অ্যান্ড্রয়েড ফোন সিকিউরিটি কি-তে রূপান্তর করবেন যেভাবে

Send
মোখলেছুর রহমান
প্রকাশিত : ২০:১২, এপ্রিল ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১৪, এপ্রিল ১৭, ২০১৯

সুরক্ষিত নিরাপত্তা ব্যবস্থা চালু করছে গুগলইন্টারনেট ব্যবহারকারীকে বিভিন্ন ধরনের প্রতারণা থেকে রক্ষা করতে গুগল তাদের সব অ্যাপের জন্য ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ চালু করেছে। ফলে ব্যবহারকারীরা এখন থেকে হ্যাকারদের আক্রমণ থেকে রক্ষা পাবেন।
গুগল ব্যবহারকারীদের অনলাইন সুরক্ষা নিশ্চিত করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে ‘ফিজিক্যাল সিকিউটি কি’-তে রূপান্তর করতে চলেছে। এখন থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ডিভাইসকে ‘ফিজিক্যাল সিকিউটি কি’ হিসেবে ব্যবহার করতে পারবেন এবং এজন্য তাদের আর অতিরিক্ত ডিভাইস বহন করতে হবে না।
হ্যাকাররা ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করলে এখন আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি আপনাকে সতর্ক করবে। এসএমএস’র মাধ্যমে যেকোনও ওয়েবসাইটে লগইন করার সময় এই ‘ফিজিক্যাল সিকিউটি কি’-এর মাধ্যমে যাচাই করতে পারবেন যে ওয়েবসাইটটি নিরাপদ এবং বৈধ কিনা।
এই নতুন ফিচারটি প্রথমে অ্যান্ড্রয়েড সেভেনের জন্য চালু করা হবে। প্রাথমিক পর্যায়ে এই ফিচারটি শুধু গুগল ক্রোমের জন্য চালু করা হবে। তবে খুব শিগগিরই সব প্ল্যাটফর্মের জন্য অবমুক্ত করা হবে।  ফোনে এই ‘ফিজিক্যাল সিকিউটি কি’ সেটআপ করতে প্রথমে গুগুল সেটিংসে যেতে হবে এবং ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ নির্বাচন করতে হবে। এরপর ‘অ্যাড অন সিকিউরিটি কি’তে ক্লিক করতে হবে এবং একটি ডিভাইস হিসেবে আপনার স্মার্টফোনকে নির্বাচন করতে হবে। তবে আপনার ফোন বা ডিভাইসে ব্লুটুথ চালু আছে তা নিশ্চিত হয়েই সাইন ইন করুন।
সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

লাইভ

টপ