যেসব প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা ভারতীয়

Send
তাহসিনা হাসান
প্রকাশিত : ২০:৪৭, ফেব্রুয়ারি ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫৩, ফেব্রুয়ারি ০৪, ২০১৯

সুন্দর পিচাইভারতীয়রা প্রযুক্তি ক্ষেত্রে বেশ এগিয়ে গেছে। বিশেষ করে কয়েকজন ভারতীয় বিশ্বের শীর্ষ অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যে এই পদে বেশ সুনামও কুঁড়িয়েছেন তারা। সেরকম কয়েকজন প্রধান নির্বাহী হলেন-

সত্য নাদেলা: সত্য নাদেলা বর্তমানে মাইক্রোসফটের প্রধান নির্বাহী। ২২ বছর একটানা এই প্রতিষ্ঠানে কাজ করার পর ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে তাকে প্রধান নির্বাহীর দায়িত্ব দেওয়া হয়। তিনি ভারতের হায়দ্রাবাদে জন্মগ্রহণ করেন।

সত্য নাদেলা

সুন্দর পিচাই: গুগলের বর্তমান প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন সুন্দর পিচাই। ২০১৫ সালের ১০ আগস্ট তিনি এই দায়িত্ব নেন। পিচাই জন্মগ্রহণ করেন ভারতের চেন্নাইয়ে। তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুরে পড়ালেখা করেন। এরপর যুক্তরাষ্ট্র থেকে উচ্চতর ডিগ্রি নেন। প্রধান নির্বাহী হওয়ার আগে তিনি গুগলের অ্যান্ড্রয়েড, ক্রোম, ম্যাপস এবং অন্যান্য জনপ্রিয় বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রাজিব সুরি: রাজিব সুরি বর্তমানে নকিয়ার প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৯৫ সালে তিনি নকিয়াতে যোগ দেন। ২০১৪ সালে প্রধান নির্বাহীর দায়িত্ব নেওয়ার আগে প্রতিষ্ঠানটির বিভিন্ন পদে কাজ করেন রাজিব। তার কোনও পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি নেই।

রাজিব সুরি

শান্তনু নারায়ণ: শান্তনু নারায়ণ অ্যাডোবের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার জন্ম ভারতের হায়দ্রাবাদে। শান্তনু ১৯৯৮ সালে অ্যাডোবে যোগ দেন। ২০০৫ সালে চিফ অপারেটিং অফিসার হন এবং ২০০৭ সালে প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেন। ২০১৬ সালে ব্যারনস ম্যাগাজিনের সেরা প্রধান নির্বাহীদের তালিকার শীর্ষস্থান দখল করেন শান্তনু।

শান্তনু নারায়ণ

ফ্রান্সিসকো ডি-সুজা: সফটওয়্যার সেবা খাতে সবচেয়ে কমবয়সী প্রধান নির্বাহী হলেন কগনিজেন্টের প্রধান নির্বাহী ডি-সুজা। একইসঙ্গে তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন। ডি-সুজা কগনিজেন্টের সহ-প্রতিষ্ঠাতা হিসেবে যোগ দেন ১৯৯৪ সালে এবং ২০০৭ সালে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর দায়িত্ব নেন।

ফ্রান্সিসকো ডি-সুজা

 

/এইচএএইচ/

লাইভ

টপ