আইটি সেক্টরে বাংলাদেশে বসে জাপানের বাজারে কাজের সুযোগ

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০১:২৭, মার্চ ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:৩৪, মার্চ ২২, ২০১৯

সংবর্ধনা অনুষ্ঠানজাপানের জাতীয় আইটিইই (ইনফরমেশন টেকনোলোজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন) পরীক্ষায় অংশগ্রহণ করে নিজেদের দক্ষতা যাচাইয়ের সুযোগ পাচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা। এর মাধ্যমে দেশের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (সিএসই) শিক্ষার্থী ও আইটি ইঞ্জিনিয়ারদের জাপানের বাজারে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

বুধবার (২০ মার্চ) বিকালে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ‘বেসিস সফট এক্সপো-২০১৯’-এ ‘জাপান-ডে’ উৎসবে আইটিইই পরিক্ষায় উত্তীর্ণদের সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা এসব কথা বলেন।

বক্তারা জানান, আইটিইই জাপানের একমাত্র এবং গ্রহণযোগ্য আইটি প্রফিসিয়েন্সি বা দক্ষতা যাচাইয়ের পরীক্ষা, যা ২০১৩ সাল থেকে বাংলাদেশে অনুষ্ঠিত হয়ে আসছে। বর্তমানে এই পরীক্ষা বাংলাদেশেও আইটি প্রফিসিয়েন্সি বা দক্ষতা যাচাইয়ের ক্ষেত্রে জাতীয় পরীক্ষা হিসেবে সরকারী স্বীকৃতি পেয়েছে।

প্রতি বছর দুইবার (সাধারণত এপ্রিল এবং অক্টোবর) এশিয়ার ৮টি দেশে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালের দুই পরীক্ষায় বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী ৫৬ জন উত্তীর্ণ হন। এর মধ্যে ২০১৮ সালের মার্চ মাসের পরীক্ষায় পুরো এশিয়ায় বাংলাদেশ মেধা তালিকায় প্রথম ও তৃতীয় স্থান অর্জন করে। আর ২০১৮ সালের অক্টোবরের পরীক্ষায় বাংলাদেশ পুনরায় পুরো এশিয়ায় প্রথম স্থান অর্জন করে।

 

/এসএসএ/এইচআই/

লাইভ

টপ