জিমেইলে স্প্যাম চিহ্নিত করবে নতুন ফিচার

Send
সাদিয়া ইসলাম
প্রকাশিত : ২০:৪৮, ফেব্রুয়ারি ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪৮, ফেব্রুয়ারি ০৭, ২০১৯

টেনসর ফ্লোস্প্যাম মেইল থেকে মুক্তি পেতে সম্ভাব্য সব কাজই করছে টেক জায়ান্ট গুগল। তারপরও মুক্তি মিলছিল না এটা থেকে। এবার তাই নতুন আরেকটি ফিচার ব্যবহার শুরু করেছে প্রতিষ্ঠানটি।
ভারতের প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্প্যাম মেইল চিহ্নিত করতে এবার নিজস্ব মেশিন লার্নিং সিস্টেম ব্যবহার করবে গুগল। এই সিস্টেমের নাম ‘টেনসর-ফ্লো’। এটা ব্যবহারকারীদের মেইলে আসা স্প্যাম চিহ্নিত করে সেগুলোকে আলাদা করে ফেলবে।
গুগল ‘টেনসর-ফ্লো’ ব্যবহার শুরু করে গত মাসে। এর মাধ্যমে প্রতিদিন অতিরিক্ত আরও ১০ কোটি স্প্যাম মেইল সনাক্ত করা যাচ্ছে যা বড় ধরনের একটি অর্জন।
গুগলের এই মেশিন লার্নিং সিস্টেমটি অভ্যন্তরীণ ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। তিন বছর আগে এটা প্রথমবারের মতো উন্মুক্ত করা হয়। এরপর বিভিন্ন কাজে ‘টেনসর-ফ্লো’ ব্যবহার করা হয়েছে।
এদিকে দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, টেনসর-ফ্লোকে কাজে লাগিয়ে জিমেইলের স্প্যাম আগের চেয়ে আরও কার্যকরী উপায়ে ‘ম্যানেজ’ করা যাচ্ছে। ভবিষ্যতে এর মাধ্যমে স্প্যাম ব্যবস্থাপনা আরও উন্নত হতে পারে।
প্রসঙ্গত, জিমেইলের স্প্যাম চিহ্নিত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ফিল্টার ব্যবহার করছে গুগল। এর মাধ্যমে নির্দিষ্ট ধরনের স্প্যাম চিহ্নিত করে সেগুলো ঠেকানো সম্ভব।

/এইচএএইচ/

লাইভ

টপ