ব্যাঙ্গালুরুতে চিপ নির্মাতাদের ‘জোট’ বানাচ্ছে গুগল

Send
ইমদাদুল হক
প্রকাশিত : ২০:০৭, ফেব্রুয়ারি ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৭, ফেব্রুয়ারি ১৩, ২০১৯

গুগলভেতরে ভেতরে হার্ডওয়্যার ব্যবসায়ের পরিধি বাড়াচ্ছে প্রযুক্তি জায়ান্ট গুগল। সবিশেষ জোর দিয়েছে মাইক্রোচিপ তৈরিতে। এজন্য ভারতের ব্যাঙ্গালুরুতে এক ডজনেরও বেশি মাইক্রোচিপ প্রকৌশলী নিয়োগ দিয়েছে অ্যালফাবেট ইনকরপোরেশন।
এর মধ্যে দুটি বিশেষ কোম্পানির বেশ কয়েকজন অভিজ্ঞ কর্মকর্তা রয়েছেন। জানা গেছে, পরিকল্পনা নিয়ে আঁট-ঘাট বেঁধেই, আরও বেশ কয়েকজন মাইক্রোচিপ প্রকৌশলীকে নিয়োগ দিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। গত কয়েক মাসের লিংকডইন প্রোফাইল পর্যালোচনা করে এ তথ্য দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।   
বিশ্লেষকরা বলছেন, গত দুই দশকেরও বেশি সময় ধরে সেমিকন্ডাক্টরের নকশার জন্য ডামাডোল ছাড়াই ব্যাঙ্গালুরুতে একটি চিপ নির্মাতা দলকে তৈরি করেছে গুগল। এখন বিশ্ব নেতৃত্বে আসতে ধীরে ধীরে এই দলকে বড় করা হচ্ছে।
তবে এই নিয়োগের বিষয়টি অস্বীকার করেছে গুগল।   
এদিকে লিংকড ইন প্রোফাইল বিশ্লেষণে জানা গেছে, ‘জিচিপ’ দলের জন্য ব্যঙ্গালুরুতে কমপেক্ষ ১৬ জন ঝানু প্রকৌশলী ও ৪ জন প্রতিভাবান নিয়োগকর্তাকে নিয়োগ করেছে গুগল। এই প্রকৌশলীরা যথারীতি ইন্টেল, কেয়ালকম, ব্রডকম এবং এনভিডিয়া থেকে এসেছেন।
এদের মধ্যে রজত ভার্গভ লিংকড ইনে নিজেকে ব্যাঙ্গালুরুর গুগল’র ‘সিলিকন সাইট লিড’ হিসেবে উল্লেখ করেছেন। প্রোফাইল অনুযায়ী তিনি গত মে মাসে এখানে যোগ দিয়েছেন। এর আগে তিনি এক বছর ইন্টেল এবং এক দশক ব্রডকমে চাকরি করেছেন। 
একইভাবে তার সহকর্মীরা সিলিকন ভ্যালির গুগল’র চিপ টিমে কাজ করছেন। তারা চিপের নকশা পরিকল্পনা যাচাই ও নির্মিত চিপগুলো চালানের আগে ফাইন টিউন করেন। নির্বাহী পর্যায়ের একজন কর্মী জানিয়েছেন, চলতি বছরের শেষ নাগাদ এই দলের সংখ্যা ৪০ জন ছাড়িয়ে যেতে পারে। 

কোম্পানির ওয়েবসাইট অনুযায়ী, ব্যাঙ্গালুরুর জন্য গুগল সাম্প্রতিক সময়ে ১৩টি পদের বিপরীতে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছিল।

প্রসঙ্গত, গুগল বর্তমানে নিজেদের নকশার ভয়েস কমান্ড বিশ্লেষণে সমক্ষম চিপ দিয়ে স্মার্ট স্পিকার, রাউটার এবং হোম সিকিউরিটি ডিভাইস বিক্রি করছে। মাইক্রোসফট এবং ফেসবুকও চিপ বিভাগের জন্য যুক্তরাষ্ট্র থেকে কর্মী নিয়োগে মনোযোগ দিয়েছে। আর অ্যামাজন চিপ প্রকৌশলী নিচ্ছে তেলআবিব থেকে।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে গুগল নিজেদের ডাটা সেন্টারের জন্য কম্পিউটার সার্ভারের চিপ ও পিক্সেল স্মার্টফোনের জন্য একটি ইমেজ প্রসেসিং চিপের নকশা নিজেরাই সেরে নিয়েছে। আরও শক্তিশালী ও কার্যকর ডিভাইসের জন্য ইন্টেল করপোরেশনের মতো প্রতিষ্ঠানের কাছ থেকে নেওয়া চিপগুলো কাস্টমাইজ করছে।   

/এইচএএইচ/

লাইভ

টপ