তারিখ অনুযায়ী অনুসন্ধান করা যাবে গুগলে

Send
মোখলেছুর রহমান
প্রকাশিত : ১৯:৩৩, এপ্রিল ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৩৩, এপ্রিল ১১, ২০১৯

গুগলগুগল বিভিন্ন তারিখের ওপর ভিত্তি করে আগেই অনুসন্ধানের ক্ষেত্রে ফিল্টার সুবিধা চালু করেছে। আর এবার ব্যবহারকারীরা যেন সহজে তাদের অনুসন্ধানের ফলগুলো পেয়ে যায় সে লক্ষ্যে নতুন একটি কমান্ড অনবোর্ড চালু করার পরিকল্পনা করছে। ফিচারটি এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।
নতুন এই ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা সহজে কোনও নির্দিষ্ট তারিখের পরে বা আগে প্রকাশিত যেকোন বিষয় অনুসন্ধান করতে পারবেন। এছাড়া এই ফিচারটিতে ২৪ ঘণ্টা, সপ্তাহ, মাস, বছর এবং কাস্টম তারিখ পরিসীমা-এই পাঁচটি ফিল্টার সুবিধা থাকবে। অর্থাৎ এই পাঁচটি ফিল্টার ব্যবহার করে যে কেউ চাইলে সহজেই ২৪ ঘণ্টা বা এক সপ্তাহ বা এক মাস আগের যেকোনও তথ্য অনুসন্ধান করতে পারবেন। সেক্ষেত্রে ওই নির্দিষ্ট তারিখ পরিসীমার তথ্যগুলোই অনুসন্ধান ফলাফলে দেখাবে। তবে সর্বশেষ ফিল্টারটি শুধু ডেস্কটপ সংস্করণেই পাওয়া যাবে।
এই নতুন কমান্ডটি অনুসন্ধান বক্সের ভেতরে টাইপ করা যাবে এবং ফিল্টার হিসেবে তা দৃশ্যমান হবে না। তারিখ উল্লেখ করার সময় একটি ড্যাশ বা স্ল্যাশ উভয়ই ব্যবহার করা যাবে। এতে মাস বা দিনের জন্য একক সংখ্যার ব্যবহার করাও সম্ভব।
নতুন এই ফিচারটি যুক্ত করার উদ্দ্যশ্যে সম্পর্কে গুগল জানায়, বেশিরভাগ ওয়েবসাইটে তাদের কন্টেন্ট প্রকাশের কোনও তারিখ দেয় না। এমনকি পুরনো ওয়েবপেজ আপডেট হওয়ার সময়ও উল্লেখ থাকে না। তাই ব্যবহারকরীদের বিভ্রান্তি দূর করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

লাইভ

টপ