X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি মেলা শুরু মঙ্গলবার

টেক রিপোর্ট
১৮ মার্চ ২০১৯, ১৯:৩৬আপডেট : ১৮ মার্চ ২০১৯, ২০:০০

সংবাদ সম্মেলনে বলছেন জুনাইদ আহমেদ পলক

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি মেলা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শুরু হতে যাওয়া ‘১৫তম বেসিস সফট এক্সপো-২০১৯’ মেলা চলবে ২১ মার্চ পর্যন্ত। মেলার এবারের প্রতিপাদ্য টেকনোলজি ফর প্রসপারিটি।
আগামীকাল (১৯ মার্চ) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি থাকবেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (১৮ মার্চ) রাজধানীর কাওরানবাজারে বেসিস মিলনায়তনে সংবাদ সম্মেলন করে মেলার আয়োজকরা এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘সরকার ব্যবসায় করতে আসেনি। বরং সবাই যাতে ব্যবসায় করতে পারে সেই ক্ষেত্র বা প্ল্যাটফরম তৈরি করে দেবে। বেসিসের এই মেলা সেই প্ল্যাটফরম।’ তিনি আরও বলেন, ‘স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি ডিজিটাল বাংলাদেশের মূলভিত্তি। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অবদানের কারণেই। বেসিস সফটএক্সপো আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরা। পাশাপাশি এবার তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণ থাকছে।’

প্রতিমন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে আরও সচেতন ও সতর্ক থাকার পরামর্শ দিয়ে বলেন, ‘এটাকে একটা টুল হিসেবে ব্যবহার করতে হবে। তাহলে সবার সঙ্গে যোগাযোগ রক্ষা করা সম্ভব হবে। আবার এটাকে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্র হিসেবেও ব্যবহারের কৌশল জানতে হবে।’

বাংলা ট্রিবিউনের এক প্রশ্নের জবাবে পলক বলেন, ‘বিশ্বের অন্যতম বৃহৎ অনলাইন পোর্টাল এখন বাংলাদেশ সরকারের। ২৫ হাজার সাইট দিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে এই পোর্টালে সাইটের সংখ্যা প্রায় ৪০ হাজার।’ প্রতিমন্ত্রী বলেন, ‘এই বক্তব্য নিয়ে একটা ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে। আমি কখনোই বলিনি বিশ্বের সবচেয়ে বড় অনলাইন পোর্টালের মলিক এখন বাংলাদেশ।’ তিনি আশা করেন, এর মধ্য দিয়ে সব ভুল বোঝাবুঝির অবসান হবে।

সংবাদ সম্মেলনে মেলার আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘আয়তন ও দর্শকের বিবেচনায় এটি দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি মেলা। দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সম্প্রসারণে এই মেলার আয়োজন করা হয়েছে। এতে প্রায় ২৫০টি প্রতিষ্ঠান অংশ নেবে। দেশের সফটওয়্যারের নিজস্ব চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরিই এ প্রদর্শনীর লক্ষ্য।’ তিনি জানান, এবারের মেলায় তারা ৩ লাখের বেশি দর্শক সমাগম আশা করছেন। মেলায় নতুন কী থাকছে জানতে চাইলে তিনি বলেন, ‘ভেন্যু নতুন (মেলার স্থান)। এছাড়া এবার মেলায় প্রবেশের জন্য অনলাইনে নিবন্ধন করা যাবে। আর মেলা উপলক্ষে তৈরি করা হয়েছে অ্যাপ। অ্যাপেই মিলবে মেলার সব তথ্য।’

জানানো হয়, মেলায় পার্টনার হিসেবে থাকছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। পাশাপাশি ইন্ডাস্ট্রি ৪.০ ও এক্সপেরিয়েন্স জোন পার্টনার হিসেবে থাকছে এলআইসিটি ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

নারী উদ্যোক্তাদের জন্য মেলায় থাকছে উইমেন জোন। শিক্ষার্থীদের জন্য প্রতিটি স্টলেই থাকবেন সিভি জমা দেওয়ার সুবিধা। থাকছে বি-টু-বি ম্যাচমেকিং, জাপান ডে, করপোরেট আওয়ার। বিজনেস লিডারশিপ মিটে অংশ নেবেন পাঁচ শতাধিক করপোরেট হাই-অফিসিয়াল।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রদর্শনী এলাকাকে ১০টি জোনে ভাগ করা হয়েছে। এছাড়া নতুন সংযোজন ইন্ডাস্ট্রি ৪.০ এবং এক্সপেরিয়েন্স জোন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবে। রয়েছে উইমেন জোন, ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন এবং বরাবরের মতো রয়েছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন।

প্রদর্শনী তথা মেলায় থাকবে ৩০টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার, যেখানে বক্তব্য রাখবেন শতাধিক দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞ। দেশি-বিদেশি ব্যবসায়ীদের জন্যে থাকছে বি-টু-বি ম্যাচমেকিং সেশন, যার মাধ্যমে ব্যবসায়ীরা নিজেদের ব্যবসার প্রসার খুব সহজেই করতে পারবেন। আয়োজন করা হবে করপোরেট আওয়ার, জাপান ডে। লিডারশিপ মিটে অংশ নেবেন পাঁচ শতাধিক করপোরেট হাই-অফিসিয়াল। শিক্ষার্থীদের জন্য থাকছে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প আর বরাবরের মতো গেমিং ফেস্ট।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, সফটওয়্যার মেলার আহ্বায়ক ফারহানা এ. রহমান, বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান ও পরিচালক দিদারুল আলম।

/এইচএএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নাহিদ সুলতানা যুথীসহ ৩ জনের জামিন আবেদন শুনতে হাইকোর্টের নতুন বেঞ্চ
নাহিদ সুলতানা যুথীসহ ৩ জনের জামিন আবেদন শুনতে হাইকোর্টের নতুন বেঞ্চ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: হাফিজ উদ্দীন
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: হাফিজ উদ্দীন
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩
কুমিল্লায় ছাত্রলীগের কমিটি ঘোষণা, শেখ ইনানকে হত্যার হুমকি
কুমিল্লায় ছাত্রলীগের কমিটি ঘোষণা, শেখ ইনানকে হত্যার হুমকি
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই