যুক্তরাষ্ট্রের বিপক্ষে আইনগত অবস্থানের ব্যাপারে হুয়াওয়ের যুক্তি

Send
রুশো রহমান
প্রকাশিত : ২০:৪৮, মার্চ ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫৭, মার্চ ১৩, ২০১৯

হুয়াওয়েঅসাংবিধানিকভাবে সরঞ্জামাদির ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের সম্প্রতি একটি মামলা দায়ের করেছে। হুয়াওয়ের চিফ লিগ্যাল অফিসার ড. সং লিউপিং ও এই আইনি পদক্ষেপের প্রধান পরামর্শদাতা গ্লেন ডি নেগার, একটি সংবাদ সম্মেলনে এই বিষয়ে বক্তব্য রাখেন।

হুয়াওয়ের চিফ লিগ্যাল অফিসার ড. সং লিউপিং বলেন, যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ থেকে অন্যায়ভাবে হুয়াওয়েকে লক্ষ্যবস্তু বানানো জন্য ও শাস্তি দিতে যুক্তরাষ্ট্রের জেলা আদালতে নিজেদের ও গ্রাহকদের আত্মপক্ষ সমর্থন করার উদ্দেশ্যে একটি মামলা দায়ের করা হয়েছে। ২০১৯ সালের জাতীয় প্রতিরক্ষা আইনের ৮৮৯ ধারা অনুযায়ী শুধু হুয়াওয়ের নাম নেওয়া হয়েছে যাতে কোনও মার্কিন সরকারি প্রতিষ্ঠান হুয়াওয়ের সরঞ্জাম ও পরিষেবা না কিনতে পারে। শুধু তাই নয়, এই ধারা অনুযায়ী হুয়াওয়ে কোনও দেশ, প্রতিষ্ঠান বা তৃতীয় পক্ষের সঙ্গে চুক্তিবদ্ধ হতে কিংবা অনুদান বা ঋণও নিতে পারবে না। যদিও এসবের সঙ্গে মার্কিন সরকারের কোনও যোগসূত্রতা নেই।

হুয়াওয়ের দাবি, ৮৮৯ ধারাটি অসাংবিধানিক। এই ধারাটি হুয়াওয়ের জন্য ক্ষতিকর এমনকি এটি হুয়াওয়ের গ্রাহকদের জন্য আরও বেশি ক্ষতিকর। এটি হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা করে এমন কোনও সংস্থার কাছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি সরবরাহ করতে বাধা দেয়। হুয়াওয়ে চীনা সরকারের মালিকানাধীন, নিয়ন্ত্রিত বা প্রভাবিত নয়। তাছাড়া হুয়াওয়ের নিরাপত্তার ক্ষেত্রে শক্ত ট্র্যাক রেকর্ড ও প্রোগ্রাম রয়েছে। নিরাপত্তা বিষয়ক অভিযোগের কোনও প্রমাণ দেওয়া হয়নি এবং হুয়াওয়েকে তাদের বিরুদ্ধে আনা অভিযোগের জন্য তাদের প্রতিপক্ষের মুখোমুখি হওয়া বা তাদের পরীক্ষা করার সুযোগ দেওয়া হয়নি। এমনকি এটি কোনও নিরপেক্ষ বিচারকের মাধ্যমে অনুমোদিতও হয়নি।

গ্লেন ডি নেগার বলেন, দ্য বিল অব অ্যাটেন্ডার ক্লজটি একই সঙ্গে নির্বাচিত ও শাস্তি আরোপের নীতি, দুটোকেই নিষিদ্ধ করে। অভিযোগটির দাবি, ৮৮৯ ধারাটি সংবিধান লঙ্ঘন করে। কারণ, এটি ফেডারেল সরকার, তার ঠিকাদার, ফেডারেল ঋণ এবং অনুদান প্রাপকদের কাছ থেকে কিছু পণ্য সরবরাহ করতে কেবলমাত্র হুয়াওয়েকে বাধা প্রদান করে।

তিনি আরও বলেন, এই ধারাটি সাংবিধানিক হতো যদি এটি সবার ক্ষেত্রে প্রযোজ্য হতো। অভিযোগে বলা হয়েছে ৮৮৯ ধারাটি হুয়াওয়ে এবং শুধু হুয়াওয়েকেই অভিযুক্ত করছে। তাদের সরঞ্জামগুলো বিক্রি করা থেকে বিরত রেখে নিরপেক্ষতা লঙ্ঘন করছে। এই ধারাটি উদ্দেশ্য প্রণোদিতভাবে হুয়াওয়েকে অভিযুক্ত করছে যে তারা চীনের সরকার ‘দ্বারা’ প্রভাবিত এবং নিরাপত্তার জন্য ঝুঁকিস্বরুপ।

 

/এইচএএইচ/

লাইভ

টপ