ডাব্লিউএসআইএস ফোরামে ৮টি পুরস্কার পেল বাংলাদেশ

Send
রুশো রহমান
প্রকাশিত : ২০:২৪, এপ্রিল ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২৪, এপ্রিল ১০, ২০১৯

বিজয়ী মুহূর্তটানা ষষ্ঠ বারের মতো তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার “ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০১৯” অর্জন করেছে বাংলাদেশের ৮টি প্রজেক্ট। জাতিসংঘের আইসিটি সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দফতর জেনেভায় ৯ এপ্রিল এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিদের হাতে ডাব্লিউএসআইএস পুরস্কার-২০১৯ তুলে দেওয়া হয়। বাংলাদেশের পক্ষে এই পুরস্কার গ্রহণ করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী ও ডাব্লিউএসআইএস ফোরাম-২০১৯-এর চেয়ারম্যান মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এডুকেশনাল টেকনোলজি এক্সপার্ট রফিকুল ইসলাম, ইনোভেশন ফান্ড এক্সপার্ট নাহিদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।  

এবার ডাব্লিউএসআইএস পুরস্কারের বিশের ১ হাজার ১৪০টি আবেদন জমা পড়ে। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ হয় ১ হাজার ৬২টি আবেদন। দ্বিতীয় দফা বাছাই ও মূল্যায়নে টিকে থাকে ৪৯২টি প্রকল্প। পরবর্তীতে সারা বিশ্বের ভোটাভুটির জন্য উম্মুক্ত করে দেওয়া হয় প্রকল্পগুলো। সেখানে ২০ লাখ ভোটে তালিকায় আসে ৯০টি প্রকল্প। এরমধ্যে ৭২টি প্রকল্প চ্যাম্পিয়ন এবং ১৮টি প্রকল্প বিজয়ী হয়। যার মধ্যে বাংলাদেশের ৭টি প্রকল্প চ্যাম্পিয়ন এবং ১টি প্রকল্প বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছে।

পুরস্কার গ্রহণের পরে

এ বছর দু’টি মৌলিক উদ্ভাবনী উদ্যোগের জন্য এটুআই ‘ডব্লিউএসআইএস’ সম্মাননা পেয়েছে। এটুআই’র শিক্ষক বাতায়ন এবং মোবাইল বেজড এজ ভেরিফিকেশন বিফোর ম্যারেজ রেজিস্ট্রেশন টু স্টপ চাইল্ড ম্যারেজ প্রজেক্ট দু’টি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

এছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল’র (বিসিসি) স্টাবলিশমেন্ট অব বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) অ্যান্ড ই-গভর্নমেন্ট ইন্টারঅপারাবিলিটি ফ্রেমওয়ার্ক (ই-জিআইএফ) প্রজেক্ট উইনার এবং ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইন্ফ্রানেটওয়ার্ক (ইনফো-সরকার) প্রজেক্ট চ্যাম্পিয়ন হয়েছে।

অন্যদিকে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) ই-ক্লাইমেট জাসটিস অ্যান্ড রেজিলিয়েন্স থ্রু কমিউনিটি রেডিও অ্যাট কোস্টাল এরিয়া’স অব দি বে অব বেঙ্গল ইন বাংলাদেশ এবং ক্রিয়েটিং অ্যাওয়ারনেস অন ই-রাইট টু ইনফরমেশন (ই-আরটিআই) থ্রু কমিউনিটি রেডিও; এম্পাওয়ার সোশ্যাল এন্টারপ্রাইজ লিমিটেড (এমপাওয়ার) এর জিও ডাটা টু কন্ট্রোল লেট ব্লাইট ফাংগাল ডিজিস ইন পটেটো ইন বাংলাদেশ এবং ব্রিজ ফাউন্ডেশনের আইটি ফর দ্য ডিফ্রেন্টলি অ্যাবল প্রজেক্টগুলো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

 

 

/এইচএএইচ/

লাইভ

টপ