। প্রতি ৩ কিলোমিটার এলাকার আবহওয়ার পূর্বাভাসও পাওয়া যাবে। স্মার্টফোন ও এয়ার ক্র্যাফ্ট সেন্সরের মাধ্যমে বায়োমেট্রিক চাপ বিশ্লেষণ করে নতুন এই মডেলটি কাজ করবে। ডাটা শেয়ারিং-এর ক্ষেত্রে যে কেউ এতে অংশ নিতে পারবে। ওয়েদার চ্যানেল অ্যাপ ব্যবহারকারীদের বাতাসের চাপের রিডিং আইবিএম-এ পাঠাতে হবে। এই বছরেই পদ্ধতিটি কার্যকর হবে। সুপার কম্পিউটারের ৮৪টি নোডে আইবিএম পাওয়ার সিস্টেম এসি৯২২ সার্ভার এবং ৩.৫ পেটাবাইট ইলাস্টিক স্টোরেজে সংরক্ষণ করা হবে।

সূত্র: জেডডিনেট ডট কম

 

/এইচএএইচ/

লাইভ

টপ