বেইজিংয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের স্বাগত জানালো হুয়াওয়ে

Send
রুশো রহমান
প্রকাশিত : ২১:০৫, এপ্রিল ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৫, এপ্রিল ২২, ২০১৯

অতিথিদের সঙ্গে বাংলাদেশি শিক্ষার্থীরাবিশ্বের শীর্ষ প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সবচেয়ে বড় সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার-২০১৯-এর চূড়ান্ত পর্বের জন্য ১০ জন মেধাবী শিক্ষার্থীকে প্রশিক্ষণ ও শিক্ষা সফরে চীন পাঠানো হয়েছে। সোমবার (২২ এপ্রিল) চীনের বেইজিংয়ে হুয়াওয়ের এক্সিকিউটিভ ব্রিফিং সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশি ১০ জশিক্ষার্থীকে স্বাগত জানায় বেইজিং হুয়াওয়ে কর্তৃপক্ষ। অনুষ্ঠানে চীনের বেইজিংয়ে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত এম ফজলুল করিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতাটি ২০০৮ সালে বিশ্বব্যাপী শুরু হয়। ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের ১০৮টি দেশ ও অঞ্চলে প্রতিযোগিতাটি হয়েছে। এখনও পর্যন্ত বিশ্বের ৩৫০টির বেশি বিশ্ববিদ্যালয় থেকে ৩০ হাজারের বেশি শিক্ষার্থী এই প্রতিযোগিতার মাধ্যমে উপকৃত হয়েছেন, যাদের মধ্যে ৩ হাজার ৬০০-এর বেশি শিক্ষার্থী চীনে হুয়াওয়ের হেডকোয়ার্টারে গিয়ে হাতে কলমে কাজের অভিজ্ঞতা অর্জন করেছেন।

বাংলাদেশে এ বছরের ১৭ ফেব্রুয়ারি ঢাকায় ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে সিডস ফর দ্য ফিউচার-২০১৯ প্রতিযোগিতা শুরু হয়। পরবর্তীতে দেশের শীর্ষ ৫টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া চলে। বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। চূড়ান্তভাবে ১০ জন শিক্ষার্থীকে বাছাই করা হয়।

যেকোনও দেশের আইসিটি খাতের মেধাবী শিক্ষার্থীদের পরিচর্যা, প্রযুক্তি বিষয়ে জানাতে এবং চীনের সংস্কৃতির বিষয়ে অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দিতে চায় হুয়াওয়ে। প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে হুয়াওয়ে মেধাবী শিক্ষার্থীদের বাছাই করে এই প্রতিযোগিতার মাধ্যমে ।

 

/এইচএএইচ/

লাইভ

টপ