X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
অভিযোগ করলে ব্যবস্থা নেবে উবার

উবারের যাত্রী ‘সেবার মান’ নিয়ে প্রশ্ন

হিটলার এ. হালিম
০২ মার্চ ২০১৯, ০০:০০আপডেট : ০২ মার্চ ২০১৯, ০০:০১

 

উবার যাত্রার শুরুর পর বাংলাদেশে সাড়া ফেলে দেওয়া বিশ্বখ্যাত পরিবহন নেটওয়ার্ক কোম্পানি উবারের সেবার মান নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। চালকদের বিরুদ্ধে উবারের নিয়ম ভঙ্গ, অপেশাদার আচরণ, বেশি ভাড়া ও  বকশিশ দাবির সঙ্গে রয়েছে গাড়ির মান নিয়েও প্রশ্ন। তবে উবার কর্তৃপক্ষ বলছে, অভিযোগ পেলেই সংশ্লিষ্ট চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকে তারা।

গত ২৭ ফেব্রুয়ারি এই প্রতিবেদক মিরপুর থেকে গুলশানে যাওয়ার জন্য উবার কল করলে চালক প্রথমেই জানতে চান- কোথায় যাবেন? পরে গাড়িতে বসে চালকের কাছে বিষয়টি জানতে চাইলে উবার চালক তারিকুল বলেন, ‘আজকাল যাত্রীরা কম দূরত্বে যেতে চান। আমাদের পোষায় না।’ কিন্তু এরকম নিয়ম নেই বললে তারিকুল জানান, তিনি এভাবে গাড়ি চালাবেন। গন্তব্য না জেনে তিনি ট্রিপ নেবেন না। অতি সম্প্রতি এই বিষয়গুলো একাধিকবার ঘটেছে। অনেকেই এই অভিযোগ করেছেন প্রতিকারের আশায়।

প্রশ্ন উঠেছে চালকদের আচরণ নিয়েও। চালকদের শিক্ষাগত যোগ্যতার দিকে কি কম খেয়াল করা হচ্ছে, নাকি সব চালক অ্যাপ ঠিক মতো ব্যবহার করতে পারছেন না-এমনটাও বলছেন কেউ কেউ। নাকি এটা উবারের অ্যাপের সমস্যা। সেবার ক্ষেত্রে উবারের নতুন পলিসি নয়তো এসব? এমন প্রশ্নের সঙ্গে শতেক প্রশ্ন আছে সেবা গ্রহীতাদের।

গাড়িতে যাত্রী থাকা অবস্থায় অন্য রাইডের জন্য কল আসা, রাইড শেষ করে গাড়ি থেকে নেমে যাওয়ার পরও যাত্রীর কাছে কল আসাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে যাত্রীদের। গাড়ির সিট (আসন) খারাপ, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র না চালানো, ট্রিপ শেষ বকশিশ চাওয়া বা খুচরা নেই বলে বাড়তি টাকা রেখে দেওয়ার মতো অভিযোগগুলো তো অনেক পুরনো।উবারের সেবা গ্রহীতারা বলছেন, উবারের সেবার মান দিন দিন নিম্নমুখী হচ্ছে।

তবে উবার বলছে, এমনটা হওয়ার কথা নয়। যদি কোন চালক কোনও যাত্রীর সঙ্গে এমন আচরণ করেন তাহলে যেন তিনি উবারে অভিযোগ করেন। দুই অবস্থাতেই ফোন এলে সেটাও যেন উবার কর্তৃপক্ষকে জানানো হয়। অভিযোগ পেলে উবার কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে। চালকদের এসব আচরণকে উবারের নীতি বহির্ভূত বলেও অভিহিত করা হয়েছে।  

 সম্প্রতি যাত্রীদের সঙ্গে উবারের যা ঘটেছে:      

১. ফোন করলেই চালক প্রথমেই যাত্রীর কাছে জানতে চান (বেশিরভাগ ক্ষেত্রে), কোথায় যাবেন? চালক এটা তো জানতে চাওয়ার কথা নয়। গন্তব্য পছন্দ না হলে চালক ট্রিপ ক্যানসেল করতে বলে থাকেন যাত্রীকে। যাত্রী ট্রিপ ক্যানসেল করলে পরবর্তী রাইডে বেশি ভাড়া (জরিমানা) হিসেবে যুক্ত হচ্ছে।  

২. গাড়িতে যাত্রী থাকা অবস্থায় চালকের কাছে পরবর্তী রাইডের জন্য কল আসছে।  গাড়ি চালাতে চালাতে চালক সংশ্লিষ্ট যাত্রীকে (যিনি ফোন করেছেন) অপেক্ষায় থাকতে বলছেন।  ফলে যাত্রীর গাড়ি পেতে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘ সময়।

৩. রাইড শেষ হওয়ার পরে অর্থাৎ যাত্রী গন্তব্যে গাড়ি থেকে নেমে যাওয়ার পরেও উবারের কল ঢুকছে যাত্রী কোথায় আছেন তা জানতে চেয়ে।

এসব বিষয় জানতে চাইলে উবার বাংলা ট্রিবিউনকে জানিয়েছে,‘যাত্রী হিসেবে যারা উবার ব্যবহার করেন তারা প্রত্যাশা করেন চালকরা তাদের প্রতি ভদ্র এবং পেশাদার আচরণ করবে। সেবার মান যত ভালো হবে তত বেশি যাত্রী উবার রাইড নিতে আগ্রহী হবে। অর্থাৎ এক্ষেত্রে চালকদের আয়ের সুযোগ আরও বেড়ে যাবে।’

উবার বলে, ‘চালকদের মান নির্ধারণে আমরা স্টার রেটিং, রাইড বাতিল করার হার, রাইড গ্রহণের হার এবং অন্যান্য কিছু বিষয় বিবেচনা করি। এছাড়া রাইডের অভিজ্ঞতার ভিত্তিতে চালকদের উদ্দেশে দেওয়া যাত্রীদের রেটিংও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। যখনই আমরা বুঝতে পারি আমাদের চালকরা বিনা কারণে রাইড ক্যানসেল করছে তখনই আমরা এ ধরনের কাজ কমিয়ে আনতে তাদের উৎসাহিত করি। এমনকি কোনও চালক যদি বারবার রাইড বাতিল করে তাহলে তার উবার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।’

উবারের ভাষ্য, ‘চালকরা নিয়মিত এবং বিনা কারণে রাইড বাতিল করলে এর পেছনে ফান্ডের একটি বিষয় কাজ করে। এক্ষেত্রে আমাদের ইন-অ্যাপ ফিচারে এমন একটি সুবিধা আছে যেখানে যাত্রীরা সহজেই রাইড বাতিলের বিষয়ে অভিযোগ করতে পারবেন এবং ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। এমনকি কোনও যাত্রী যদি মনে করেন, তিনি রাইড বাতিল করার পর তার কাছে থেকে ভুলক্রমে অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে তাহলে তিনিও অ্যাপের ট্রিপ হিস্ট্রিতে গিয়ে সাহায্য চাইতে পারবেন। এতে সঙ্গে সঙ্গে তাকে (যাত্রীকে) ক্ষতিপূরণ দেওয়া হয়ে থাকে।’

উবার আরও বলেছে, ‘আমরা যাত্রীদের সুরক্ষাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিই। এজন্য সহযোগী চালকদের আমাদের মান নিশ্চিতের জন্যও উৎসাহিত করি। এখানে যা বলা হয়েছে তা আমাদের নীতিবহির্ভূত। এমন কোনও কাজ হলে আমাদের সঙ্গে যোগাযোগের জন্য যাত্রীদের অনুরোধ করছি যেন আমরা এরকম প্রতিটি ঘটনার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারি।’ অ্যাপে কোনও সমস্যা নেই বলে জানিয়েছে উবার।

/জেজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’