‘শি রকার্স এসডিজি অ্যাওয়ার্ড’ পেলেন ফারজানা চৌধুরীসহ তিনজন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৫৪, মার্চ ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:২৪, মার্চ ১১, ২০১৯





বাংলাদেশের পুরস্কারজয়ী ফারজানা চৌধুরী‘শি রকার্স এসডিজি অ্যাওয়ার্ড’ পেয়েছেন সাংহাইয়ের মনিক মেইসান (প্রথম স্থান)। প্রথম রানার আপ হয়েছেন ভারতের নেহা তুলসিয়ান আর দ্বিতীয় রানার আপ হয়েছেন ইও (ইওর’স অরগানাইজেশন) বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট ফারজানা চৌধুরী। পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন ১৯ জন।
রবিবার (১০ মার্চ) রাতে ‘শি রকার্স মাই ইও ইউমেন সামিট ও এসডিজি অ্যাওয়ার্ডস-২০১৯’ উপলক্ষে রাজধানীর হোটেল র‌্যাডিসনে আয়োজিত ‘অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সাবেক প্রেসিডেন্ট রোকিয়া আফজাল রহমান।
সম্মেলনের মিডিয়া পার্টনার বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন।
প্রসঙ্গত, উদ্যোক্তাদের বৈশ্বিক সংগঠন ‘ইও’ (ইওর’স অরগানাইজেশন)। এর বৈশ্বিক নাম ‘ইও গ্লোবাল’। বাংলাদেশ এর সদস্য হয়েছে ২০১৬ সালে। বাংলাদেশে ‘ইও বাংলাদেশ চ্যাপ্টার’ নামে পরিচিত এই সংগঠন। এবারই বাংলাদেশ থেকে শুরু হলো এই পুরস্কার দেওয়ার পর্ব।
এদিন সকালে একই জায়গায় দুই দিনের ‘শি রকার্স মাই ইও ইউমেন সামিট ও এসডিজি অ্যাওয়ার্ডস-২০১৯’-এর উদ্বোধনী হয়। আগামীকাল সোমবার (১১ মার্চ) এ সামিট শেষ হবে।
উদ্বোধনীর পর সারাদিনে দুটো অধিবেশন (প্যানেল ডিসকাশন) অনুষ্ঠিত হয়। প্রথমটি ছিল ‘ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড স্যোশিওইকনোমিক চ্যালেঞ্জ ফর ওমেন এম্পাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ বিষয়ে। এই বিষয়ে বক্তারা কিছু উদাহরণ দিয়ে বলেন, ভাষার ব্যবহারও নারীর ক্ষমতায়নকে বাধাগ্রস্ত করে। এটা দৃষ্টিভঙ্গি বদলে দেয়। এটা দূর করারও জরুরি।
বিকেলে অনুষ্ঠিত হয় ‘জেন্ডার ইকুয়ালিটি অ্যান্ড উইমেন এম্পাওয়ারমেন্ট দ্য রোল অব নেক্সট জেনারেশন’। এতে বক্তারা বলেন, নারীকে ঘর থেকেই প্রথম ‘না’ শুনে বের হতে হয়। পরে পদে পদে এই ‘না’ শুনেই তাকে বড় হতে হয়। এই ‘না’-কে জয় করেই নারীরা এগিয়ে চলেছেন।
দিনব্যাপী আরও ছিল প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও সনদ বিতরণ। অনুষ্ঠানে নবীন উদ্যোক্তা ও ব্যবসায়ীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

/এইচএএইচ/এইচআই/

লাইভ

টপ