অ্যাপলের কাছে ৩১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ২০:৪২, মার্চ ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪২, মার্চ ১১, ২০১৯

কোয়ালকমের ক্ষতিপূরণ দাবিচিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম অ্যাপলের কাছে ৩১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে। অ্যাপল ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস বা মেধাসত্ত্ব অধিকার ভঙ্গের কারণে এই দাবি করেছে তারা।
যুক্তরাষ্ট্রের একটি আদালতে অ্যাপল-কোয়ালকমের মামলার শুনানি চলছে। কোয়ালকম বলছে, তাদের অনুমতি ছাড়াই আইফোনে তিনটি পেটেন্ট ব্যবহার করেছে অ্যাপল। এক্ষেত্রে মেধাসত্ত্ব অধিকার ভঙ্গ করে যে কয়টি আইফোনে কোয়ালকমের পেটেন্ট ব্যবহার করা হয়েছে তার প্রতিটির জন্য ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। ভারতের প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, অ্যাপল অনুমতি ছাড়া যেসব পেটেন্ট ব্যবহার করেছে সেগুলোর মধ্যে অন্যতম একটি হলো ডিভাইস চালু করার সঙ্গে সঙ্গে ইন্টারনেট সংযোগ পাওয়া।
অনুমতি ছাড়া ব্যবহৃত অন্য একটি পেটেন্ট হলো, গ্রাফিকস প্রক্রিয়াকরণ কার্যক্রম এবং ব্যাটারি লাইফ। এছাড়া অনুমতি না নিয়ে ব্যবহৃত তৃতীয় পেটেন্টটি হলো-ফোনে থাকা অ্যাপগুলোতে দ্রুততার সঙ্গে তথ্য ডাউনলোড করা।
কোয়ালকমের দাবি করা ক্ষতিপূরণ অ্যাপলের জন্য বড় কোনও অর্থ নয়। তারা চাইলেই এটা দিয়ে দিতে পারে। কিন্তু এতে অ্যাপলের খ্যাতি অনেকটাই কমে যাবে। এজন্য মামলা চালিয়ে যাচ্ছে তারা।

 

/এইচএএইচ/

লাইভ

টপ