X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

অনলাইন ‘আবর্জনামুক্ত’ করতে অনেককেই ডাকা হবে

হিটলার এ. হালিম
২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২৮আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৩১

ইন্টারনেট থেকে সংগৃহীত

ইন্টারনেট দুনিয়া নিরাপদ রাখতে ‘অনলাইন আবর্জনা’ (পর্নো সাইট, অশ্লীল ভিডিও, ব্যক্তিগত আলাপন, গান, প্যারোডি ইত্যাদি) সরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। নজরদারিতে থাকা বিভিন্ন ব্যক্তি, ফেসবুক পেজ পরিচালনাকারী, ইউটিউব চ্যানেলের উদ্যোক্তাদের ডাকা শুরু হয়েছে। এই সংখ্যা শতাধিক হতে পারে। ডিএমপির সাইবার ইউনিট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইতোমধ্যে সরকারের উদ্যোগে কয়েকধাপে ২০ হাজারের মতো পর্নো ও ২০০ জুয়ার সাইট বন্ধ করা হয়েছে। এছাড়া আপত্তিকর ভিডিও আপলোডের অভিযোগে কয়েকজন ইউটিউবারকে ডেকে মুচলেকা নিয়ে এবং কাউন্সেলিং করে ছেড়ে দিয়েছে পুলিশ। যেসব কনটেন্ট নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে, সেসব অনলাইন থেকে মুছে দিতে বলা হয়েছে তাদের। তবে পর্নো, জুয়া ও আপত্তিকর সাইট বন্ধ করতে গিয়ে সামহোয়্যার ইন ব্লগ ও গুগল ডকসসহ এর বিভিন্ন সেবার লিংক বন্ধের অভিযোগ উঠেছে। তবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) কর্তৃপক্ষ বলেছেন, সামহোয়্যারইন ব্লগ বা প্রয়োজনীয় সাইট ব্লক করা হয়নি।

এসব বিষয়ে জানতে চাইলে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন খান বলেন, ‘এই ইস্যুতে ইউটিউব বা কোনও সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করার কোনও পরিকল্পনা নেই। তবে অভিযুক্ত নয় (তালিকায় নেই) এমন কোনও লিংক বা সাইট বন্ধ হয়েছে এমন অভিযোগ পেলে সেই বিষয়টি যাচাই করে দেখা হচ্ছে। কোনও পোর্টাল ব্যবহার করতে যাতে মানুষের অসুবিধা না হয় সেই ব্যাপারটিকে বিটিআরসি বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে।’ 

তিনি আরও জানান, সবকিছু চালু রেখে ইন্টারনেটকে কীভাবে নিরাপদ রাখা যায় বিটিআরসি সেই বিষয়ে সম্পূর্ণ সজাগ রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের এখনকার এজেন্ডা হলো যেকোনও মূল্যে ইন্টারনেটকে শিশুদের ব্যবহারের উপযোগী রাখা, নিরাপদ রাখা। এটা করার জন্য আমরা সমন্বিত উদ্যোগ নিয়েছি। সফলতা আসতে শুরু করেছে।’

মন্ত্রী আরও জানান, অনলাইনকে জঞ্জাল মুক্ত করতে সরকারের কয়েকটি বিভাগ ও সংস্থা সমন্বিতভাবে কাজ করছে। এসব কাজে জড়িত ব্যক্তি, পেজ ও চ্যানেলের পেছনে কারা আছে তা চিহ্নিত করে তাদের ডাকছে আইনশৃঙ্খলা বাহিনী। সতর্ক করছে, কাউন্সেলিং করছে। এতে করে কাজও হতে শুরু করেছে। চিহ্নিতরা এসব না শুনলে, না মানলে, সরাসরি আইনি অ্যাকশন শুরু হয়ে যাবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

তরুণরা সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘অনলাইন পরিষ্কার রাখতেই হবে। অনলাইনে যে আবর্জনা তৈরি করবে, তাকে গ্রেফতার করা হবে।’ 

সরাসরি বন্ধের নির্দেশনা দিতে পারবে ‘ডট’

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট) ‘সাইবার সিকিউরিটি মনিটরিং’ নামে একটি প্রকল্প চালু করেছে। প্রকল্পটির অর্ধেক বাস্তবায়ন করা হয়েছে। এই প্রকল্প থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সবকিছু মনিটর করা হচ্ছে। এখান থেকেও বিভিন্ন লিংক, সাইট খুঁজে বন্ধ করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, ডটের প্রযুক্তিগত সক্ষমতা বেড়েছে। আগামীতে ডট থেকেও এসব (পর্নো সাইট, লিংক, অ্যাপ) সরাসরি বন্ধ করা হবে। পর্নো সাইট বন্ধের মূল কাজটি ডট থেকেই করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।


জানা যায়, সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থা থেকে অনুরোধ পেয়ে এসব (বিতর্কিত কনটেন্ট) বন্ধে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি (সিস্টেম ও সার্ভিস বিভাগ) সংশ্লিষ্টদের (আইআইজি ও আইএসপি) চিহ্নিত সাইট, লিংকগুলো বন্ধের নির্দেশ পাঠায়। বিটিআরিসিকে এই সক্ষমতা দেওয়া আছে। তবে শিগগিরই ‘ডট’ নিজেরাই সরাসরি এসব ব্ন্ধ করতে পারবে।

 ডাকা হবে আরও অনেককে

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের এডিসি নাজমুল ইসলাম বলেন, ‘আমরা এরই মধ্যে জেসিয়া, সানাই মাহবুব ও সালমান মুক্তাদিরকে ডেকে কথা বলেছি। আগামীতে টুনটুনি আদৃতা, রেশমি এলনসহ অনেককেই আমরা ডাকবো। যারা অনলাইনে বিতর্কিত কনটেন্ট ছড়াচ্ছেন তাদের তালিকা করা হয়েছে এবং নজরদারিতে রাখা হয়েছে।

তিনি আরও জানান, এই উদ্যোগের সফলতা বুঝতে ২-৩ মাস লেগে যাবে। সবাই সচেতন হলে কাজ হবে।

এদিকে সোমবার (২৫ ফেব্রুয়ারি) ইউটিউব চ্যানেল ভাদাইমা’র সঙ্গে যুক্ত তিন জনকে ডেকে সতর্ক করা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

এখনই ভিপিএন বন্ধ নয়

বিকল্প মাধ্যম বা ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ভিপিএন ব্যবহার করেও বিকল্প পথে বন্ধ করে দেওয়া অনেক ওয়েবসাইট ব্রাউজ করা যায়। তবে এই বিষয়ে এখনই কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না। কারণ অনেকেই ভিপিএন ব্যবহার করে বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। তাই আপাতত ‘সরাসরি ব্রাউজিং বন্ধে’ একাট্টা হয়ে কাজ করার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

ভিপিএন ব্যবহার করেও বিকল্প পথে বন্ধ করে দেওয়া অনেক ওয়েবসাইট ব্রাউজ করা যায়। সেক্ষেত্রে ভিপিএনসহ বিভিন্ন ব্রাউজার বন্ধেরও দাবির প্রসঙ্গে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘ভিপিএন বন্ধ করা যাবে না। তাহলে অনেক সার্ভিস বন্ধ হয়ে যাবে। আপাতত সরাসরি পর্নো সাইট ব্রাউজিং বন্ধ করা গেলে ৭০ ভাগ সফলতা আসবে।’


আইপি বনাম ডোমেইন ঠিকানা জটিলতা

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়ে গবেষণা করে থাকে প্রেনিউর ল্যাব। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, ‘সম্ভবত সাইটগুলোর আইপি (ইন্টারনেট প্রটোকল) ঠিকানা ধরে বন্ধ করা হয়েছে। ডোমেইন ধরে বন্ধ করলে সামহোয়্যার ইন ব্লগ, গুগলের বিভিন্ন সেবার সাইট বা লিংক বন্ধ হতো না।’ 

তিনি আরও বলেন, ‘এখনকার ব্যাকআপ সাধারণত ক্লাউডভিত্তিক। ক্লাউডে ফ্লোয়েটিং আইপি থাকে এবং তা প্রতিনিয়ত পরিবর্তন হয়। এই কারণে একটা আইপি বন্ধ করতে গিয়ে অনেক সময় অন্য আইপি বন্ধ হয়ে যেতে পারে।’

দেশে অনলাইন মাধ্যমের জন্য ‘কনটেন্ট বিষয়ক নীতিমালা’ খুবই প্রয়োজনীয় হয়ে উঠেছে বলেও মনে করেন আরিফ। কনটেন্টের মান নির্ধারণের প্রসঙ্গ তুলে ব্যাপারে তিনি জানান, নীতিমালাতেই উল্লেখ থাকবে কোন কনটেন্ট অনলাইনে যাবে, কোনটা যাবে না।

তিনি আরও জানান, বন্ধ করার আগে সংশ্লিষ্ট সাইট কর্তৃপক্ষকে যদি জানানো যায় যে তাদের সাইটের কোনও কনটেন্ট গ্রহণযোগ্য নয় বা আপত্তিকর তাহলে তারা নিজেরাও সেটা মুছে ফেলতে পারবে।

 আরও খবর: মুচলেকা দিয়ে ছাড়া পেয়েছেন ‘ভাদাইমা’র অভিনেতা, চ্যানেলের মালিক ও অ্যাডমিন 

 

 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ বিষয়ে যা বলছে ইউনূস সেন্টার
ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ বিষয়ে যা বলছে ইউনূস সেন্টার
বিএসএফের গুলিতে নিহত যুবকের মরদেহ হস্তান্তর
বিএসএফের গুলিতে নিহত যুবকের মরদেহ হস্তান্তর
এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল অসাধারণ অভিজ্ঞতা: স্পিকার
এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল অসাধারণ অভিজ্ঞতা: স্পিকার
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে