মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে স্মার্টফোনের চমক (পর্ব-১)

Send
ইমদাদুল হক
প্রকাশিত : ২০:০৪, ফেব্রুয়ারি ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৪, ফেব্রুয়ারি ২৬, ২০১৯

নকিয়া নতুন ও পুরনো দুই ধরনেরই ফোনই দেখাচ্ছে প্রদর্শনীতেস্পেনের বার্সেলোনায় চলছে বছরের সবচেয়ে বড় মোবাইল প্রদর্শনী ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৯।’ কংগ্রেসে নিজেদের উদ্ভানী সক্ষমতা ও বাজার চমক দেখাচ্ছে হুয়াওয়ে, এলজি, স্যামসাং ও নকিয়ার মতো ব্র্যান্ডগুলো। নিয়ে এসেছে নুতন নতুন মডেলের স্মার্টফোন যেগুলো শিগগিরই বাজারে ছাড়া হবে। অপারেটর থেকে নির্মাতা সবাই ৫জি-কেই গুরুত্ব দিচ্ছে এবারের কংগ্রেসে। 

হুয়াওয়ে: মোবাইল কংগ্রেস পি৩০ অবমুক্ত করেছে হুয়াওয়ে। ফোনটির স্ক্রিন হবে ভাঁজযোগ্য। টেকরাডার জানিয়েছে, পি৩০ ফোনটি অনেকাংশেই বেজেললেস। এতে কোয়াড ক্যামেরা তিনটি। 

এলজি: দুটি মডেলের ফোন অবমুক্ত করেছে এলজি। মডেল ‍দুটি হচ্ছে জি৮ ও ভি৫০।

লেনোভো: এবারের কংগ্রেসে দেখা মিলবে লেনোভো’র ট্যাব ভি৭। এক্সডিএ ডেভেলপারদের জন্য এই ডিভাইসটির পর্দার আকার ৩.৩৮ ইঞ্চি। এটা আসলে ফ্যাব-৩। এটা দেখতে ততটা শক্তিশালী নয়। এটাতে থাকছে কোয়ালকম স্ন্যাপ ড্রাগন ৪৫০ প্রসেসর, ৩জিবি রাম এবং ১০০৮পি স্ক্রিন।        

নকিয়া: এবারের মোবাইল কংগ্রেসে চমক দেখাবে নকিয়া। অবমুক্ত করছে নকিয়া ৯ পিওর ভিউ। বিখ্যাত ডানজেনাস অ্যান্ড ড্রাগনস মনস্টারের পর অনেকগুলো চোখ নিয়ে এই ফ্ল্যাগশিপ ফোনের কোড নাম দেওয়া হয়েছে বিহোল্ডার। ফোনটির পেছনে বৃত্তাকারে রয়েছে সাতটি ছিদ্র। এর মধ্যে টেলিফোটো ও সুপারওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরাসহ আছে পাঁচটি লেন্স। বাকি দুটি ছিদ্র ফ্ল্যাশ ও ফোকাস মডিউলের জন্য। সেলফির জন্য সামনে থাকবে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। এটিতে ব্যবহার হয়েছে গত বছরের স্ন্যাপ ড্রাগন ৮৪৫ প্রসেসর এবং ৮জিবি র‌্যাম। থাকেছে ১২৮ জিবি স্টোরেজ।  

নুবিয়া: রেড ম্যাজিক মার্স গেমিং ফোন নিয়ে এবারের সিইএস মেলায় চমক দেখিয়েছে চীনের ফোন নুবাই। কোয়ালকম ৮৪৫ প্রসেসরের এই ফোনটির দাম ৪০০ ডলার।

অপো: অপো নতুন ১০ এক্স লসলেস জুম প্রযুক্তি প্রদর্শন করছে। এতে রয়েছে ৩টি ক্যামেরা।

কোয়ালকম: মোবাইল কংগ্রেসে বড় ঘোষণা দিতে যাচ্ছে কোয়ালকম। এই সম্মেলনে নিয়ে আসছে স্ন্যাপড্রাগন এক্স৫৫। এটা হতে যাচ্ছে কোয়ালকমের পরবর্তী প্রজন্মের ৫জি মডেম। জানা গেছে, কোয়ালকমের ৫জি হোম রাউটার টি মোবাইলের সঙ্গে মানানসই হবে এবং লো ব্যান্ডের এফডিডি নেটওয়ার্ককে পরিচালনা করতে সক্ষম।

 

/এইচএএইচ/

লাইভ

টপ