এলজি কি পারবে বাজার দখল করতে?

Send
ইমদাদুল হক
প্রকাশিত : ২১:০০, ফেব্রুয়ারি ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০০, ফেব্রুয়ারি ০৫, ২০১৯

জি৮ স্মার্টফোনগত এক দশকেরও বেশি সময় ধরে নানা চড়াই-উৎরাই পার করেছে স্মার্টফোন বাজার। কিন্তু এখন পর্যন্ত বিশ্বজুড়ে আধিপত্য বিস্তার করে আছে দুটি ব্র্যান্ড। অ্যাপল ও স্যামসাং।  এ মাসে অনুষ্ঠেয় বার্ষিক মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অ্যাপল ও স্যামসাংয়ের বিরুদ্ধে চূড়ান্ত যুদ্ধে নামছে এলজি। দুর্ভাগ্যবশত, কোম্পানিটি তাদের নতুন উদ্ভাবন নিয়ে আসার চেষ্টা করলেও আপতদৃষ্টিতে সে বিষয়ে কারও কোনও আগ্রহ নেই। এমনকি কেউ তাদের কাছে জানতেও চায়নি- কী আনছে তারা।  

মনে পড়ে, এইচটিসি ঠিক কখন তাদের ফ্লাগশিপ ফোনে চাপ-সহনশীল প্রযুক্তি ব্যবহার করেছিল? তখন ব্যবহারকারীরা সীমিত পরিসরে মোবাইলফোন ব্যবহার করত। আসলে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে এটিকে দরকারি মনে করা হত। এই যেমন- ছবি ঝাপসা হওয়ার সমস্যা ছাড়া ভার্চুয়াল শাটার বাটন আলতো চেপে অথবা ভলিউম বাটন চেপে সেলফি তোলা অনেকটাই মামুলি হয়ে ওঠে। প্রকৃতপক্ষে এটা ছিল ছিমছাম। তবে আইফোন এবং গ্যালাক্সি ফোন থেকে মনোযোগ আকর্ষণে ফিচারটি নিশ্চিতভাবইে যথেষ্ঠ অভিনব ছিল না। ফলে এইচটিসি স্মার্টফোনে বিক্রি ক্রমাগত কমছেই। এখন কোম্পানিটি সবচেয়ে খারাপ সময় পার করছে।   

খুব দ্রুতই এমন সমস্যা কাটিয়ে উঠে এক ধাপ এগিয়ে গেছে এলজি। অভিনব ও নিজস্ব ফিচার নিয়ে অবমুক্ত করতে যাচ্ছে এলজি জি৮ ফ্ল্যাগশিপ ফোন। স্পেনের বার্সোলোনায় এমডাব্লিউসি-২০১৯ আসরে এই ফোনটি দিয়ে পরিচয় করিয়ে দিতে যাচ্ছে মোবাইল ফোনের নতুন সংস্কৃতি- গুড-বাই টাচ। ইঙ্গিত দিয়েছে একটি স্পর্শহীন ইশারা নেভিগেশন প্রযুক্তির। যদি এগুলো ব্যবহারকারীকে সন্তুষ্ট করতে না পরে তবে আগেই দেখে নিতে পারেন এলজি’র জি৮ ভিডিও।  

অবশ্য ভিডিওটি কল্পনাকে খুব কমই ছুঁতে পেরেছে। এলজি জি৮ একটি স্পর্শহীন ইশারা প্রযুক্তি সিরিজ হিসেবে আসছে। এটি ব্যবহারকারীকে এমন বেশ কিছু ফিচার উপহার দিতে যাচ্ছে যেখানে ফোনে স্পর্শ করার কোনও দরকার হবে না। হাত নেড়ে একটি নির্দিষ্ট পদ্ধতিতে মোবাইল পরিচালনার একটি কৌশল হবে এটি। এই যেমন- যখন আপনি রান্নাবান্না করছেন তখন রেসিপি সম্পর্কে জানতে তেল চিটচিটে হাত দিয়ে মোবাইল ফোন স্ক্রল করতে হবে না।        

আগামী ২৪ ফেব্রুয়ারি যখন এলজি জি৮ অবমুক্ত হবে তখন হয়তো দেখতে পাবো গ্যালাক্সি এস১০ পুরোপুরি নতুন নকশায় হাজির হয়েছে। কেননা কিছুদিন আগেই এমন ঘোষণা দিয়েছে স্যামসাং। 

 

 

/এইচএএইচ/

লাইভ

টপ